বাংলা নিউজ > ঘরে বাইরে > অগ্নুৎপাত ও সুনামিবিধ্বস্ত টোঙ্গাকে ২ লক্ষ ডলার সাহায্য পাঠাচ্ছে ভারত
আগ্নেয়গিরির ছাইয়ে ধূসর টোঙ্গাটাপুর একাংশ। (via REUTERS)

অগ্নুৎপাত ও সুনামিবিধ্বস্ত টোঙ্গাকে ২ লক্ষ ডলার সাহায্য পাঠাচ্ছে ভারত

  • বিবৃতিতে আরও লেখা হয়েছে, অভাবনীয় এই বিপর্যয়ের জেরে যে ক্ষতি হয়েছে সেজন্য ভারত সরকার টোঙ্গা সরকার ও সেদেশের মানুষকে সহানুভূতি জানায়।

অগ্নুৎপাত ও সুনামিবিধ্বস্ত প্রশান্ত মহাসাগরীয় দ্বীপপুঞ্জ টোঙ্গাকে ২ লক্ষ মার্কিন ডলার ত্রাণ ঘোষণা করল ভারত। মঙ্গলবার এক বিবৃতিতে একথা জানিয়েছে বিদেশমন্ত্রক। গত ১৫ ডিসেম্বর আগ্নেয়গিরি বিস্ফোরণে ব্যাপক ক্ষতিগ্রস্ত হয় টোঙ্গা দ্বীপপুঞ্জের একাধিক দ্বীপ।

বিদেশ মন্ত্রকের তরফে প্রকাশিত বিবৃতিতে জানানো হয়েছে, ফোরাম ফর ইন্ডিয়া - পেসিফিক আইল্যান্ডস কোঅপারেশন ঘনিষ্ঠ সাথী হিসাবে ও টোঙ্গার ভাতৃত্বপূর্ণ নাগরিকদের সহমর্মিতা জানাতে ভারত সরকার টোঙ্গার ত্রাণ, পুনর্বাসন ও পুনর্গঠনের কাজে জরুরি ভিত্তিতে ২ লক্ষ মার্কিন ডলার সাহায্য ঘোষণা করছে।

সঙ্গে বিবৃতিতে আরও লেখা হয়েছে, অভাবনীয় এই বিপর্যয়ের জেরে যে ক্ষতি হয়েছে সেজন্য ভারত সরকার টোঙ্গা সরকার ও সেদেশের মানুষকে সহানুভূতি জানায়।

গত ১৫ জানুয়ারি বিকেলে টোঙ্গা দ্বীপপুঞ্জের হোঙ্গা টোঙ্গা হোঙ্গা হুপ্পাই আগ্নেয়গিরিতে প্রবল বিস্ফোরণ হয়। ডুবো আগ্নেয়গিরি বিস্ফোরণের ফলে প্রবল সুনামি আছড়ে পড়ে দ্বীপপুঞ্জের একাংশে। আগ্নেয়গিরির ছাইয়ে ঢাকা পড়ে যায় বহু দ্বীপ। বিস্ফোরণের তীব্রতা এত বেশি ছিল যে ছড়িয়ে পড়া শকওয়েভ বিশ্বের বিভিন্ন জায়গায় ৫ বার পর্যন্ত ধরা পড়েছে।

 

বন্ধ করুন