বাড়ি > ঘরে বাইরে > কুলভূষণের জন্য পাকিস্তানি আইনজীবী নিযুক্ত করতে পারে ভারত- ইসলামাবাদ হাইকোর্ট
কুলভূষণ যাদব (REUTERS)
কুলভূষণ যাদব (REUTERS)

কুলভূষণের জন্য পাকিস্তানি আইনজীবী নিযুক্ত করতে পারে ভারত- ইসলামাবাদ হাইকোর্ট

  • এদিন তেসরা সেপ্টেম্বর অবধি এই মামলা মুলতুবি করে দেয় আদালতের বিশেষ বেঞ্চ।

কুলভূষণ যাদবের জন্য ভারতকে আইনজীবী নিযুক্ত করার অনুমতি দিল ইসলামাবাদ হাইকোর্ট। প্রাক্তন ভারতীয় নৌসেনার অফিসারকে চরবৃত্তির জন্য মৃত্যুদণ্ড দেয় এক সামরিক আদালত। সেই রায়ের রিভিউ পিটিশন এবার শোনা হচ্ছে ইসলামাবাদ হাইকোর্টে। 

এদিন তেসরা সেপ্টেম্বর অবধি এই মামলা মুলতুবি করে দেয় আদালতের বিশেষ বেঞ্চ। আদালত বলে যে কুলভূষণের উকিল পাকিস্তানিই হবে কিন্তু ভারত ঠিক করতে পারবে নাম। পাকিস্তানের অ্যাটর্নি জেনারেল খালিদ জাভেদ খান বলেন যে আদালত চায় আরেকটা সুযোগ পাক কুলভূষণ আইনজীবী ঠিক করার। পাকিস্তান সরকারও সেটা চায় বলে তিনি জানান। 

তবে ভারতীয় আইনজীবী যে কুলভূষণের প্রতিনিধিত্ব করতে পারবেন না, সেটি জানিয়েছেন আইনজীবী। কোনও ভারতীয় আইনজীবী সাহায্য করতে  পারে কিনা, সেই নিয়ে কোনও আলোচনা হয়নি বলে তিনি জানান। 

হালে ভারত জানিয়েছে যে কুলভূষণকে সাহায্য করার যাবতীয় পথ বন্ধ করেছে  পাকিস্তান। প্রসঙ্গত ২০১৬ সালে ছাবার থেকে মিথ্যা অভিযোগে গ্রেফতার করা হয় এই ব্যক্তিকে। তারপর কয়েক বছর কেটে গেছে। আইসিজে-তে জয় হয়েছে ভারতে। তারপরেই সংবিধান সংশোধন করতে বাধ্য হয়েছে পাকিস্তান যাতে কুলভূষণের ফের বিচার করা যায়। তাতেই এবার ভারতের নিযুক্ত করা আইনজীবীকে শুনানিতে থাকতে দেওয়ার অনুমতি দিল পাকিস্তান। 

বন্ধ করুন