বাংলা নিউজ > ঘরে বাইরে > সিরাম ইনস্টিটিউট ভারতের কাছে আশীর্বাদ: বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট
ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
ফাইল ছবি : রয়টার্স  (Reuters)

সিরাম ইনস্টিটিউট ভারতের কাছে আশীর্বাদ: বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট

বিশ্বের বৃহত্তম টিকা উত্পাদকের সাহায্যে করোনার সঙ্গে লড়ছে ভারত। সোমবার এমনই মত প্রকাশ করলেন বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস।

ভারতের কাছে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া আশীর্বাদস্বরূপ। বিশ্বের বৃহত্তম টিকা উত্পাদকের সাহায্যে করোনার সঙ্গে লড়ছে ভারত। সোমবার এমনই মত প্রকাশ করলেন বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট ডেভিড ম্যালপাস।

সোমবার এক সাংবাদিক সম্মেলনে বর্তমান করোনা পরিস্থিতি নিয়ে আলোচনায় এমনটা বলেন ডেভিড। তিনি বলেন, 'আমার সিরাম ইনস্টিটিউটের সঙ্গে ভালই যোগাযোগ ছিল। বিশ্বের বৃহত্তম উত্পাদক থাকায় ভারত আশীর্বাদ ধন্য।'

তবে করোনা টিকা উত্পাদন নিয়ে বিভিন্ন দেশের নীতি সম্পূর্ণ স্বচ্ছ নয়, বলেন ডেভিড। তাঁর মতে, করোনা টিকা উত্পাদনের ক্ষেত্রে কোনও দেশে কতটা চাহিদা নিয়ে আরও স্বচ্ছতা আনা প্রয়োজন।

'মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ, দক্ষিণ আফ্রিকা বা ভারতে স্থানীয় চাহিদা ঠিক কতটা তা স্পষ্ট নয়। যে হারে উত্পাদন হচ্ছে, তা যথেষ্ট কিনা, তাই নিয়েও কোনও খবর নেই। আমি ভারতের দ্রুত ভ্যাকসিনেশানের গতিতে বেশ উত্সাহিত বোধ করছি। আমরা ভারতের সঙ্গে এ বিষয়ে সব সময়ে কাজ করে চলেছি। এটাই (করোনা টিকাকরণ) এখন বিশ্বের কাছে একটি অগ্রাধিকার,' বলেন বিশ্ব ব্যাঙ্কের প্রেসিডেন্ট।

শনিবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানায়, এখনও পর্যন্ত ৭ কোটি ৬ লক্ষেরও বেশি ভারতীয় করোনা টিকা গ্রহণ করেছে।

বিশ্বের সব দেশের করোনা টিকা উত্পাদনের সুবিধাও নেই। শুধু তাই নয়, দ্রুত টিকাকরণের জন্য যে পরিকাঠামো দরকার, বহু উন্নয়নশীল দেশেই তা নেই বলে আক্ষেপ করেন তিনি।

উন্নয়নশীল ও দরিদ্র দেশগুলিতে তাই ভ্যাকসিন দিয়ে সাহায্য করার প্রয়োজনীয়তা তুলে ধরেন তিনি। পরিকাঠামোগত কারণে সেখানে ভ্যাকসিন প্রয়োগ করতেও সময় লাগবে অনেকটাই বেশি, জানান তিনি।

এছাড়া বিশ্বজুড়ে টিকাকরণের উদ্দেশ্যে বিশ্ব ব্যাঙ্কের প্রচেষ্টার কথাও তুলে ধরেন ডেভিড। তিনি জানান, চলতি বছরের মাঝামাঝি সময়ে বিশ্বের ৫০ টি দেশের মধ্যে একটি আর্থিক চুক্তি স্থাপন করা হবে। সম্মিলিত অর্থ টিকা কেনার পেছনে খরচ করা হবে। দরিদ্রতম দেশগুলিকে টিকা পৌঁছে সাহায্য করা হবে। এ বিষয়ে কাজ চলছে বলে জানান তিনি।

বন্ধ করুন