বাংলা নিউজ > ঘরে বাইরে > ফের সফল ভারত, Smart anti airfield weapon গুড়িয়ে দিতে পারে শত্রুর বিমান ঘাঁটি
সব দিক থেকে উন্নত ভারতীয় বায়ুসেনা (ANI Photo) (Imran Nissar)
সব দিক থেকে উন্নত ভারতীয় বায়ুসেনা (ANI Photo) (Imran Nissar)

ফের সফল ভারত, Smart anti airfield weapon গুড়িয়ে দিতে পারে শত্রুর বিমান ঘাঁটি

  • অবসরপ্রাপ্ত এয়ার মার্শাল অনিল চোপড়া জানিয়েছেন,এটি অনেকটা গ্লাইড বোমের মতো। আগে এগুলি বিদেশে থেকে আমদানি করতে হত।

ফের সমরাস্ত্রের পরীক্ষায় সাফল্যের সঙ্গে উতরে গেল ভারত। দেওয়ালির আগেই ভারতীয় বায়ু সেনা ও ডিফেন্স রিসার্চ অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশনের উদ্যোগে রাজস্থানের ফায়ারিং রেঞ্জে পরীক্ষা করা হল সমরাস্ত্রের। আর তাতেই মিলেছে বড় সাফল্য। এই অস্ত্র শত্রুপক্ষের বিমান ঘাঁটিতে থাকা রাডার, বাঙ্কার, ট্য়াক্সিওয়ে, রানওয়ে সব গুড়িয়ে দিতে সক্ষম। এটা ছিল স্মার্ট অ্যান্টি এয়ারফিল্ড উইপনের দ্বিতীয় সফল পরীক্ষা। জাগুয়ার যুদ্ধ বিমান থেকে এটি পরীক্ষামূলক নিক্ষেপ করা হয়। প্রায় ১০০ কিলোমিটার দূরত্বে থাকা শত্রু এয়ার ফিল্ডকে উড়িয়ে দিতে সক্ষম এই স্মার্ট অস্ত্র। 

সূত্রের খবর, বিশেষ ধরনের প্রযুক্তি যুক্ত করা হয়েছে এই অস্ত্রের সঙ্গে। দুটি আলাদা প্রযুক্তি যুক্ত হয়েছে এই অস্ত্রের সঙ্গে। স্যাটেলাইট নেভিগেশন ও ইলেকট্রো অপটিকাল সেনসর। প্রতিরক্ষামন্ত্রক তাদের বিবৃতিতে জানিয়েছে অত্যন্ত মসৃনভাবে এটি নির্গত হয়েছে। একেবারে নিঁখুত নিশানায় আঘাত হানতে এটি সক্ষম এটিও প্রমাণিত হয়েছে। অবসরপ্রাপ্ত এয়ার মার্শাল অনিল চোপড়া জানিয়েছেন,এটি অনেকটা গ্লাইড বোমের মতো। আগে এগুলি বিদেশে থেকে আমদানি করতে হত। এটি সফল হওয়া মানে দেশিয় প্রযুক্তিতে তৈরি সমরাস্ত্রের কয়েক ধাপ এগিয়ে যাওয়া।

এদিকে সপ্তাহখানেক আগেই এপিজে আব্দুল কালাম দ্বীপ থেকে ৫ হাজার কিলোমিটার পাল্লার অগ্নি-৫ মিসাইলের পরীক্ষায় সফল হয়েছে ভারত। চিনের সঙ্গে চোখে চোখ রেখে কথা বলার ক্ষেত্রে এই অস্ত্র যথেষ্ট উপযোগী। এরপরই এবার সাফল্য পেল SAAW এর পরীক্ষায়। এদিকে ২০২১ সালের জানুয়ারি মাসেই হিন্দুস্তান অ্যারোনটিক্স লিমিটেড জানিয়েছিল যে হক-১ এয়ারক্রাফ্ট SAAW কে সফলতার সঙ্গে নিক্ষেপ করতে পারে। 

 

বন্ধ করুন