বাংলা নিউজ > ঘরে বাইরে > 'ইউক্রেনে সাধারণ মানুষকে হত্যা করাটা ঠিক হচ্ছে না,' নিন্দায় ভারত সহ ৬ দেশ
ডেনমার্ক ছেড়ে আসার আগে ভারতের প্রধানমন্ত্রীকে অভিবাদন জাননো হচ্ছে। (PTI Photo) (PTI)
ডেনমার্ক ছেড়ে আসার আগে ভারতের প্রধানমন্ত্রীকে অভিবাদন জাননো হচ্ছে। (PTI Photo) (PTI)

'ইউক্রেনে সাধারণ মানুষকে হত্যা করাটা ঠিক হচ্ছে না,' নিন্দায় ভারত সহ ৬ দেশ

  • এসব আলোচনার মধ্যেই ইউক্রেনে মানবতা কীভাবে সংকটে পড়েছে সেই প্রসঙ্গও উঠে আসে। সামিটের পরে একটি যৌথ বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ইউক্রেনে সাধারণ মানুষের মৃত্যুর ঘটনার তীব্র নিন্দা করা হচ্ছে।অবিলম্বে যুদ্ধবিরতি চাইছেন তাঁরা।

রেজাউল এইচ লস্কর

ইউক্রেনে রুশ হানায় সাধারণ মানুষের মৃত্যুর নিন্দায় সরব ভারত ও অন্যান্য ৫টি দেশ। অবিলম্বে যুদ্ধ বন্ধের দাবিও তোলা হয়েছে। কোপেনহেগেনে একটি সামিটে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, ও ডেনমার্ক, আইসল্যান্ড, ফিনল্যান্ড, সুইডেন ও নরওয়ের প্রধানমন্ত্রীরা উপস্থিত ছিলেন। ইউক্রেন সংকট নিয়েও আলোচনা হয়েছে সেখানে।

এদিকে ২০১৮ সালে স্টকহোমে ভারত ও নর্ডিক দেশগুলির মধ্যে সম্পর্ক নিয়ে মিটিং হয়েছিল। তা নিয়েও পর্যালোচনা হয়েছে। কোভিড পরবর্তী অর্থনৈতিক পরিস্থিতি, আবহাওয়ার পরিবর্তন সহ নানা বিষয়ে আলোচনা হয়েছে এই বৈঠকে

এদিকে ভারতের সাগরমালা প্রকল্পে বিনিয়োগ করার জন্য়ও মোদী অন্যান্য দেশকে আহ্বান করেন। পাশাপাশি নর্ডিক দেশগুলিকে ভারতে অর্থনৈতিক বিনিয়োগ করার আহ্বান জানান তিনি। আর এসব আলোচনার মধ্যেই ইউক্রেনে মানবতা কীভাবে সংকটে পড়েছে সেই প্রসঙ্গও উঠে আসে। সামিটের পরে একটি যৌথ বিবৃতিতে উল্লেখ করা হয়েছে, ইউক্রেনে সাধারণ মানুষের মৃত্যুর তীব্র নিন্দা করা হচ্ছে।অবিলম্বে যুদ্ধবিরতি চাইছেন তাঁরা। পাশাপাশি বিনা প্ররোচনায় ও অনৈতিকভাবে যেভাবে ইউক্রেনের উপর রাশিয়া আক্রমণ চালাচ্ছে তারও সমালোচনা করা হয়েছে এই বিবৃতিতে।

পাশাপাশি এই ঘটনায় বিশ্বজুড়ে যে অস্থিরতা তৈরি হচ্ছে তা নিয়েও উদ্বেগ প্রকাশ করেন ৬জন প্রধানমন্ত্রী। এদিকে ইউক্রেনের এই সংকটকালীন পরিস্থিতির প্রভাব পড়ছে নর্ডিকভুক্ত দেশগুলিতেও। ফিনল্যান্ড ও সুইডেন ন্যাটোতে যোগ দিতে পারে। তবে ভারত সরাসরি প্রকাশ্যে রাশিয়ার বিরুদ্ধে মন্তব্য না করলেও যেকোনও দেশের সার্বভৌমত্বের পক্ষে সওয়াল করেছে ভারত।

বন্ধ করুন