বাড়ি > ঘরে বাইরে > মুখ পুড়ল চিনের, রাষ্ট্রপুঞ্জে নারী মর্যাদা কমিশনের সদস্য নির্বাচিত ভারত
ECOSOC সদস্যপদ পাওয়ার লড়াইয়ে ভারতের বিরুদ্ধে ঘুঁটি সাজিয়েও শেষ পর্যন্ত এঁটে উঠতে পারেনি চিন।
ECOSOC সদস্যপদ পাওয়ার লড়াইয়ে ভারতের বিরুদ্ধে ঘুঁটি সাজিয়েও শেষ পর্যন্ত এঁটে উঠতে পারেনি চিন।

মুখ পুড়ল চিনের, রাষ্ট্রপুঞ্জে নারী মর্যাদা কমিশনের সদস্য নির্বাচিত ভারত

  • রাষ্ট্রপুঞ্জের স্টেটাস অন উওমেন-এর সদস্য নির্বাচিত হয়েছে ভারত।

রাষ্ট্রপুঞ্জের  চিনের মুঠো থেকে জয় ছিনিয়ে নিল ভারত। রাষ্ট্রপুঞ্জের অর্থনৈতিক ও সামাজিক পরিষেদের অধীনে থাকা নারী মর্যাদা কমিশনের (ECOSOC) গুরুত্বপূর্ণ আসন পেল ভারত। 

সোমবার রাষ্ট্রপুঞ্জে ভারতের স্থায়ী প্রতিনিধি টি এস তিরুমূর্তি টুইটারে এই ঘোষণা করেছেন। তিনি জানিয়েছেন, ‘রাষ্ট্রপুঞ্জের স্টেটাস অন উওমেন-এর সদস্য নির্বাচিত হয়েছে ভারত। লিঙ্গ বৈষম্য দূরীকরণ, 'সাম্যবাদ ও নারীশক্তির বিকাশে ভারত সরকার যে য়ে পদক্ষেপ করেছে, এই জয় তারই প্রতিফলন বিশেষ।’

তিরুমূর্তি জানিয়েছেন, এই জয়ের সুবাদে ২০২১ থেকে ২০২৫ সাল পর্যন্ত ভারত ECOSOC এর সদস্য থাকবে। যে সমস্ত রাষ্ট্রের সমর্থনে এই বিরল সম্মানপ্রাপ্তি ঘটেছে, তাদের সবাইকে তিনি ধন্যবাদ জানিয়েছেন।

এই সদস্যপদ পাওয়ার লড়াইয়ে ভারতের বিরুদ্ধে ঘুঁটি সাজিয়েও শেষ পর্যন্ত এঁটে উঠতে পারেনি চিন। তবে মোট ভোটসংখ্যার ৫০ শতাংশও পায়নি সীমান্ত বিরোধ নিয়ে ভারতের সঙ্গে সংঘাতে লিপ্ত চিন। বরং তাকে পিছনে ফেলে ৫৪ সদস্যের ব্যালটে ভারতের পরেই স্থান পেয়েছে আফগানিস্তান। 

উল্লেখ্য, চলতি বছরেই মহা সমারোহে চিনে পালন করা হচ্ছে বেজিং বিশ্ব নারী সম্মেলনের  রৌপ্যজয়ন্তী। এরই মধ্যে রাষ্ট্রপুঞ্জের ভোটে ভারতের কাছে পরাজয় সেই উৎসবকে কিছুটা হলেও ম্লান করল।

বন্ধ করুন