বাংলা নিউজ > ঘরে বাইরে > বছরের শুরুতে নিজেদের পরমাণু স্থাপনা ও বন্দিদের তালিকা বিনিময় করল ভারত-পাকিস্তান
পরমাণু স্থাপনা ও বন্দিদের তালিকা বিনিময় করল ভারত-পাকিস্তান (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)
পরমাণু স্থাপনা ও বন্দিদের তালিকা বিনিময় করল ভারত-পাকিস্তান (ছবি সৌজন্যে রয়টার্স) (REUTERS)

বছরের শুরুতে নিজেদের পরমাণু স্থাপনা ও বন্দিদের তালিকা বিনিময় করল ভারত-পাকিস্তান

  • চুক্তিটি ১৯৮৮ সালের ৩১ ডিসেম্বর স্বাক্ষরিত হয়েছিল ভারত ও পাকিস্তানের মধ্যে এবং ১৯৯১ সালের ২৭ জানুয়ারি থেকে কার্যকর হয়েছিল।

ভারত ও পাকিস্তান শনিবার পরমাণু স্থাপনার তালিকা বিনিময় করেছে। এই স্থাপনাগুলি শত্রুতার সময়েও আক্রমণ না করার সমঝোতা রয়েছে দুই দেশের মধ্যে। বর্তমানে ভারত-পাক দ্বিপাক্ষিক সম্পর্ক সর্বকালের নিম্ন পর্যায়ে থাকা সত্ত্বেও তিন দশকেরও বেশি আগের এই ঐতিহ্য বজায় রেখে এই তালিকা বিনিময় করল দুই দেশ। উভয় পক্ষ একে অপরের কারাগারে আটক বন্দিদের তালিকাও বিনিময় করেছে এবং ভারতীয় পক্ষ পাক জেলে বন্দি মত্সজীবীদের দ্রুত মুক্তি চেয়েছে।

জানা গিয়েছে, পারমাণবিক স্থাপনার তালিকা একযোগে নয়াদিল্লি এবং ইসলামাবাদে কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে বিনিময় করা হয়। পারমাণবিক স্থাপনার বিরুদ্ধে আক্রমণের নিষেধাজ্ঞার চুক্তির বিধান অনুসারে এই তালিকা বিনিময় করা হয়। চুক্তিটি ১৯৮৮ সালের ৩১ ডিসেম্বর স্বাক্ষরিত হয়েছিল এবং ১৯৯১ সালের ২৭ জানুয়ারি থেকে কার্যকর হয়েছিল। এতে বলা হয়েছে যে ভারত ও পাকিস্তানকে প্রতি ক্যালেন্ডার বছরের ১ জানুয়ারি চুক্তির আওতায় পরমাণু স্থাপনাগুলি একে অপরকে জানাতে হবে। অবশ্য উভয় পক্ষই নিজেদের পারমাণবিক স্থাপনার বিবরণ প্রকাশ করে না।

নয়াদিল্লি এবং ইসলামাবাদে কূটনৈতিক চ্যানেলের মাধ্যমে একযোগে বিনিময় করা বেসামরিক বন্দি এবং জেলেদের তালিকা অনুযায়ী, ভারতে বর্তমানে ২৮২ জন পাকিস্তানি বেসামরিক বন্দি রয়েছে এবং ৭৩ জন পাক মত্সজীবী ভারতীয় কারাগারে রয়েছে। অন্যদিকে পাকিস্তানের হেফাজতে রয়েছে ৫১ জন ভারতীয় বেসামরিক বন্দি এবং ৫৭৭ মত্সজীবী।

বন্ধ করুন