বাংলা নিউজ > ঘরে বাইরে > গঠনমূলক আলোচনা চাইছে ভারত, ফের চিনের সঙ্গে হবে বৈঠক, বরফ কি গলবে?
ফের চিন ও ভারতের মধ্যে হবে আলোচনা (PTI Photo) (PTI)
ফের চিন ও ভারতের মধ্যে হবে আলোচনা (PTI Photo) (PTI)

গঠনমূলক আলোচনা চাইছে ভারত, ফের চিনের সঙ্গে হবে বৈঠক, বরফ কি গলবে?

  • প্রাক্তন অবসরপ্রাপ্ত ডিরেক্টর জেনারেল অফ মিলিটারি অপারেশনস লেফটেনান্ট জেনারেল বিনোদ ভাটিয়া বলেন, আসল কথাটা হল দুপক্ষ এই যে আলোচনায় বসছে এটা একটা ইতিবাচক দিক।

সীমান্তে উত্তেজনা প্রশমনে ফের আলোচনায় বসবে ভারত ও চিন। ১২ই জানুয়ারি দিন ঠিক হয়েছে। প্রকৃত নিয়ন্ত্রণরেখায় চিনের দিকে এই বৈঠক হবে। তবে আধিকারিকদের একাংশের দাবি, সামরিকস্তরের বৈঠকে ভারত গঠনমূলক আলোচনার প্রত্যাশী। এদিকে বর্তমানে সীমান্তে চিন ও ভারত কার্যত চোখে চোখ রেখে নজরদারি করছে। সেই পরিস্থিতিতে ফের এই আলোচনা নিঃসন্দেহে তাৎপর্যপূর্ণ। তবে ভারত চাইছে সীমান্ত সংক্রান্ত যে সব সমস্য়া এখনও ঝুলে রয়েছে সেগুলি ধাপে ধাপে মিটিয়ে ফেলা। 

এদিকে ১৩ রাউন্ড আলোচনার সময় গত ১০ই অক্টোবর ভারতীয় সেনার প্রস্তাব মানতে চায়নি চিন। প্রাক্তন অবসরপ্রাপ্ত ডিরেক্টর জেনারেল অফ মিলিটারি অপারেশনস লেফটেনান্ট জেনারেল বিনোদ ভাটিয়া বলেন, আসল কথাটা হল দুপক্ষ এই যে আলোচনায় বসছে এটা একটা ইতিবাচক দিক। এটা সময় লাগবে। তবে এই আলোচনা একটা রফাসূত্রের দিকে নিয়ে যাবে। 

এদিকে সূত্রের খবর, প্রকৃত নিয়ন্ত্রণরেখা বরাবর দুপক্ষই সেনা মোতায়েন বাড়িয়ে দিয়েছে। নজরদারি চলছে পুরোদমে। যে কোনও পরিস্থিতির জন্য তৈরি রয়েছে ভারতীয় সেনা। কিন্তু সমস্যা মেটাতে ভারতের তোলা একাধিক প্রস্তাবে সায় নেই চিনের। এতে জট পাকিয়ে যাচ্ছে। পাশাপাশি কোনও ইতিবাচক আলোচনার দিকেও চিন এগোতে চাইছে না বলে মনে করছেন অনেকে। সেক্ষেত্রে এবার ১৪ রাউন্ড আলোচনায় বরফ কতটা গলে সেদিকেই তাকিয়ে রয়েছেন অনেকে। 

বন্ধ করুন