বাড়ি > ঘরে বাইরে > সীমান্ত বিতর্কের মাঝেই ২২ জুন মস্কোর ডাকে বৈঠকে বসছে ভারত, চিন ও রাশিয়া
ত্রিপাক্ষিক বৈঠকে বসতে চলেছে ভারত, চিন ও রাশিয়া (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)
ত্রিপাক্ষিক বৈঠকে বসতে চলেছে ভারত, চিন ও রাশিয়া (ফাইল ছবি, সৌজন্য হিন্দুস্তান টাইমস)

সীমান্ত বিতর্কের মাঝেই ২২ জুন মস্কোর ডাকে বৈঠকে বসছে ভারত, চিন ও রাশিয়া

  • করোনা অতিমারীর প্রকোপ মোকাবিলায় পারস্পরিক সহযোগিতা মজবুত করতে ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে এই বৈঠকে অংশগ্রহণ করবেন তিন দেশের বিদেশমন্ত্রীরা।

সীমান্ত বিতর্কের আবহেই করোনা সংক্রমণ মোকাবিলা নিয়ে আগামী ২২ জুন ত্রিপাক্ষিক বৈঠকে বসতে চলেছে ভারত, চিন ও রাশিয়া। আলোচনাসভার মূল উদ্যোক্তা মস্কো। 

জানা গিয়েছে, বিশ্বজুড়ে করোনা অতিমারীর প্রকোপ মোকাবিলায় পারস্পরিক সহযোগিতা মজবুত করতে ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে এই বৈঠকে অংশগ্রহণ করবেন তিন দেশের বিদেশমন্ত্রীরা। আপাতত আলোচনার মূল বিষয়বস্তু নির্ধারণ করার প্রস্তুতি চলেছে। 

বৈঠক সম্পর্কে ওয়াকিবহাল সূত্র জানিয়েছে, এর সঙ্গে ভারত ও চিনের মধ্যে সাম্প্রতিক সীমান্ত বিবাদের কোনও সম্পর্ক নেই এবং বৈঠকে তা  উত্থাপন হওয়ার সম্ভাবনাও নেই। তবে বিতর্ক শুরু হওয়ার পরে এই প্রথম মুখোমুখি আলোচনায় বসতে চলেছেন ভারতেরক বিদেশমন্তচ্রী এস জয়শংকর ও চিনের বিদেশমন্ত্রী ওয়্যাং ইয়ি। 

দুই নেতাই এর আগে গত ১৩ মে সাংহাই কোঅপারেশন অর্গানাইজেশন-এ অন্তর্ভুক্ত রাষ্ট্রনেতাদের অনলাইন বৈঠকে যোগ দিয়েছিলেন। তবে তখনও সীমান্তে ভারত-চিন সংঘর্ষের সবিস্তার তথ্য প্রকাশ্যে আসেনি। গত ১০ মে পূর্ব লাদাখ সীমান্তের আসল নিয়ন্ত্রণরেখা (LAC) অতিক্রম করে ভারতীয় ভূখণ্ডে প্রবেশকারী চিনা বাহিনীর খবর প্রথম প্রকাশ করে হিন্দুস্তান টাইমস। 

২২ জুনের বৈঠক সম্পর্কে এখনও আনুষ্ঠানিক কোনও প্রচার করেনি ভারতের বিদেশ মন্ত্রক। জানা যায়নি, শেষ পর্যন্ত আলোচনায় সীমান্ত সংঘর্ষ ঠাঁই পেতে চলেছে কি না। 

ভারত-চিন সীমান্ত বিবাদ নিয়ে এর আগেই রাশিয়া দুই পক্ষের মধ্যে আলোচনার মাধ্যমে শান্তির প্রয়াসের সম্ভাবনার বিষয়ে আশা প্রকাশ করে মস্কো। তবে মনে রাখা দরকার, সমস্যার সমাধানে কোনও তৃতীয় পক্ষের হস্তক্ষেপ মেনে নেওয়া হবে না বলে আগেই জানিয়েছে ভারত। 

বন্ধ করুন