বাংলা নিউজ > ঘরে বাইরে > India-Bangladesh relation: অসম থেকে রওনা দিল ইন্ডিয়ান অয়েলের ট্রাক, বাংলাদেশ হয়ে যাবে ত্রিপুরা

India-Bangladesh relation: অসম থেকে রওনা দিল ইন্ডিয়ান অয়েলের ট্রাক, বাংলাদেশ হয়ে যাবে ত্রিপুরা

অসম থেকে রওনা দিল ইন্ডিয়ান অয়েলের ট্রাক

৩ অগস্ট চুক্তি হয় দুই দেশের। বাংলাদেশ হয়ে অসমের জ্বালানি পৌঁছবে ত্রিপুরা। এক প্রথম ট্রাকের কনভয় রওনা দিল গন্তব্যের উদ্দেশ্যে।

ভারত-বাংলাদেশ সম্পর্কের নতুন পালক। দুই দেশের সম্পর্ক আরও দৃঢ় হল এই উদ্যোগের মাধ্যমে। ২৫ অগস্ট, বৃহস্পতিবার অসম থেকে প্রথম ইন্ডিয়ান অয়েলের ট্রাকের কনভয় জ্বালানি তেল নিয়ে রওনা দিল ত্রিপুরার উদ্দেশ্যে। বাংলাদেশ হয়ে এই ট্রাক পৌঁছবে তার গন্তব্যে।

হিন্দুস্তান টাইমস বাংলা আগেই জানিয়েছিল যে যেহেতু এবার অতিরিক্ত বৃষ্টির কারণে উত্তরপূর্ব ভারত বিপর্যস্ত, অর্ধেক জায়গায় ভূমিধসের কারণে রাস্তাও ধসে গিয়েছে। ফলে ভারতের রাস্তা দিয়ে ত্রিপুরা, মনিপুরে জ্বালানি তেল পৌঁছানো কার্যত অসম্ভব। তাই ভারত বাংলাদেশের সাহায্য চেয়েছিল। ওপার বাংলা তাতে সম্মত হয়।

গত ৩ অগস্ট বাংলাদেশের সড়ক পরিবহন এবং মহাসড়ক বিভাগের সঙ্গে ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড একটি চুক্তি সই করে। সেই চুক্তি অনুযায়ী সিলেট এবং মৌলভীবাজারের সড়ক ব্যবহার করবে ভারত এই জ্বালানি পৌঁছানোর জন্য।

তবে ভারতকে নিয়ম মেনে দিতে হবে প্রশাসনিক ফি, স্থানীয় টোল এবং রাস্তা ব্যবহার করার জন্য প্রতি টন প্রতি ১ টাকা ৮৫ পয়সা দিতে হবে। এই খরচ ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন লিমিটেড বহন করবে।

অসম হয়ে, মেঘালয়ের ডাউকি, বাংলাদেশের তামাবিল, সিলেট, ফেঞ্চুগঞ্জ, রাজনগর, মৌলভীবাজার, চাতলাপুর হয়ে ত্রিপুরার কৈলাশরে যাবে এই ট্রাক। আর আজ তার শুভ সূচনা হল। প্রথম ট্রাকের কনভয় পাড়ি দিল তার গন্তব্যে।

বন্ধ করুন