বাংলা নিউজ > ঘরে বাইরে > ধান-গমের ফলন হ্রাস, ২০৫০ সালের মধ্যে দেশের জিডিপির ৩.৪% কমতে পারে

ধান-গমের ফলন হ্রাস, ২০৫০ সালের মধ্যে দেশের জিডিপির ৩.৪% কমতে পারে

ফাইল ছবি : রয়টার্স  (REUTERS/Anuwar Hazarika)

উরো-মেডিটারিয়ান সেন্টার অন ক্লাইমেট চেঞ্জ (CMCC)-এর একটি নতুন রিপোর্টে এমনটাই উল্লেখ করা হয়েছে। বৃহস্পতিবার এই রিপোর্ট প্রকাশিত হয়েছে।

২০৫০ সালের মধ্যে জলবায়ু পরিবর্তনের চরম প্রভাব আরও স্পষ্ট হবে। এর ফলে মার্কিন যুক্তরাষ্ট্র, ইউরোপ, অস্ট্রেলিয়ার মতো ধনী G20 দেশগুলির অর্থনীতিতে সুদূরপ্রসারী প্রভাব পড়তে পারে। ইউরো-মেডিটারিয়ান সেন্টার অন ক্লাইমেট চেঞ্জ (CMCC)-এর একটি নতুন রিপোর্টে এমনটাই উল্লেখ করা হয়েছে। বৃহস্পতিবার এই রিপোর্ট প্রকাশিত হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, ভারতে জলবায়ু পরিবর্তনের কারণে ধান এবং গমের ফলন হ্রাস পাবে। ২০৫০ সালের মধ্যে এটি ৪৩ থেকে ৮১ বিলিয়ন ইউরো (যা কিনা GDP-র ১.৮-৩.৪%) আর্থিক ক্ষতির কারণ হতে পারে।

আগামী ৩০ এবং ৩১ অক্টোবর রোমে G20 শীর্ষ সম্মেলন। তার দুই দিন আগে আসা এই রিপোর্ট বেশ তাত্পর্যপূর্ণ।

বর্তমান পরিস্থিতিতে ২০৫০ সালের মধ্যে গড় তাপমাত্রা ১.৩-২ ডিগ্রি সেন্টিগ্রেডের বাড়তে পারে। ২০৩৬ থেকে ২০৬৫ সালের মধ্যে, ভারতে উষ্ণতম মাসের সর্বোচ্চ তাপমাত্রা ১.২ ডিগ্রি সেলসিয়াস থেকে ১.৭ ডিগ্রি সেলসিয়াস বাড়তে পারে।

খাতায় কলমে এই তাপমাত্রার অঙ্ক সামান্য মনে হতেই পারে। কিন্তু জলবায়ু পরিবর্তন, আন্তর্জাতিক জলস্তর বৃদ্ধি, ধান-গমের ফলনের নিরিখে এর প্রভাব মারাত্মক।

২০৫০ সাল নাগাদ বার্ষিক বৃষ্টিপাত ৮% থেকে ১৯.৩% বৃদ্ধির পেতে পারে।

এই জলবায়ু পরিবর্তনের প্রভাব শুধু কৃষি উত্পাদনেই যে পড়বে, এমনটা নয়। মাছ ধরার পরিমাণও ২০৫০ সালের মধ্যে ৮.৮% থেকে ১৭.১% কমতে পারে।

“G20-র মধ্যে, ভারত তার শক্তি সেক্টরের রূপান্তরের(কম দূষণের বিকল্প) প্রক্রিয়ায় পিছিয়ে রয়েছে। বিশেষ করে, 'এফিসিয়েন্সি' কম্পোজিট শর্তে,' অ্যাটলাসের রিপোর্টে উল্লেখ করা হয়েছে।

গবেষণা বলছে, ক্রমবর্ধমান তাপমাত্রা এবং তীব্র তাপ তরঙ্গে মারাত্মক খরা এবং দাবানল হতে পারে। আর্জেন্টিনা, ব্রাজিল এবং ইন্দোনেশিয়ায় তাপপ্রবাহ ২০৫০ সাল নাগাদ প্রায় ৬০ গুণ বেশি স্থায়ী হতে পারে। সেই সঙ্গে সমস্ত G20 দেশে তাপপ্রবাহ কমপক্ষে ১০ গুণ বেশি স্থায়ী হতে পারে।

অস্ট্রেলিয়ায় দাবানল, উপকূলীয় বন্যা এবং হারিকেনের ফলে দেশগুলি তীব্র আর্থিক ধাক্কা খেতে পারে। এমনটাই বলছে CMCC।

ঘরে বাইরে খবর

Latest News

দেবের উত্থানের গল্প এবার বড়পর্দায়! বায়োপিকে ঝলক প্রকাশ্যে আসতেই হেসে খুন সবাই পাহাড়ে বেড়াতে গিয়ে পাথরের উপর পাথর সাজান, কিন্তু এর মানে জানেন? কখন এটি ‘অশুভ’ হামলাকারীকে ছাড়, আক্রান্ত সন্ন্যাসীদের বিরুদ্ধে জামিন অযোগ্য ধারা দিল পুলিশ ‘জগন্নাথদেবও মোদীর ভক্ত’, মন্তব্যের পর ৩ দিনের উপবাসের পথে BJPর সম্বিত পাত্র 'কিউট' পুরুষকে ন্যাপকিন নোট লিখেছিলেন মহিলা, শুরু হয়েছিল ১০ বছরের পুরনো বন্ধুত্ব ‘রাতে যার ইচ্ছে হয়…’, ২ বউ পায়েল-কৃতিকার সঙ্গে কীভাবে যৌন জীবন চলে? জবাব আরমানের 'BJP যদি ২৭৫ আসনে...', লোকসভার ফলাফল নিয়ে বড় মন্তব্য প্রশান্ত কিশোরের মা হতে চলেছেন ক্যাটরিনা? লন্ডন ট্রিপের ছবি প্রকাশ্যে আসতেই শুরু হইচই! সৃজনের গাড়িতে হামলা, TMC-র বিরুদ্ধে অভিযোগ, ‘CPM ছাগলের ৩য় সন্তান’ পালটা অরূপ কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো

Latest IPL News

কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো কোন বিষয়টি চিন্তায় রাখছে KKR-কে? কোথায় এগিয়ে হায়দরাবাদ? কী হবে দুই দলের একাদশ? ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মই বদলে দিয়েছে কেরিয়ার, HT বাংলায় Exclusive অভিষেক পোড়েল বিরাটের সঙ্গে একমত, ODI থেকে ২ বলের নিয়ম তুলে দেওয়ার পক্ষে গম্ভীর 'L' দেখিয়ে কেন সেলিব্রেশন? কোয়ালিফায়ারের আগে গোপন রহস্য ফাঁস করলেন KKR-র 'বিপদ' হস্তক্ষেপ করব না,ধোনি যখন সিদ্ধান্ত নেবে তখন জানাবে-রহস্য জিইয়ে রাখল সিএসকে সিইও জুনিয়র ক্রিকেটে নির্বাচকদের পা ধরিনি, তাই দলে সুযোগ পাইনি… বিস্ফোরক গম্ভীর বিরাটের ব্যাটিং বা রবীন্দ্র-র রান আউট নয়, এই ঘটনাকে টার্নিং পয়েন্ট বলছেন যশ বেইমানি করেনি ইসিবি, আইপিএলের সূচির দিকেই আঙুল তুললেন পঞ্জাব কোচ বাঙ্গার রাহুল দ্রাবিড় পরবর্তী কোচ খুঁজতে মহেন্দ্র সিং ধোনির দ্বারস্থ বিসিসিআই!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.