বাংলা নিউজ > ঘরে বাইরে > ভারতেই সবথেকে বেশি internet বন্ধ করা হয়েছে, দেশের কোথায় ৮৫বার বন্ধ হয়েছে নেট?
কাশ্মীরে নিরাপত্তাবাহিনীর কড়া নজরদারি। (AP Photo) (AP)

ভারতেই সবথেকে বেশি internet বন্ধ করা হয়েছে, দেশের কোথায় ৮৫বার বন্ধ হয়েছে নেট?

  • পরিসংখ্য়ান অনুসারে দেখা যাচ্ছে বেশিরভাগ ক্ষেত্রে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতির কারণে নেট বন্ধ করতে হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক অথবা রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রকের অনুরোধে এই নেট বন্ধ করা হয়েছে। ২০২০ সালেও ভারতে সবথেকে বেশিবার নেট বন্ধ করা হয়েছে।

দীক্ষা ভরদ্বাজ

২০২১ সালে সবথেকে কোথায় ইন্টারনেট বন্ধ করা হয়েছিল জানেন? পরিসংখ্যান বলছে এই ভারতেই সবথেকে বেশি ইন্টারনেট বন্ধ করা হয়েছিল। আর ১০৬বার ইন্টারনেট বন্ধের মধ্যে শুধু কাশ্মীরেই ইন্টারনেট বন্ধ হয়েছে ৮৫ বার। অ্যাকসেস নাওয়ের(Access Now) রিপোর্টে তেমনটাই উল্লেখ করা হয়েছে। সেই রিপোর্টে উল্লেখ করা হয়েছে, ২০২১ সালে বিশ্বের ৩৪টি দেশে অন্তত ১৮২বার ইন্টারনেট বন্ধ করে দেওয়া হয়েছিল। আর তার মধ্যে ভারতে সবথেকে বেশিবার অর্থাৎ ১০৬ বার ইন্টারনেট বন্ধ করা হয়েছে।

এনিয়ে পরপর চারবছর ইন্টারনেট বন্ধের নিরিখে একেবারে ওপরের দিকে থাকল ভারত। মায়ানমারে অন্তত ১৫বার নেট বন্ধ করতে হয়েছিল। সুদান ও ইরানেও ৫ বার করে নেট বন্ধ করতে হয়েছিল। এদিকে জম্মু ও কাশ্মীর এলাকায় অন্তত ৮৫ বার নেট বন্ধ করতে হয়েছে। কিন্তু কেন বার বার ভারতে নেট বন্ধ করতে হয়? পরিসংখ্য়ান অনুসারে দেখা যাচ্ছে বেশিরভাগ ক্ষেত্রে আইন শৃঙ্খলা পরিস্থিতির অবনতির কারণে নেট বন্ধ করতে হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক অথবা রাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রকের অনুরোধে এই নেট বন্ধ করা হয়েছে। ২০২০ সালেও ভারতে সবথেকে বেশিবার নেট বন্ধ করা হয়েছে। গোটা বিশ্বের মধ্যে ১৫৫ বারের মধ্যে শুধু ভারতেই ১০৯বার নেট বন্ধ করা হয়েছে।

রিপোর্টে বলা হয়েছে, এশিয়া প্যাসিফিক রিজিয়নে সাতটি দেশে অন্তত ১২৯ বার নেট সাট ডাউন করা হয়েছে। তার মধ্যে আফগানিস্তান, বাংলাদেশ, চিন, ভারত, ইন্দোনেশিয়া, মায়ানমার ও পাকিস্তান।

বন্ধ করুন