বাংলা নিউজ > ঘরে বাইরে > লেকচার দেবেন না, মানবতার খাতিরে টিকা রফতানি করেছিল ভারত : ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ
ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ (ছবি সৌজন্যে রয়টার্স)
ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ (ছবি সৌজন্যে রয়টার্স)

লেকচার দেবেন না, মানবতার খাতিরে টিকা রফতানি করেছিল ভারত : ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রোঁ

  • মোদী সরকারের পাশে দাঁড়ালেন ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ।

করোনা আবহে বিভিন্ন দেশ থেকে ভারতে বিভিন্ন চিকিত্সা সরঞ্জাম পাঠানো হচ্ছে। করোনার দ্বিতীয় ঢেউ মোকাবিলা করার লক্ষ্যে বিভিন্ন দেশ করোনা টিকা পাঠানোর প্রতিশ্রুতিও দিয়েছে। তবে এরই মাঝে ঘরে বাইরে করোনা মোকাবিলা নিয়ে মোদী সরকারকে সমালোচনার মুখে পড়তে হয়েছে। এই আবহে মোদী সরকারের পাশে দাঁড়ালেন ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ।

ভারত-ইউরোপীয় ইউনিয়নের ভারচুয়াল সম্মেলনে বক্তব্য পেশ করার সময় ফরাসি প্রেসিডেন্ট ইম্যানুয়েল ম্যাক্রোঁ এদিন বলেন, 'ভারতকে লেকচার দেবেন না, মানবতার খাতিরে বহু দেশে টিকা রফতানি করেছিল ভারত। বর্তমানে ভারত কী পরিস্থিতির মধ্যে দিয়ে যাচ্ছে তা আমরা সবাই জানি।'

এর আগে ইরান, উগান্ডা, ইউক্রেন, সৌদি আরব, সংযুক্ত আরব আমিরাত এবং ব্রাজিলের মতো একাধিক দেশে করোনা টিকা পাঠিয়েছিল ভারত। তবে বর্তমানে দেশের বিভিন্ন রাজ্যে দেখা দিয়েছে টিকার আকাল। এরই মাঝে এদিন একটি বিবৃতি জারি করে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রকের তরফে জানানো হয়, এখনও পর্যন্ত ভারতের বিভিন্ন রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলিকে ১৭ কোটি ৪৯ লক্ষ ভ্যাকসিনের ডোজ সরবরাহ করা হয়েছে। যার মধ্যে প্রায় ১৬ কোটি ৭০ লক্ষ ডোজ ব্যবহার করা হয়েছে। এর অর্থ, রাজ্য ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলির হাতে ৮৪ লক্ষেরও বেশি করোনার টিকা এই মুহূর্তে মজুত রয়েছে। এছাড়া আগামী তিনদিনের মধ্যে তাদের আরও ৫৩ লক্ষেরও বেশি ডোজ সরবরাহ করা হবে বলে জানায় কেন্দ্র।

বন্ধ করুন