বাংলা নিউজ > ঘরে বাইরে > স্বল্প পাল্লার মিসাইলের মহড়ায় সফল হল ভারত, নিখুঁতভাবে উড়িয়ে দিতে পারে টার্গেট

স্বল্প পাল্লার মিসাইলের মহড়ায় সফল হল ভারত, নিখুঁতভাবে উড়িয়ে দিতে পারে টার্গেট

দেশীয় পদ্ধতিতে তৈরি মিসাইলের মহড়া হল মঙ্গলবার ।(Twitter/SpokespersonMoD) (HT_PRINT)

প্রতিরক্ষামন্ত্রকের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, আকাশে আনম্যানড টার্গেটকে নিশানা করা হয়েছিল। মাটি থেকে ছা়ড়া হয়েছিল এই মিসাইল। এই টার্গেটকে উড়িয়ে দিয়েছে মিসাইল। সব দিক থেকে সফল এই মিসাইল।

 দেশীয় পদ্ধতিতে তৈরি মিসাইলের মহড়া হল মঙ্গলবার । পূর্ণ মাত্রায় সফল হয়েছে ভারতের এই মহড়া। স্বল্পমাত্রার এয়ার ডিফেন্স সিস্টেম ( VSHORADS) মিসাইলটি এদিন ওড়িশার চাঁদিপুর উপকূল থেকে মহড়া করা হয়েছিল। প্রতিরক্ষামন্ত্রক সূত্রে এমনটাই জানা গিয়েছে। 

ডিফেন্স অ্য়াকুইজিশন কাউন্সিল এই VSHORADS কেনার ব্যাপারে উদ্যোগী হয়েছিল। ডিফেন্স রিসার্চ ও ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের তরফে এই মিসাইলকে উন্নত করার উদ্যোগ নেওয়া হয়েছিল। মঙ্গলবার এই জো়ড়া মিসাইলের মহড়া হয়েছে। 

প্রতিরক্ষামন্ত্রকের তরফে বিবৃতিতে জানানো হয়েছে, আকাশে আনম্যানড টার্গেটকে নিশানা করা হয়েছিল। মাটি থেকে ছা়ড়া হয়েছিল এই মিসাইল। এই টার্গেটকে উড়িয়ে দিয়েছে মিসাইল। সব দিক থেকে সফল এই মিসাইল। VSHORADS হল ম্যান-পোর্টেবল এয়ার ডিফেন্স সিস্টেম। এটি স্বল্প পাল্লার মিসাইল বলেও পরিচিত। তবে নিশানায় একেবারে অব্যর্থ। প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং জানিয়েছেন, এই মিসাইল নতুন প্রযুক্তি দিয়ে সাজিয়ে তোলা হয়েছে। এটি সশস্ত্র বাহিনীকে আরও শক্তিশালী করবে।

গত জানুয়ারি মাসে ডিএসি ৪২৭৬ কোটি দিয়ে সামরিক সরঞ্জাম কেনার বিষয়টি অনুমোদন করেছিল। তার মধ্য়ে এয়ার ডিফেন্স সিস্টেম, দেশিয় পদ্ধতিতে তৈরি অ্যান্টি ট্যাঙ্ক গাইডেড মিসাইল। এদিকে ভারতের সামরিক ক্ষেত্রে সাজ সরঞ্জাম কেনার জন্য় ডিএসির অনুমোদন প্রয়োজন হয়। 

মন্ত্রকের তরফে আগেই জানানো হয়েছিল, উত্তর সীমান্তে চিনের সঙ্গে যে সীমান্ত সেখানে এয়ার ডিফেন্স উইপন সিস্টেমের উপর ফোকাস করা হয়।  VSHORADS হল  এমন একটা সিস্টেম যেটা দ্রুত প্রয়োগ করা যায়। অন্যদিকে চিন সীমান্তে ভারতীয় সেনা নানা ধরনের সমর সরঞ্জাম, ড্রোন সিস্টেম সহ নানা দিক থেকে নিজেদের উন্নতি করেছে। এমনকী পাহাড়ি এলাকায় অত্যন্ত দক্ষতার সঙ্গে প্রতিরক্ষা ব্যবস্থাকে মজবুত করার জন্য ভারত অত্যাধুনিক যানবাহনও ব্যবহার করতে দক্ষ। ভারত বার প্রতিরক্ষাক্ষেত্রে এভাবেই সফল হচ্ছে। 

এর আগে সম্প্রতি প্রতিরক্ষাক্ষেত্রে বিমান ও জাহাজ কেনার ব্যাপারে কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রক হিন্দুস্তান অ্য়ারোনটিক্স লিমিটেড ও লারসেন অ্য়ান্ড টুবরোর সঙ্গে দুটি পৃথক চুক্তি করেছিল। ৭০টি HTT-40 বেসিক ট্রেনার এয়ারক্রাফট, তিনটি ক্যাডেট ট্রেনিং জাহাজ কেনার ব্যাপারে এই চুক্তি করা হয়েছে। সব মিলিয়ে ৯৯০০ কোটি টাকার অর্ডার দেওয়া হচ্ছে। প্রতিরক্ষাক্ষেত্রে আত্মনির্ভর ভারতের ধারনাকে ছড়িয়ে দিতে এই উদ্যোগ অত্যন্ত প্রাসঙ্গিক বলে মনে করা হচ্ছে। প্রতিরক্ষামন্ত্রক তাদের বিবৃতি জারি করে একথা জানিয়েছে।

 

ঘরে বাইরে খবর

Latest News

মানিকতলায় ব্যাপক ধস নামল বিজেপির, বড় ব্যবধানে জয়ী তৃণমূল কংগ্রেসের সুপ্তি পাণ্ডে পুজোর আগে খুশির হাওয়া বাংলার তাঁতশিল্পে, বিরাট অনুদান সরকারের, নতুন নতুন শাড়ি ইসলাম ছাড়া অন্য ধর্মে জন্মানো দুর্ভাগ্যের,ববির মন্তব্যের বিরোধিতা করলেন না মমতা 'যার যেমন মানসিকতা...', ক্যাপ্টেন অংশুমানের বাবা-মা'র অভিযোগ নিয়ে জবাব স্ত্রী'র বর্তমান ক্রিকেটের ফ্যাব ফোরের চার সদস্যের বিরুদ্ধে কেমন পারফরমেন্স জিমির? ধর্মগুরুদের আপত্তিতে বন্ধ হয়ে গেল প্রথম পাক ‘ব্রেস্ট মিল্ক ব্যাঙ্ক’ অধিনায়ক হিসেবে ভারতীদের মধ্যে সর্বোচ্চ রান কার? শনির ফাঁড়া থেকে রক্ষা করছেন শনিদেব? ৪০ দিনে ৭ শনিবার সাপের ছোঁবল,তাও বেঁচে যুবক সরফিরা দিয়ে অক্ষয় কি আসতে পারবে ৫০০ কোটির ক্লাবে? ১ম দিনে কত হল আয় আলিয়ার ফেভারিট শাড়িই! অনন্তের বিয়েতে এলেন রণবীরের হাত ধরে

T20 WC 2024

ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো T20 WC-এ পাকিস্তানের ব্যর্থতার জের,চাকরি হারালেন নির্বাচক কমিটির ২ সদস্য-রিপোর্ট টিম ইন্ডিয়ার সাফল্যের জন্য রাহুল দ্রাবিড়কে কৃতিত্ব দিলেন BCCI সচিব জয় শাহ ট্রাফিকে ফেঁসে গিয়ে পায়ে হেঁটেই স্টেডিয়ামে পৌঁছান উপস্থাপক গৌরব কাপুর

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.