বাংলা নিউজ > ঘরে বাইরে > সাগরে মার্কিন ‘নিউক্লিয়ার’ রণতরীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে শক্তি প্রদর্শন ভারতের

সাগরে মার্কিন ‘নিউক্লিয়ার’ রণতরীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে শক্তি প্রদর্শন ভারতের

প্রতীকী ছবি (ছবি সৌজন্য পিটিআই)

'ইউএসএস রোনাল্ড রেগান'-এর নেতৃত্বাধীন মার্কিন নৌবহরের সঙ্গে মহড়া দিচ্ছে ভারতীয় নৌবাহিনী এবং বায়ুসেনা।

ভারত-আমেরিকা সামরিক বোঝাপড়া বাইডেন প্রশাসনের সময়তেও অক্ষত রয়েছে। আর এই সম্পর্ক যে আরও দৃঢ় হচ্ছে, তার প্রমাণ স্বরূপ ভারত মহাসাগরে মার্কিন পরমাণু শক্তিধর রণতরীর সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে সামরিক মহড়া দিল ভারতীয় বায়ুসেনা এবং নৌসেনা।

জানা গিয়েছে, ভারত মহাসাগরে প্রবেশ করেছে মার্কিন নৌবহর। পরমাণু শক্তিধর যুদ্ধবিমানবাহী যুদ্ধজাহাজ 'ইউএসএস রোনাল্ড রেগান' এই মার্কিন নৌবহরের স্ট্রাইক গ্রুপের নেতৃত্বে রয়েছে। বিমানবাহী যুদ্ধজাহাজের সঙ্গে রয়েছে সাবমেরিন, ফ্রিগেট, ডেস্ট্রয়ারের মতো বেশ কয়েকটি রণতরী। এই নৌহবহরটিকে স্ট্রাইক গ্রুপ বলা হয়। এই নৌবহকে থাকা মার্কিন রণতরীগুলি আণবিক শক্তিচালিত। তাই এগুলি অনির্দিষ্টকালের জন্য সমুদ্রে থাকতে পারে। এর ফায়দা তুলে গোটা বিশ্বে টহল দিয়ে বেড়ায় এই নৌবহর।

সেই টহল দেওয়ার মাঝেই এবার তিরুবনন্তপুরমের কাছে সমুদ্রে পৌঁছায় মার্কিন যুদ্ধজাহাজ রোনাল্ড রেগান। এই সুযোগে দুই দেশের মধ্যে সামরিক সম্পর্ক আরও মজবুত করে বুধবার থেকে দুই দিনের সামরিক মহড়া শুরু করে আমেরিকা ও ভারত।

জানা গিয়েছে, মার্কিন রণতরী রোনাল্ড রেগানের সঙ্গে ভারতের তরফে এই সামরিক মহড়ায় অংশ নিচ্ছে নৌসেনার রণতরী আইএনএস কোচি ও আইএনএস তেজ। এছাড়াও ভারতীয় নৌসেনার সাবমেরিন ধ্বংসকারী যুদ্ধবিমান পি৮আই, জাগুয়ার, সুখোই-৩০এমকেআই ও মিগ-২৯কে অংশ নিয়েছে এই মহড়ায়। মহড়ায় অংশ ভারতীয় বায়ুসেনার এই যুদ্ধবিমানগুলি অত্যাধুনিক এফ-১৮ ফাইটার জেটের সঙ্গে মহড়ায় সামিল হবে।

উল্লেখ্য, ভারত মহাসাগরে ভারত-মার্কিন বন্ধুত্বের এই প্রতীকে চিন্তায় রয়েছে চিন। চিন এই এাকায় একাধিপত্ব বিস্তার করতে চায়। তবে আমেরিকা, জাপান, অস্ট্রেলিয়া এবং ভারতের কোয়াড গোষ্ঠী চিনের মাথা ব্যথার কারণ। বিশ্লেষকদের মতে, ভারত মহাসাগরে লাগাতার বাড়ছে চিনের গতিবিধি। তাই বেজিংকে বার্তা দিতে ভারত ও আমেরিকা তাদের কৌশলগত সম্পর্ক আরও মজবুত করছে।

 

ঘরে বাইরে খবর

Latest News

টানা হার আত্মবিশ্বাসে ধাক্কা দেয়-দলের মানসিক চাপের কথা স্বীকার করলেন RCB অধিনায়ক প্রথমবার ভোটে জিতে মেয়র, শতবর্ষ আগে আজকের দিনে কলকাতার মহানাগরিক হন চিত্তরঞ্জন বেগুনি টুপির লড়াইয়ে বড় লাফ কামিন্সের, অরেঞ্জ ক্যাপের প্রথম দশে হল একাধিক রদবদল বন্দে ভারত স্লিপার ট্রেনে বাংলার 'ছোঁয়া', ২৭০ কোটির বরাত পেল কলকাতার সংস্থা IPL-এর দ্বিতীয় ইনিংসে ব্যাট করে সর্বনিম্ন এবং সর্বোচ্চ রানের নজিরের মালিক RCB-ই মাঠকর্মীদের থেকে পিচের বিষয়ে ধারণা পেয়েই অলআউট যাওয়ার সিদ্ধান্ত নিই- অকপট হেড ধনু-মকর-কুম্ভ-মীনের মঙ্গলবার কেমন কাটবে? জানুন রাশিফল ওড়িশায় ভয়াবহ দুর্ঘটনার কবলে কলকাতাগামী বাস, মৃত ৫ যাত্রী, আহত ৪০ ‘ওর নিজের বিয়ে তো…’, সহবাস পরামর্শে জিনাতকে তুলোধনা মুমতাজের, টানলেন পুরনো কথা IPL 2024-এর মাঝে ঘোর দুঃসংবাদ, প্রয়াত ইংল্যান্ডের 'সেরা স্পিনার' ডেরেক আন্ডারউড

Latest IPL News

টানা হার আত্মবিশ্বাসে ধাক্কা দেয়-দলের মানসিক চাপের কথা স্বীকার করলেন RCB অধিনায়ক IPL-এর দ্বিতীয় ইনিংসে ব্যাট করে সর্বনিম্ন এবং সর্বোচ্চ রানের নজিরের মালিক RCB-ই গত বছরও বিশ্বাস করতে পারতাম না, আমি এই জায়গায় থাকব- T20 WC-এর প্রসঙ্গে রিয়ান BCCI-এর উচিত RCB-কে অন্য মালিকের কাছে বেচে দেওয়া- ক্ষোভ উগরালেন ভূপতি ট্র্যাজিক হিরো কার্তিক, হেডের তাণ্ডবে ৫৪৯ রানের IPL ম্যাচে RCB-কে হারাল SRH ১০৬ মিটারের দৈত্যাকার ছক্কা ক্লাসেনের, বল চলে যায় স্টেডিয়ামের বাইরে- ভিডিয়ো ১-৪-৪-৬-৬-৪- ১৯তম ওভারে আব্দুল সামাদ SRH-কে রেকর্ড রানে পৌঁঁছানোর ভিত গড়ে দিলেন চার-ছয়ের ঝড়ে IPL-র ইতিহাসে সর্বোচ্চ দলগত ইনিংস, নিজেদের রেকর্ড নিজেরাই ভাঙল SRH ‘ওদের ধোনি আছে উইকেটের পিছনে’,হার্দিকের কথায় অন্তর্কলহের গন্ধ পাচ্ছেন গিলক্রিস্ট সিনিয়র প্লেয়ারদের বলে যাচ্ছি নিশ্চিত করতে.নাইটদের ড্রেসিংরুমে কী বার্তা শাহরুখের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.