বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারত বিনিয়োগ না করে উপায়ই নেই ইউরোপ-আমেরিকার! কারণ জানালেন নির্মলা

ভারত বিনিয়োগ না করে উপায়ই নেই ইউরোপ-আমেরিকার! কারণ জানালেন নির্মলা

ফাইল ছবি: এএনআই (NSitharaman Office Twitter)

অর্থমন্ত্রী বলেন, ভারতের দৃঢ় উন্নতি করার মতো 'সঠিক সমন্বয়' রয়েছে। তিনি বলেন, দেশে যুবশক্তি রয়েছে। একটি মধ্যবিত্ত সম্প্রদায়ও রয়েছে। এঁরা নিজেরাই নির্দিষ্ট ক্রয়ক্ষমতা অনুযায়ী একটি শক্তিশালী দেশীয় বাজার চাহিদা তৈরি করেন।

সময়ের সঙ্গে ভারত বিনিয়োগের জন্য একটি আকর্ষণীয় গন্তব্য হয়ে উঠছে। বিশ্বের উন্নত দেশগুলি আজ আমাদের সুদক্ষ যুবশক্তি, দুর্দান্ত বাজার, উন্নত প্রযুক্তি এবং সুষ্ঠু আইনের শাসনের কারণে বিনিয়োগে এগিয়ে আসছে। শনিবার এমনটাই বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। এদিন নয়াদিল্লিতে রাইসিনা ডায়ালগ ২০২৩ অনুষ্ঠানে যোগ দিয়েছিলেন তিনি।

নির্মলা মনে করিয়ে দেন, এখন কেউ চাইলে সরকারের বিরুদ্ধে, প্রধানমন্ত্রীর বিরুদ্ধে কথা বলতে পারেন। কিন্তু তার সঙ্গে তাঁদের ব্যবসায় কোনও প্রভাব পড়তে দেওয়া হয় না। কেউ যে ধরনেরই ব্যবসা করুন না কেন, তার জন্য তাঁরা সম্মান পান। আরও পড়ুন: 'কোনও প্রতিশোধের রাজনীতি নেই', ছত্তিশগড়ে ইডি তল্লাশি নিয়ে নির্মলার পাল্টা জবাব কংগ্রেসকে

বিশ্বজুড়ে টালমাটাল অর্থনীতি। এমন পরিস্থিতি সত্ত্বেও ভারত দীর্ঘমেয়াদি বৃদ্ধির বিষয়ে আত্মবিশ্বাসী। এর কারণ কী? এমনই এক প্রশ্নের উত্তরে অর্থমন্ত্রী বলেন, ভারতের দৃঢ় উন্নতি করার মতো 'সঠিক সমন্বয়' রয়েছে। তিনি বলেন, দেশে যুবশক্তি রয়েছে। একটি মধ্যবিত্ত সম্প্রদায়ও রয়েছে। এঁরা নিজেরাই নির্দিষ্ট ক্রয়ক্ষমতা অনুযায়ী একটি শক্তিশালী দেশীয় বাজার চাহিদা তৈরি করেন। তাছাড়া প্রযুক্তি-চালিত পরিকাঠামো রয়েছে। পরিকাঠামো, যেমন স্বাস্থ্য শিক্ষা এবং ফিনটেকের মতো ক্ষেত্রে জোর দেওয়া হচ্ছে।

তিনি কোনও দেশের নাম না নিলেও অন্যদের সঙ্গে তুলনা টানতেও ছাড়েননি। তিনি বলেন, এদেশে কেউ হঠাৎ করে গ্রেপ্তার বা নিখোঁজ হয়ে যায় না, আবার হঠাত্ করে আবির্ভাব হয় না।

সম্ভবত চিনের ধনীতম ব্যক্তি, আলিবাবা গ্রুপের প্রতিষ্ঠাতা জ্যাক মা-র অন্তর্ধানের প্রসঙ্গ টেনেই এই কথা বলেন তিনি। ২০২০ সালের নভেম্বরে সরকারের সমালোচনা করার পরে হঠাৎ করে নিখোঁজ হয়ে গিয়েছিলেন জ্যাক মা। তবে পরে তাঁর খোঁড প্রসঙ্গে প্রকাশিত হয়েছিল। পরে অবশ্য তিনি আবার হাজির হয়েছেন। তবে সম্ভবত এই উদাহরণ টেনেই বিনিয়োগকারীদের ভারতের সুষ্ঠু আইনের শাসনের কথা মনে করিয়ে দেন নির্মলা। 

সীতারামন আরও বলেন যে, বিনিয়োগকারী-বান্ধব দৃষ্টিভঙ্গি যে কেবল কেন্দ্রের মধ্যেই সীমাবদ্ধ, তা কিন্তু নয়। রাজ্যগুলিরও একই দৃষ্টিভঙ্গি। অনেক রাজ্যই বিনিয়োগ টানার জন্য রীতিমতো প্রতিযোগিতা করছে। সবাই চাইছে নিজেদের রাজ্যকে বিনিয়োগকারীদের জন্য লোভনীয় করে তুলতে। আর সেই কারণেই ভারত একটি আকর্ষণীয় বিনিয়োগ গন্তব্য হয় উঠেছে, বলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। আরও পড়ুন: রাজ্যগুলি নিজেদের দোষেই GST ক্ষতিপূরণ পাচ্ছে না, দাবি কেন্দ্রীয় অর্থমন্ত্রীর

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

 

ঘরে বাইরে খবর

Latest News

রোম্যান্সে গদগদ, বিয়ের দিন কৃতিকে কবিতা পড়ে শোনান পুলকিত! দেখুন ভিডিয়ো ছেলেরা পাত্তাই পায় না কার কাছে মনের কথার সেটে!দ্রোণ বললেন 'মাইক্রোস্কোপ দিয়ে…' IPL 2024: ৫৭টা ইনিংসে ২০০০ রান! রাহুলকে পিছনে ফেলে অনন্য নজির গড়লেন রুতুরাজ রাম নবমী ‘ওদের দাঙ্গা করার দিন’, আল্লার নামে প্রার্থনা করবেন, বললেন মমতা ‘এরকম খেললে জেতা যায় না’, হারের পর বিরক্ত ক্লপ,প্রিমিয়র লিগে অ্যাডভান্টেজ সিটি ‘‌সিএএ দেশের ধর্মনিরপেক্ষ–বহুত্ববাদী সাংস্কৃতির সঙ্গে বিশ্বাসঘাতকতা’‌, অমর্ত্য ছক্কার হ্যাটট্রিক হাঁকানো বল খুদেকে উপহার দিয়ে মন জিতলেন ধোনি, ভাইরাল হল ভিডিয়ো মহিলা ভোটব্যাঙ্ক ধরতে সিপিএমের ঘোষণাপত্রে মার্শাল আর্ট, প্রতিশ্রুতি মীনাক্ষীদের চৈত্র নবরাত্রিতে দেবীর গমন কীসে? ফলাফল কী? অন্নপূর্ণা পুজোর আগে রইল পঞ্জিকামত 'অস্বস্তিবোধ করেন...' মহিলাকেন্দ্রিক ছবি করতে চান না অভিনেতারা! দাবি বিদ্যার

Latest IPL News

IPL 2024: ৫৭টা ইনিংসে ২০০০ রান! রাহুলকে পিছনে ফেলে অনন্য নজির গড়লেন রুতুরাজ ছক্কার হ্যাটট্রিক হাঁকানো বল খুদেকে উপহার দিয়ে মন জিতলেন ধোনি, ভাইরাল হল ভিডিয়ো যাবতীয় অভিমান গলে জল, নাইটরা জিততেই ইডেনের পিচ কিউরেটর সুজনকে বাহবা শাহরুখের ‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর T20-তে মানিয়ে নিতে সময় লাগছিল- শুরুতে সাফল্য না পাওয়ার কারণ বোঝালেন স্টার্ক CSK-র সঙ্গে যুক্ত হচ্ছেন চেতেশ্বর পূজারা? তারকার ইঙ্গিতপূর্ণ পোস্ট ঘিরে জল্পনা ইজরায়েলকে লক্ষ্য করে ক্ষেপনাস্ত্র ছুঁড়ছে ইরান, পিটারসেনদের বিমানপথে পরিবর্তন!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.