প্রতীকি ছবি
প্রতীকি ছবি

করোনা রুখতে সমস্ত ভিসা বাতিল করল ভারত সরকার, বিদেশ থেকে ফিরলে থাকতে হবে ঘেরাটোপে

  • সরকারের তরফে এক ট্রাভেল অ্যাডভাইজারি প্রকাশ করে জানানো হয়েছে, বুধবার স্বাস্থ্য সংক্রান্ত মন্ত্রিগোষ্ঠীর দ্বিতীয় বৈঠকে ভিসা বাতিলের সিদ্ধান্ত হয়েছে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা করোনাভাইরাসকে বিশ্বব্যাপী মহামারী ঘোষণার কিছুক্ষণের মধ্যে বিদেশিদের জারি করা যাবতীয় ভিসা বাতিল করল ভারত সরকার। শুক্রবার মধ্যরাত থেকে বিশেষ কারণ ছাড়া ভারতে প্রবেশ করতে পারবেন না কোনও বিদেশি। আগামী ১৫ এপ্রিল পর্যন্ত বলবৎ থাকবে এই বিধিনিষেধ।

সরকারের তরফে এক ট্রাভেল অ্যাডভাইজারি প্রকাশ করে জানানো হয়েছে, বুধবার স্বাস্থ্য সংক্রান্ত মন্ত্রিগোষ্ঠীর দ্বিতীয় বৈঠকে ভিসা বাতিলের সিদ্ধান্ত হয়েছে। বৈঠকে পৌরহিত্য করেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী হর্ষবর্ধন। নির্দেশিকায় স্বাস্থ্য মন্ত্রকের তরফে জানানো হয়েছে-

১. শুক্রবার মধ্যরাত ১২টার পর সমস্ত ভারতীয় ভিসা বাতিল করা হয়েছে। শুধুমাত্র কূটনৈতিক, অফিশিয়াল ও রাষ্ট্রসংঘ বা অন্য কোনও আন্তর্জাতিক সংগঠনের কর্মীদের জন্য জারি ভিসা বলবৎ থাকবে।

২. প্রবাসী ভারতীয় কার্ডধারীদের ভিসা ছাড়া দেশে প্রবেশের অধিকার ১৫ এপ্রিল পর্যন্ত প্রত্যাহার করা হচ্ছে।

৩. যদি কোনও বিদেশি নাগরিকের ভারতে প্রবেশ করা খুব প্রয়োজনীয় হয় তবে তাকে কাছাকাছি ভারতীয় দূতাবাস বা কনসোলেটে যোগাযোগ করতে হবে।


৪. যে কোনও ব্যক্তি চিন, ইতালি, ইরান, দক্ষিণ কোরিয়া, ফ্রান্স, স্পেন ও জার্মানি থেকে এলে বা ১৫ ফেব্রুয়ারির পর সেখানে গিয়ে থাকলে ভারতে প্রবেশের পর তাকে ১৪ দিন ঘেরাটোপে থাকতে হবে। ভারতীয় নাগরিকদের ক্ষেত্রেও এই নিয়ম কার্যকর হবে।

৫. অত্যন্ত প্রয়োজনীয় না হলে বিদেশ থেকে ফেরার পর কাউকে যাত্রা করতে বারণ করেছে স্বাস্থ্য মন্ত্রক।

৬. খুব দরকার না হলে বিদেশে যাওয়া উচিত নয় বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রক। সেক্ষেত্রে বিদেশ থেকে ফিরলে ১৪ দিন ঘেরাটোপে থাকতে হবে।

৭. স্থলবন্দগুলিতে গাড়ি চলাচল নিয়ন্ত্রণ করা হবে। বাড়ানো হবে নজরদারি।

বুধবারই করোনাভাইরাসকে বিশ্বব্যাপী মহামারী ঘোষণা করেছে WHO. হু-র প্রধান জানিয়েছেন, চিনের বাইরে ১৩ গুণ দ্রুত ছড়াচ্ছে করোনার সংক্রমণ।। যা উদ্বেগের।

বন্ধ করুন