বাংলা নিউজ > ঘরে বাইরে > আত্মনির্ভর ভারত, প্রতিরক্ষা সামগ্রী কিনতে এক মাসে ৫৪ হাজার কোটির চুক্তি
 Arjun Mk-1A ট্যাঙ্কের বরাত দিয়েছে ভারত (File photo) (HT_PRINT)
 Arjun Mk-1A ট্যাঙ্কের বরাত দিয়েছে ভারত (File photo) (HT_PRINT)

আত্মনির্ভর ভারত, প্রতিরক্ষা সামগ্রী কিনতে এক মাসে ৫৪ হাজার কোটির চুক্তি

  • স্থানীয়ভাবে তৈরি অস্ত্র, বিমান, ট্যাঙ্ক, হেলিকপ্টার, কাউন্টার ড্রোন সহ একাধিক প্রতিরক্ষাসামগ্রী তৈরি করতে চাইছে দেশ। এক্ষেত্রে অন্য দেশের উপর আর নির্ভর করতে চাইছে না ভারত।

আত্মনির্ভর ভারত। এই মিশনকে সফল করতে এবার প্রতিরক্ষা সামগ্রী উৎপাদনের ক্ষেত্রেও স্বনির্ভরতা বাড়াতে চাইছে দেশ। স্থানীয়ভাবে তৈরি অস্ত্র, বিমান, ট্যাঙ্ক, হেলিকপ্টার, কাউন্টার ড্রোন সহ একাধিক প্রতিরক্ষাসামগ্রী তৈরি করতে চাইছে দেশ। এক্ষেত্রে অন্য দেশের উপর আর নির্ভর করতে চাইছে না ভারত। এক্ষেত্রে এক মাসেরও কম সময়ের মধ্যে প্রায় ৫৪ হাজার কোটি টাকার প্রজেক্টে স্বাক্ষর করা হয়েছে। নাম প্রকাশে অনিচ্ছুক এক আধিকারিক জানিয়েছেন, সরকার প্রতিরক্ষা সামগ্রী তৈরিতেও আত্মনির্ভরতা বাড়াতে চাইছে। প্রতিরক্ষা সামগ্রী আমদানির বাজেটে কাটছাঁট করে দেশীয় প্রযুক্তির উপর নির্ভরতা বাড়ানো হচ্ছে।

প্রতিরক্ষামন্ত্রক সূত্রে খবর, ভারতীয় বায়ুসেনার পরিকাঠামোগত উন্নয়নের জন্য ২৪ সেপ্টেম্বর প্রতিরক্ষামন্ত্রক ২২ হাজার কোটি টাকার মউ স্বাক্ষর করেছে। মাঝারি এয়ারক্রাফ্ট তৈরির জন্য এই মউ স্বাক্ষর করা হয়েছে। Airbus defence and space ও Tata Advanced System Ltd চুক্তি অনুসারে এই সামগ্রী সরবরাহ করবে। স্পেন থেকে ১৬টি এয়ারক্রাফট আনবে এয়ারবাস ও বাকিগুলি দেশের মধ্যেই তৈরি করবে টাটা। অন্যদিকে ১১৮টি Arjun Mk-1A ট্য়াঙ্কের জন্য তামিলনাড়ুর হেভি ভেহিকেলস ফ্য়াক্টরিকে বরাত দিয়েছে প্রতিরক্ষামন্ত্রক। অপর এক আধিকারিক জানিয়েছেন, শতাধিক ভারতীয় ভেন্ডর প্রতিরক্ষা সামগ্রী সরবরাহের সঙ্গে যুক্ত রয়েছেন। এতে কর্মসংস্থানের সুযোগও বাড়ছে। এর সঙ্গেই Defence acquisition Council ইতিমধ্যেই প্রায় ১৩,১৬৫ কোটি টাকার প্রতিরক্ষা সামগ্রী কেনার ব্যাপারে অনুমোদন দিয়েছে গত সপ্তাহেই। চলতি আর্থিক বছরে ৭০,২২১ কোটি টাকার প্রতিরক্ষা সামগ্রী কেনার ব্যাপারে বাজেট বরাদ্দ করেছে ভারত। 

 

বন্ধ করুন