বাংলা নিউজ > ঘরে বাইরে > অবিলম্বে বন্দি নাগরিক ও নিখোঁজ প্রতিরক্ষা আধিকারিকদের ফেরত পাঠানো হোক,পাককে বার্তা ভারতের
অবিলম্বে বন্দি নাগরিক ও নিখোঁজ প্রতিরক্ষা আধিকারিকদের ফেরত পাঠানো হোক,পাককে বার্তা ভারতের। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
অবিলম্বে বন্দি নাগরিক ও নিখোঁজ প্রতিরক্ষা আধিকারিকদের ফেরত পাঠানো হোক,পাককে বার্তা ভারতের। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

অবিলম্বে বন্দি নাগরিক ও নিখোঁজ প্রতিরক্ষা আধিকারিকদের ফেরত পাঠানো হোক,পাককে বার্তা ভারতের

  • পাকিস্তানের তরফে ৫১ জন নাগরিক এবং ৫৫৮ জন মৎস্যজীবীর নামের তালিকা দেওয়া হয়েছে নয়াদিল্লিকে।

দ্রুত সাধারণ নাগরিক এবং নিখোঁজ প্রতিরক্ষা আধিকারিকদের ভারতে ফেরত পাঠানো হোক। যে নাগরিকরা পাকিস্তানের জেলে বন্দি আছেন। বৃহস্পতিবার পাকিস্তানকে এমনই বার্তা দিল নয়াদিল্লি। 

বৃহস্পতিবার বিদেশ মন্ত্রকের তরফে একটি বিবৃতিতে জানানো হয়েছে, ভারতের হেফাজতে পাকিস্তানের যে ২৭১ জন নাগরিক এবং ৭৪ জন মৎস্যজীবী আছেন, তাঁদের তালিকা ইসলামাবাদের হাতে তুলে দেওয়া হয়েছে। সেইসঙ্গে পাকিস্তানের তরফেও ৫১ জন নাগরিক এবং ৫৫৮ জন মৎস্যজীবীর নামের তালিকা দেওয়া হয়েছে নয়াদিল্লিকে। যাঁরা ‘ভারতীয় বা ভারতীয় বলে মনে করা হচ্ছে’ এবং পাকিস্তানের জেলে বন্দি আছেন।

সাউথ ব্লকের তরফে পাকিস্তানকে স্পষ্ট বার্তা দেওয়া হয়েছে যে দ্রুত বন্দি সাধারণ নাগরিক ও মৎস্যজীবীদের মুক্তি দিয়ে ভারতে ফেরত পাঠিয়ে দিতে হবে। নিখোঁজ প্রতিরক্ষা আধিকারিকদের ফেরত পাঠিয়ে দিতে হবে ভারতে। মৎস্যজীবীদেব নৌকা ফিরিয়ে দেওয়ারও বার্তা দিয়েছে নয়াদিল্লি। তবে নিখোঁজ প্রতিরক্ষা আধিকারিকদের সংখ্যা কত, সে বিষয়ে বিদেশ মন্ত্রকের বিবৃতিতে কিছু জানানো হয়নি। অতীতে অবশ্য ভারতের তরফে জানানো হয়েছিল, ভারতের ৫৪ জন প্রতিরক্ষা আধিকারিক পাকিস্তানের জেলে বন্দি আছেন বলে অনুমান।

তারইমধ্যে পাকিস্তানের জেলে থাকা যে একজন সাধারণ নাগরিক এবং ২৯৫ জন মৎস্যজীবীর নাগরিকত্বের বিষয়ে নিশ্চিত হওয়া গিয়েছে, তাঁদের মুক্তির প্রক্রিয়ায় আরও গতি আনতে বলেছে ভারত। যে ১৭ জন সাধারণ নাগরিক এবং ১৯৪ জন মৎস্যজীবীকে ভারতীয় বলে মনে করা হচ্ছে, তাঁদের অবিলম্বে ‘কনস্যুলার অ্যাকসেস’ দিতে বলেছে নয়াদিল্লি। সেইসঙ্গে পাকিস্তানের বিভিন্ন জেলে বন্দিদের (ভারতীয় বলে অনুমান) মানসিক অবস্থা কেমন আছে, তা পর্যবেক্ষণের জন্য ভারত থেকে যে বিশেষজ্ঞদের পাঠানো হবে, তাঁদের দ্রুত ভিসা প্রদানের আর্জিও জানানো হয়েছে।

বন্ধ করুন