বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘গমে’ বারণ, তাই চলছিল আটা-ময়দার রফতানি, শেষমেশ সম্বিত ফিরল কেন্দ্রের

‘গমে’ বারণ, তাই চলছিল আটা-ময়দার রফতানি, শেষমেশ সম্বিত ফিরল কেন্দ্রের

প্রতীকী ছবি: পিক্সাবে (Pixabay)

কিন্তু গমে নিষেধাজ্ঞা। গমের তৈরি জিনিসে তো নয়! এমনই নিয়মের ফাঁক দেখিয়ে সুজি, আটা, ময়দার মতো পণ্য রপ্তানি করে চলেছিলেন ব্যবসায়ীরা। এবার সে বিষয়েই নড়েচড়ে বসল কেন্দ্র। বুধবার গভীর রাতে ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেড (ডিজিএফটি) বিজ্ঞপ্তি জারি করেছে। তাতে এ ধরণের রপ্তানি বন্ধ করার কথা বলা হয়েছে।

ভারত, বিশ্বের দ্বিতীয় বৃহত্তম গম উত্পাদক। গত ১৩ মে দেশের অভ্যন্তরীণ খাদ্য নিরাপত্তা নিশ্চিত করতে ব্যক্তিগত গম রফতানি নিষিদ্ধ করেছিল কেন্দ্র। শুধুমাত্র নির্দিষ্ট ক্ষেত্রে, পূর্বের চুক্তি বা কোনও দেশের খাদ্য সুরক্ষার জন্য অনুরোধে ব্যাতিক্রম করা হবে বলে জানানো হয়। রফতানির আগে নিতে হবে কেন্দ্রের ছাড়পত্র।

এদিকে এই নীতিতে হতাশ হন ব্যবসায়ীরা। সরকার এর আগে ফেব্রুয়ারিতে ১১.১ কোটি টন রেকর্ড উৎপাদনের পূর্বাভাস দিয়েছিল। ফলে সকলেই ভেবেছিলেন যে এ বছর তাঁরা প্রচুর পরিমাণে গম রপ্তানি করবেন। কিন্তু মার্চের মাঝামাঝি থেকে তীব্র তাপপ্রবাহে সব ভেস্তে যায়। সরকার উৎপাদন অনুমান ৫% কমাতে বাধ্য হয়।

এদিকে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে বিশ্বব্যাপী গমের দাম দ্বিগুণ হয়েছে। সেই কারণে চড়া দামে গম বিক্রি করে ভালো মুনাফার স্বপ্ন দেখছিলেন রফতানিকারকরা। নিষেধাজ্ঞা এড়িয়েও তাই অন্য 'রূপে' গম রফতানির মরিয়া চেষ্টা চালিয়ে যাচ্ছিলেন তাঁরা।

নয়া নীতিতে বলা হয়েছে যে, গমের আটা এবং গম থেকে প্রাপ্ত পণ্য রপ্তানি একটি আন্তঃমন্ত্রক প্যানেলের অনুমোদন সাপেক্ষে হবে। নতুন নিষেধাজ্ঞা আগামী ১২ জুলাই থেকে কার্যকর হবে।

নতুন বিজ্ঞপ্তি অনুসারে, ৬-১২ জুলাইয়ের মধ্যে রফতানির জন্য লোড হয়ে গিয়েছে বা শুল্ক প্রদানকৃত গমের পণ্যগুলি রপ্তানি করার অনুমতি দেওয়া হবে। তারপরে আপাতত তা বন্ধ থাকবে।

ভারত এমন একটি দেশ যা খাদ্যশস্যের দিক দিয়ে স্বয়ংসম্পূর্ণ। অর্থাত্, সহজ কথায়, বিদেশ থেকে আমদানি না করেও খাদ্য সংকট এড়াতে পারবে ভারত। তাছাড়া আর্থিকভাবে পিছিয়ে পড়া ব্যক্তিদের জন্য ভর্তুকি, রেশনের মতো ব্যবস্থাও রয়েছে। ফলে বিদেশে অতিরিক্ত উত্পাদন রফতানি করলেও, যে কোনও সরকারের প্রথম লক্ষ্য হল দেশের মধ্যে দাম স্থিতিশীল রাখা। আর সেই কারণেই বিদেশে রফতানিতে নিষেধাজ্ঞা।

 

ঘরে বাইরে খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে বুধবার? জানুন রাশিফল দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর USA-র কাছেও T20I-তে হারল বাংলাদেশ! প্রাক্তন ভারতীয়দের ঝড়ে লজ্জায় ডুবলেন শাকিবরা পরিচালনার পর ফের অভিনয়ে ফিরলেন মানসী, কোন ছবিতে দেখা যাবে? স্টার্কের আগ্রাসন, শ্রেয়সের ডাকাবুকো নেতৃত্ব, SRH-এর ভুলচুক, ৫ কারণে ফাইনালে KKR ‘ওঁরা বলেছিলেন গুরুত্ব পাচ্ছেন না, BJPতেই বা কী পাচ্ছেন?’দলত্যাগীদের নিয়ে খাড়গে ১৩.৪ ওভারে খেল খতম, অতীতে কোয়ালিফায়ার ১ জিতে ফাইনালে উঠলেই চ্যাম্পিয়ন হয়েছে KKR ফর্ম্যালিটির জন্য ব্যাট করেছি! ভাবিনি যে ১৫৯-তে SRH অল-আউট হবে, ফুটছেন বেঙ্কটেশ ‘পোর্শে’ কাণ্ডে নাবালক অভিযুক্তকে হেফাজতে পিৎজা, দাবি কং-র, মুখ খুললেন ফড়নবীশও কূর্ম জয়ন্তী কবে? কেন এত বিশেষ এই দিন, এই দিনের গুরুত্ব কী, জেনে নিন

Latest IPL News

দলের কেউ সিনিয়র-জুনিয়র নয়, KKR-কে ফাইনালে তুলতে ১ম দিনেই গুরুমন্ত্র দেন গম্ভীর KKR-এর বোলিংয়ে কুপোকাত SRH, উচ্ছ্বাসে ভাসলেন সুহানা,আব্রামকে জাপটে আদর শাহরুখের রাসেলের দুরন্ত রান-আউট, মাথা নীচু করে সিঁড়িতে বসে রাহুল, 'কেউ হাগ কর', বলল সকলে আগুনে মেজাজে স্টার্ক,পঞ্চম ওভারে পরপর ২ উইকেট সহ পাওয়ার প্লে-তেই নিলেন ৩- ভিডিয়ো হার্দিককে অধিনায়ক করার সিদ্ধান্ত বুমেরাং হয়েছে- MI-এর ব্যর্থতা নিয়ে দাবি হরভজনের দ্বিতীয় বলেই হেডের স্টাম্প গুঁড়িয়ে দিলেন স্টার্ক, DRS নিলে পেতেন আরও ১টি উইকেট IPL থেকে ছিটকে যাওয়ার যন্ত্রণার মাঝেই,রাঁচিতে বাইকে ঘুরে বেড়াতে দেখা গেল ধোনিকে IPL 2024: KKR আত্মবিশ্বাসী,কিন্তু আত্মতুষ্ট নয়- SRH-কে সতর্ক করলেন পাক কিংবদন্তি ক্রিকেট নিয়ে ৭০ সেকেন্ডও আমাদের কথা হয়নি- শাহরুখকে সেরা মালিকের তকমা গম্ভীরের কোয়ালিফায়ারের আগে KKR-কে উদ্দীপ্ত করলেন বায়ার্ন মিউনিখের হ্যারি কেন- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.