বাংলা নিউজ > ঘরে বাইরে > অপারেশন হারকিউলিস: চোখে চোখ রেখে তৈরি ভারতীয় সেনা, দক্ষতার শিখরে বায়ু সেনা
 A C-17 Globemaster aircraft, ভারতীয় সেনা ও ভারতীয় বায়ু সেনার যৌথ মহড়া। . (PTI Photo) (PTI)
 A C-17 Globemaster aircraft, ভারতীয় সেনা ও ভারতীয় বায়ু সেনার যৌথ মহড়া। . (PTI Photo) (PTI)

অপারেশন হারকিউলিস: চোখে চোখ রেখে তৈরি ভারতীয় সেনা, দক্ষতার শিখরে বায়ু সেনা

  • অবসরপ্রাপ্ত এয়ার মার্শাল অনিল চোপড়া জানিয়েছেন, লাদাখে প্রচুর সংখ্যক ভারতীয় সেনা মোতায়েন করা রয়েছে। আগামী শীতের জন্য সবরকমভাবে সীমান্ত সুরক্ষার জন্য তৈরি রয়েছে দেশ।

১৫ই নভেম্বর ভারতীয় সেনা ও বায়ু সেনার যৌথ মহড়া হয়েছে লাদাখে। আর এখানে সীমান্ত সুরক্ষায় ভারতের শক্তি এককথায় অনবদ্য। সাংকেতিক নাম, অপারেশন হারকিউলিস। সীমান্তে মোতায়েন সেনাকে কীভাবে সহায়তা পৌঁছে দিতে হবে, কীভাবে এয়ার লিফটিং করতে হবে, এসবেরই মহড়ার আয়োজন করা হয়েছিল লাদাখে। আর সেখানেই শক্তি দেখাল ভারত। ঝড়ের গতিতে সেনা মোতায়েন ও অস্ত্রের দ্রুত মজুতকরণ, কোনও নির্দিষ্ট নিশানাকে দ্রুত কবজা করা এসবই আরও একবার যাচাই করে নেওয়া হল মহড়ায়। 

প্রতিরক্ষা মন্ত্রকের বিবৃতিতে জানানো হয়েছে,সামনেই শীতকাল। সাজসরঞ্জামের সাপ্লাই দেওয়া, শীতকালীন মজুত যাতে যথাযথ থাকে এসব খতিয়ে দেখতেই এই মহড়া করা হয়েছে। ভারতীয় বায়ু সেনার C17 Globemaster 111, IL 76 ,An-32s এই মহড়ায় অংশ নিয়েছিল। এদিকে ইতিমধ্যেই চিনের হানা রুখতে ভারত ৫০ হাজার থেকে ৬০ হাজার সেনা লাদাখ সেক্টরে মোতায়েন করেছে। শত্রুপক্ষকে কার্যত চোখে চোখ রেখে মোকাবিলার জন্য প্রায় ১৮ মাস আগে থেকেই একেবারে পুরোদস্তুর তৈরি ভারত। এদিকে কঠিন পরিস্থিতিতে ভারতীয় বায়ু সেনা যে সবরকমভাবে তৈরি সেটাই আরও একবার সামনে এসেছে। 

অবসরপ্রাপ্ত এয়ার মার্শাল অনিল চোপড়া জানিয়েছেন, একেবারে কম সময়ের নোটিশে ভারতীয় বায়ু সেনা সমস্ত পরিস্থিতি মোকাবিলার জন্য পৌঁছে যেতে সক্ষম। লাদাখে প্রচুর সংখ্যক ভারতীয় সেনা মোতায়েন করা রয়েছে। আগামী শীতের জন্য সবরকমভাবে সীমান্ত সুরক্ষার জন্য তৈরি রয়েছে দেশ। এদিকে ১৪ হাজার ফুট উচ্চতাতেও ভারতীয় সেনা একেবারে নিখুঁত দক্ষতায় শত্রু দেশের সঙ্গে মোকাবিলা করতে সক্ষম। সেটাই প্রমাণিত হয়েছে মহড়ার মাধ্যমে। 

 

বন্ধ করুন