ফাইল ছবি  (AP)
ফাইল ছবি (AP)

ছোটো ব্যবসায়ীদের ৩ লক্ষ কোটি টাকার লোন গ্যারান্টি দিতে চলেছে মোদী সরকার

লকডাউনের জেরে বেহাল ব্যবসা-বাণিজ্য

ছোটো ব্যবসাদের বাঁচানোর জন্য ৩ লক্ষ কোটি টাকার লোন গ্যারান্টি দিতে চলেছে মোদী সরকার। এমনটাই জানাচ্ছে সংবাদসংস্থা ব্লুমবার্গ। করোনার জেরে প্রায় ৪০ দিন ধরে যে লকডাউন চলছে, তাতে কার্যত ধুলিসাত্ ছোটো ব্যবসাগুলি। সেগুলিকে বাঁচাতেই এবার বড় সিদ্ধান্ত নিতে চলেছে মোদী সরকার।

প্রস্তাব অনুযায়ী, ছোটো ব্যবসায়ীরা এখন যত টাকা ঋণ নিতে পারে, তার থেকে আরও ২০ শতাংশ অতিরিক্ত ক্রেডিট লিমিট দেওয়ার কথা ভাবা হচ্ছে। এই অতিরিক্ত টাকার গ্যারান্টি দেবে কেন্দ্র। ব্যাঙ্ক, এনবিএফসি ও অন্যান্য আর্থিক সংস্থার মাধ্যমে এই লোন দেওয়া হবে। একটি বিশেষ ফান্ড তৈরী করবে সরকার। কেউ টাকা দিতে না পারলে সেখান থেকে টাকা মিটিয়ে দেওয়া হবে।

লকডাউনের জেরে ম্যানুফ্যাকচারিং স্তব্ধ। চাহিদা নেই বললেই চলে। এর ফলে প্রায় লাটে উঠতে বসেছে সংস্থাগুলি। চাকরি হারাতে পারেন কোটি কোটি মানুষ। সেই পরিস্থিতি এড়ানোর জন্যেই সক্রিয় সরকার। চার দশকে প্রথমবার অর্থনীতি সংকুচিত হতে পারে। সেই কারণে অনেকে ঋণ হয়তো চোকাতে পারবেন না। এতে বিপাকে পড়বে ব্যাঙ্কগুলি। আর্থিক ভাবে ব্যাঙ্কদের সাহায্য করতে তাই গ্যারান্টার হতে চলেছে মোদী সরকার। সরকারিভাবে অবশ্য অর্থমন্ত্রক কোনও মন্তব্য করতে চায় নি। সোমবারই মিউচুয়াল ফান্ড শিল্পকে বাঁচাতে ৫০ হাজার কোটি টাকার আর্থিক প্যাকেজ দেওয়ার কথা জানিয়েছে আরবিআই।

বিশেষজ্ঞদের মতে, লকডাউনে অসংগঠিত ক্ষেত্রের সঙ্গে যুক্ত প্রায় ১০ কোটি মানুষ চাকরি হারিয়েছেন।ইতিমধ্যেই সরকার ১.৭ লক্ষ কোটি টাকার স্টিমুলাস দিয়েছে। কিন্তু এর প্রায় দশ গুণ অতিরিক্ত অর্থ দেওয়া উচিত বলে দাবি বিরোধীদের। ছোটো ব্যবসায়ীদের অস্তিত্ব টিকিয়ে রাখার জন্য এই বড় পদক্ষেপটি নিতে চলেছে কেন্দ্র।


বন্ধ করুন