বাংলা নিউজ > ঘরে বাইরে > দ্রুততম রাস্তা নির্মাণের নিরিখে বিশ্বরেকর্ড ভারতের, দাবি মোদী সরকারের
দ্রুততম রাস্তা নির্মাণের নিরিখে বিশ্বরেকর্ড ভারতের, দাবি মোদী সরকারের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
দ্রুততম রাস্তা নির্মাণের নিরিখে বিশ্বরেকর্ড ভারতের, দাবি মোদী সরকারের। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

দ্রুততম রাস্তা নির্মাণের নিরিখে বিশ্বরেকর্ড ভারতের, দাবি মোদী সরকারের

‘মার্চে এক মাসেই আমরা তিনটে রেকর্ড গড়েছি। সবচেয়ে দ্রুত রাস্তা নির্মাণের রেকর্ড এখন ভারতের ঝুলিতে’, জানালেন কেন্দ্রীয় মন্ত্রী।

দ্রুততম গতিতে রাস্তা নির্মাণে বিশ্বরেকর্ড গড়েছে ভারত। শুক্রবার এমনটাই জানালেন কেন্দ্রীয় সড়ক ও পরিবহণ মন্ত্রী নীতিন গডকড়ি।

'মার্চ মাসেই আমরা তিনটে রেকর্ড গড়েছি। সবচেয়ে দ্রুত রাস্তা নির্মাণের রেকর্ড এখন ভারতের ঝুলিতে। মাত্র ২৪ ঘণ্টায় ২.৫ কিলোমিটার লম্বা, চারলেনের রাস্তা তৈরি করার মাধ্যমে বিশ্বরেকর্ড করেছি আমরা। সেই সঙ্গে মাত্র একদিনে ২৫ কিলোমিটার দীর্ঘ এক লেনের রাস্তা তৈরি করার কৃতিত্ব আমাদের,' জানান নরেন্দ্র মোদী সরকারের মন্ত্রী।

গত ফেব্রুয়ারি মাসে ন্যাশানাল হাইওয়ে অথরিটি অফ ইন্ডিয়ার এক ঠিকাদার সংস্থা এই অসাধ্য সাধন করে। প্যাটেল ইনফ্রাস্ট্রাকচার নামে ওই সংস্থা ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি কনক্রিট ব্যবহার করে রাস্তা তৈরির রেকর্ড গড়ে। দিল্লি-ভদোদরা-মুম্বই এক্সপ্রেসওয়ে প্রকল্পের অংশ হিসাবে এই রাস্তা তৈরি করা হয়।

অপর রেকর্ডের কৃতিত্ব আরেক NHAI ঠিকাদারি সংস্থার। সেই সংস্থা মাত্র ১৮ ঘণ্টায় ২৫.৫৪ কিলোমিটার লম্বা একটি রাস্তা নির্মাণ করেছে। রাস্তাটি সোলাপুর থেকে বিজাপুরের ৫২ নম্বর জাতীয় সড়কের অংশ। আইজেএম ইন্ডিয়া নামে ওই সংস্থা এই কাজের জন্য প্রায় ৫০০ জন শ্রমিককে নিয়োগ করেছিল। ২০২০-২১ অর্থবর্ষে দৈনিক গড়ে ৩৭ কিমি রাস্তা তৈরি হয়েছে দেশজুড়ে। এটিও একটি রেকর্ড। মোট ১৩,৩৯৪ কিলোমিটার রাস্তা নির্মাণ করেছে NHAI।

বন্ধ করুন