Prime Minister Narendra Modi interacts with SAARC leaders via video conferencing over combating COVID-19, in New Delhi on Sunday. (ANI Photo)
Prime Minister Narendra Modi interacts with SAARC leaders via video conferencing over combating COVID-19, in New Delhi on Sunday. (ANI Photo)

Covid-19 মোকাবিলায় সার্ক তহবিলে দান করে শর্ত চাপাল পাকিস্তান, জবাব দিল্লির

  • ইসলামাবাদ শর্ত দেয়, তহবিল নিয়ন্ত্রণ করবে সার্ক সচিবালয়। শুধু তাই নয়, সার্ক চার্টার মেনেই যেন তহবিল থেকে খরচ করা হয়, তা-ও জানিয়েছে পাকিস্তান।

Covid-19 মোকাবিলায় সার্ক তহবিলে ৩০ লাখ ডলার শর্তসাপেক্ষ পাক অনুদানের বিষয়ে শুক্রবার নিজের প্রতিক্রিয়া জানাল ভারত।

বৃহস্পতিবার সার্ক Covid-19 জরুরি তহবিলে ওই অর্থ দান করার পরে ইসলামাবাদ শর্ত দেয়, তহবিল নিয়ন্ত্রণ করবে সার্ক সচিবালয়। শুধু তাই নয়, সার্ক চার্টার মেনেই যেন তহবিল থেকে খরচ করা হয়, তা-ও জানিয়েছে পাকিস্তান।

করোনা মোকাবিলায় সার্ক তহবিলে আট সদস্য দেশের মধ্যে সকলের শেষে অর্থ দান করেছে পাকিস্তান। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর উদ্যোগে সার্ক নেতাদের ভিডিয়ো কনফারেন্সে করোনা তহবিল গঠনের প্রস্তাব গৃহীত হওয়ার পরে প্রথম দেশ হিসেবে হিসেবে ১ কোটি ডলার জমা করে ভারত।

এ দিন পাকিস্তানের শর্ত আরোপের জবাবে বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন, ‘সার্ক Covid-19 জরুরি তহবিলের দায়বদ্ধতা বিচার করে তহবিল নিয়ন্ত্রণের সময়, ধরণ ও প্রয়োগনীতি সম্পর্কে সিদ্ধান্ত নেবে প্রতিটি সার্ক সদস্য রাষ্ট্র।’

সেই সঙ্গে তিনি বলেন, ‘ভারতের প্রেক্ষিতে বলা যায়, প্রধানমন্ত্রী যে দায়বদ্ধতার প্রতিশ্রুতি দিয়েছিলেন, আজ তারই উন্নত প্রয়োগ ঘটছে। ইতিমধ্যে সামগ্রী ও পরিষেবাগত সাহায্য পাঠানো হয়েছে আফগানিস্তান, বাংলাদেশ, মলদ্বীপ, নেপাল ও শ্রী লঙ্কায়।’

শ্রীবাস্তব জানিয়েছেন, অন্যান্য সার্ক রাষ্ট্রগুলি তহবিলে অনুদান সম্পর্কে এর আগে প্রতিশ্রুতি রক্ষা করেছে এবং ‘তাদের আচরণে গুরুত্বের মাত্রাও বোঝা গিয়েছে’।

নয়াদিল্লির দাবি, সার্ক সদস্যদের সঙ্গে Covid-19 সংক্রান্ত বিষয়ে ভারেতের ঘনিষ্ঠ সংযোগ নজির সৃষ্টিকারী পদক্ষেপ। উলটো দিকে, ভারতের যাবতীয় উন্নয়নমূলক পদক্ষেপ বানচাল করতে কথায় কথায় সার্ক সচিবালয়ের দ্বার্স্থ হওয়ার চেষ্টা করে পাকিস্তান।

গত বুধবার সার্ক সদস্য রাষ্ট্রগুলির শীর্ষস্থানীয় বাণিজ্য আধিকারিকদের ভিডিয়ো বৈঠকেও অংশগ্রহণ করেনি ইসলামাবাদ। তাদের যুক্তি, সার্ক সচিবালয়ের দ্বারা আয়োজিত হয়নি বলে এই আলোচনার কোনও বৈধতা নেই।

বন্ধ করুন