বাংলা নিউজ > ঘরে বাইরে > লাদাখে অচলাবস্থা কাটাতে দুই মাস পর ফের হল ভারত-চিন বৈঠক

দুই মাসের বেশি সময়ের পর ভারত-চিনের মধ্যে কূটনৈতিক স্তরে বৈঠক। কিন্তু তাতে কোনও কাজের কাজ হল না। এমন কোনও ইঙ্গিত মিলল যে লাদাখে অচলাবস্থা জারি আছে, সেটার সমাধান হবে অদূর ভবিষ্যতে। তবে সামরিক স্তরে জলদি আরেক দফা আলোচনা হবে বলে এদিন বলা হয়। 

এদিন বিদেশমন্ত্রক জানায় যে দুই দেশের মধ্যে বৈঠকে ঠিক হয়েছে যে যত দ্রুত সম্ভব প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় শান্তি ফেরানো যায় সেই উদ্দেশ্যে কাজ চলবে। অন্যদিকে চিনা দূতাবাস বলেছে যে খোলমেলা আলোচনা হয়েছে এলএসি-তে সেনা কমানো নিয়ে। বিদেশমন্ত্রীদের মিটিংয়ে যে পাঁচটি বিষয়ে ঐক্যমত হয়েছিল সেগুলি বাস্তবায়িত করার চেষ্টা হবে বলে জানিয়েছে ভারত-চিন। সামরিক স্তরে আলোচনার ফলে যে পরিস্থিতিতে কিছুটা হলেও উন্নতি হয়েছে সেটাও জানিয়েছে দুই দেশ। সেই কারণেই নবম দফায় আলোচনা দ্রুত হওয়া উচিত বলে জানিয়েছে দুই দেশ। 

কিন্তু সব মিলিয়ে দুই দেশ এখনও সমাধানসূত্র খুঁজে পায়নি। ভারত চাইছে এপ্রিলের আগের পরিস্থিতি ফিরে আসুক, কিন্তু সেটি মানতে রাজি নয় চিন। দুই দেশের মধ্যে সম্পর্কে বিশ্বাসের জায়গাটি যে আগেই ভেঙে গিয়েছে, সেটা জানিয়েছেন বিদেশমন্ত্রী। তারই প্রভাব পড়ছে আলোচনায়। অন্যদিকে লাদাখে হিমাঙ্কের নীচে তাপমাত্রায় দুই পক্ষের হাজার হাজার সেনা মোতায়েন করা আছে। 

 

বন্ধ করুন