বাংলা নিউজ > ঘরে বাইরে > পৃথক খালিস্তানের দাবি তোলা 'শিখস ফর জাস্টিস'কে নিষিদ্ধ করতে কানাডাকে আবেদন NIA-র
পৃথক খালিস্তানের দাবি তোলা 'শিখস ফর জাস্টিস'কে নিষিদ্ধ করতে কানাডাকে আবেদন NIA-র (HT_PRINT)
পৃথক খালিস্তানের দাবি তোলা 'শিখস ফর জাস্টিস'কে নিষিদ্ধ করতে কানাডাকে আবেদন NIA-র (HT_PRINT)

পৃথক খালিস্তানের দাবি তোলা 'শিখস ফর জাস্টিস'কে নিষিদ্ধ করতে কানাডাকে আবেদন NIA-র

  • শিখস ফর জাস্টিসের দাবি, পৃথক খালিস্তানের দাবি জানালেও সহিংসতার কোনও ঘটনাকে সমর্থন করে না তারা।

ভারতের ন্যাশনাল ইনভেস্টিগেশন এজেন্সি (এনআইএ) কানাডাকে আনুষ্ঠানিকভাবে শিখস ফর জাস্টিস সংগঠনকে সন্ত্রাসবাদী সংগঠন হিসেবে ঘোষণা করার জন্য অনুরোধ করেছে। এনআইএ এই সপ্তাহে কানাডার অটোয়াতে তাদের কানাডিয়ান আইন প্রয়োগকারী সংস্থার সঙ্গে যোগাযোগ করে এবং শিখস ফর জাস্টিসের বিরুদ্ধে তাদের দাবির স্বপক্ষে তথ্য এবং ডসিয়ার দিয়েছে।

হিন্দুস্তান টাইমস জানতে পেরেছে যে চলতি বছরের শুরুতেই শিখস ফর জাস্টিস সংগঠনকে নিষিদ্ধ করার অনুরোধটি করা হয়েছিল। এনআইএ-র অটোয়া সফরের উদ্দেশ্য ছিল ভারতের দাবিকে প্রমাণ করা। শিখস ফর জাস্টিস যে ভারতের পঞ্জাবে সহিংসতা বাড়াচ্ছে তা প্রমাণ করতে সেখানে যায় এনআইএ-র দল। সংগঠনের বিচ্ছিন্নতাবাদী এজেন্ডার অংশ মধ্যে পঞ্জাব গণভোটের বিষয়টিও রয়েছে।

নিজেদের আইনজীবী গুরপতওয়ান্ত পান্নুনের মাধ্যমে শিখস ফর জাস্টিসের দাবি, পৃথক খালিস্তানের দাবি জানালেও সহিংসতার কোনও ঘটনাকে সমর্থন করে না তারা। উল্লেখ্য, ২০১৯ সালের ১০ জুলাই ‘শিখস ফর জাস্টিস’ সংগঠনকে ইউএপিএ আইনের আওতায় নিষিদ্ধ ঘোষণা করেছিল ভারত সরকার।

রয়্যাল কানাডিয়ান মাউন্টেড পুলিশ বা আরসিএমপি-এর আমন্ত্রণে এনআইএ দলটি বৃহস্পতিবার ও শুক্রবার অটোয়াতে ছিল। আন্তর্জাতিক অপরাধ এবং গ্লোবাল অ্যাফেয়ার্স কানাডার কাউন্টার-টেরোরিজম ব্যুরো এবং আন্তর্জাতিক বিষয়ক বিভাগের সিনিয়র কর্মকর্তাদের সাথে অতিরিক্ত বৈঠক করে এনআইএ দলটি। সন্ত্রাস দমনে ভারত-কানাডা সহযোগিতার সম্প্রসারণ এবং বৈশ্বিক সন্ত্রাসবাদে অর্থায়নে বাধাদানের লক্ষ্যে আলোচনা হয় দুই পক্ষের। অটোয়াতে ভারতের হাইকমিশনের দ্বারা জারি করা একটি বিবৃতিতে জানানো হয়, এনআইএ-র দলটি কানাডার বিচার বিভাগের কর্মকর্তাদের সাথেও দেখা করে।

বন্ধ করুন