বাংলা নিউজ > ঘরে বাইরে > India at UN: ‘সবাইকে সমান অধিকার দেওয়া হোক’, ভেটো সংস্কার নিয়ে সাফ বক্তব্য ভারতের
রাষ্ট্রসংঘে ভারতের উপ-স্থায়ী প্রতিনিধি আর রবীন্দ্র (ANI)

India at UN: ‘সবাইকে সমান অধিকার দেওয়া হোক’, ভেটো সংস্কার নিয়ে সাফ বক্তব্য ভারতের

  • Veto Reformer: ভারতের সাফ বক্তব্য, নিরাপত্তা পরিষদে আরও সংস্কার চাই যাতে সবাইকে সমান অধিকার দেওয়া হয়, নয়ত নতুন সদস্য অন্তর্ভুক্ত করা উচিত।

রাষ্ট্রসংঘে ভেটো শক্তি নিয়ে বড় পদক্ষেপ। রাষ্ট্রসংঘের সাধারণ সভায় মঙ্গলবার একটি রেজোলিউশন পাশ করা হয়। তাতে বলা হয়েছে, এবার থেকে শক্তিশালী পাঁচ দেশকে ভেটো প্রয়োগ করতে হলে তা ন্যায়সঙ্গত ভাবে করতে হবে। এদিকে এই রেজোলিউশনকে স্বাগত জানিয়েও ভেটো প্রয়োগের ক্ষেত্রে আরও সংস্কার আনার দাবি তোলে ভারত। ভারতের পক্ষে এদিন উপ-স্থায়ী প্রতিনিধি আর রবীন্দ্র বক্তব্য রাখেন সভায়। তাঁর সাফ বক্তব্য, নিরাপত্তা পরিষদে আরও সংস্কার চাই যাতে সবাইকে সমান অধিকার দেওয়া হয়, নয়ত নতুন সদস্য অন্তর্ভুক্ত করা উচিত।

মঙ্গলবার রাষ্ট্রসংঘের সাধারণ সভায় ভারত বলে যে আরও প্রতিনিধিকে প্রক্রিয়ায় যুক্ত করে নিরাপত্তা পরিষদের কার্যক্রমকে বিশ্বাসযোগ্য এবং বৈধ করা উচিত। ভারতের তরফে বলা হয়, গত চার দশক ধরে সংখ্যালঘু নেতিবাচক (নো-সেয়ার) কণ্ঠ রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সংস্কারের পুরো প্রক্রিয়াটিকে বন্ধ করে রেখেছে। আরও কণ্ঠস্বরকে অন্তর্ভুক্ত করে প্রতিনিধিত্বমূলক, বিশ্বাসযোগ্য এবং বৈধ নিরাপত্তা পরিষদের পক্ষে সওয়াল করে ভারত। রাষ্ট্রসংঘে ভারতের উপ-স্থায়ী প্রতিনিধি স্মরণ করিয়ে দেন যে ২০০৮ সালে সর্বসম্মতিক্রমে ইউএনজিএ সম্মত হয়েছিল যে ভেটো সহ নিরাপত্তা পরিষদের বেশ কিছু বিষয় সংস্কার করতে হবে।

রবীন্দ্র বলেন, ‘ভারত সহ সংস্কারপন্থী সদস্য রাষ্ট্রগুলির একটি দল প্রায় এক দশক আগে এই ধরনেরই একটি উদ্যোগ নিয়েছিল। সেই সময় কাউন্সিলের কাজের পদ্ধতির উন্নতির আহ্বান জানানো হয়েছিল। তবে তখন আমাদের সংস্কারের সেই প্রস্তাবের বিরুদ্ধে প্রচার চালানো হয়েছিল যে আমরা ইউএনএসসিকে টুকরো টুকরো করতে চাই।’

বন্ধ করুন