বাংলা নিউজ > ঘরে বাইরে > Independence Day: উত্তরকাশী থেকে প্রধানমন্ত্রীকে চাটনি পাঠিয়েছিলেন এই মহিলা, পেলেন স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে আমন্ত্রণ

Independence Day: উত্তরকাশী থেকে প্রধানমন্ত্রীকে চাটনি পাঠিয়েছিলেন এই মহিলা, পেলেন স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে আমন্ত্রণ

স্বাধীনতা দিবসের প্রস্তুতি লালকেল্লায়। (AFP) (HT_PRINT)

ঝালা গ্রামের সুনীতা ও তাঁর স্বামী ভরত সিং রাউতেলা পেয়েছেন স্বাধীনতা দিবসের দিন লালকেল্লার অনুষ্ঠানে যোগ দেওয়ার ডাক। নেপথ্যে রয়েছে একটি নজরকাড়া ঘটনা।

এই ঘটনা উত্তরাকাশীর প্রত্যন্ত এলাকার বাসিন্দা সুনীতা রাউতেলার। উত্তরকাশীর গ্রাম থেকে তিনি কয়েকদিন আগেই আপেলের চাটনি বানিয়ে পাঠিয়েছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে। এরপর ঝালা গ্রামের সুনীতা ও তাঁর স্বামী ভরত সিং রাউতেলা পেয়েছেন স্বাধীনতা দিবসের দিন লালকেল্লার অনুষ্ঠানে যোগ দেওয়ার ডাক। উত্তরকাশী থেকে এবার নয়া দিল্লির লালকেল্লার বুকে স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে উপস্থিত থাকার নিমন্ত্রণ পেয়ে রাউতেলা দম্পতি খুশি। ভরত সিং রাউতেলা বলছেন, এই আমন্ত্রণে তিনি ‘গর্বিত’।

কেন্দ্রীয় সরকারের ‘জনভাগিদারি’ সম্পর্কিত এক উদ্যোগের মধ্য দিয়ে স্বাধীনতা দিবস উপলক্ষ্যে লালকেল্লায় দেশের নানান প্রান্ত থেকে বেছে নেওয়া কয়েকজনকে আমন্ত্রণ করা হয়। এই আমন্ত্রিতরা দেশের ‘ওয়ার মেমোরিয়াল’ ও ‘প্রধানমন্ত্রী সংগ্রালয়’ দেখারও সুযোগ পান। তেমন এক আমন্ত্রণ পেয়েছেন ভরত সিং রাউতেলা। 'ফার্মার্স প্রোডিউসার অর্গানাইজেশন' (এফপিও)এর উপভোক্তা ভরত বলছেন, ‘তানকোর কৃষক উৎপাদক সংগঠন স্বায়াত সহকারিতা’ থেকে এর আগে প্রধানমন্ত্রীকে একটি চাটনি পাঠানো হয়। আর তারপর গ্রামের প্রধানের কাছে চিঠি আসে প্রধানমন্ত্রীর দফতর থেকে। সেখানে ওই এফপিও চাটনির উল্লেখ করা হয়েছে।

( Sharad Pawar on BJP: ‘কিছু শুভাকাঙ্খী আমাকে বোঝানোর চেষ্টা করেছেন…’ শরদের কণ্ঠে বিজেপির সঙ্গে জোট প্রসঙ্গে কোন ইঙ্গিত?)

( Tips to remove stains of fungus: বর্ষায় জামাকাপড়ে পড়ছে ফাঙ্গাসের দাগ? তুলে ফেলুন এই সহজ উপায়ে)

উল্লেখ্য, স্বামীর সঙ্গে হাত লাগিয়ে স্ত্রী সুনীতা রাউতেলা এই এফপিও-এর হাত ধরে ১৬২ টি জন গ্রামবাসীকে সঙ্গে নিয়ে এই সংগঠন চালান। এফপিও-এর আওতায় তারা ‘উপলা তানকোর কৃষক উৎপাদক সংগঠন স্বায়াত সহকারিতা’কে এগিয়ে নিয়ে যান। সেখানে তৈরি হয় চাটনি ও জ্যাম। চলতি বছরের মার্চ মাসে সেখান থেকে চাটনি গিয়েছিল প্রধানমন্ত্রীর জন্য। তারপরই গ্রামের প্রধানের কাছে আসে চিঠি। গ্রামে এই উদ্যোগের ভূয়সী প্রশংসাও আসে স্বয়ং প্রধানমন্ত্রীর কাছ থেকে। এর আগে পর্যন্ত উপত্যকার বাকি আপেল উৎপাদকদের মতোই রাউতেলা দম্পতিরও সমস্যা ছিল জীবনদারণ নিয়ে। তবে রাস্তা তাঁরা খুঁজে নিয়েছেন। আর তাঁদের উদ্যোগে তৈরি চাটনির প্রশংসা এসেছে স্বয়ং প্রধানমন্ত্রীর কাছ থেকেই। ইউনাইডেট নেশনস ডেভেলপমেন্ট প্রোগ্রাম থেকে তাঁরা পান সহায়তা। সব মিলিয়ে উত্তরকাশীর এই গ্রাম ধীরে ধীরে চাটনির জন্য খ্যাতি পাচ্ছে। আর সেখান থেকেই উঠে আসা সুনীতা রাউতেলা এবার স্বাধীনতা দিবসে লালকেল্লার অনুষ্ঠানে আমন্ত্রিত।

 

 

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

অশ্বিনের বলে এক হাতে জিমির দুর্দান্ত ক্যাচ লুফে নিলেন জুরেল-ভাইরাল ভিডিয়ো অবশেষে পুতিনের কট্টর সমালোচক নাভালনির নিথর দেহ হাতে পেলেন মা নিঃশব্দে চলে গেলেন হেমা মালিনীর কাছের মানুষ, প্রয়াত ‘ড্রিম গার্ল’ প্রযোজক বৃদ্ধা শাশুড়িকে বাড়িছাড়া করল মহিলা আইনজীবী, পুলিশের ভূমিকায় অসন্তুষ্ট আদালত জনগর্জনে ডিগবাজি তৃণমূলের, অজিত মাইতিকে নিয়োগের ২৪ ঘণ্টার মধ্যে পদ থেকে সরাল দল কেবল পরিবর্তনের জন্য মঙ্গলবার বন্ধ থাকছে দ্বিতীয় হুগলি সেতু, বিজ্ঞপ্তি পুলিশের সাগরে ডুব দিয়ে জলের গভীরে পুজো মোদীর!পরিদর্শন সমুদ্রগর্ভের প্রাচীন দ্বারকার বিয়ের পর অভিনয় ছেড়ে গৃহবধূ হতে চান শ্রীময়ী? কী বলছেন কাঞ্চনের নতুন বউ… চিনকে ঠেকাতে বড় প্রকল্পে কাজ কেন্দ্রের, সেবক–রংপো রেল পথ তৈরিতে জোর এই দিনে হবে বছরের প্রথম সূর্যগ্রহণ, ভুল করেও করবেন না এই কাজ, হবে মারাত্মক ক্ষতি

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.