বাংলা নিউজ > ঘরে বাইরে > অস্থির পরিস্থিতি মায়ানমারে, ঢুকতে পারে অনুপ্রবেশকারীরা, উদ্বিগ্ন ভারত
চলতি মাসেই মায়ানমারে অশান্তি ও অগ্নিসংযোগের ঘটনায় উদ্বেগ ছড়িয়েছে। (Photo by Handout / ANONYMOUS / AFP)  (ফাইল ছবি )
চলতি মাসেই মায়ানমারে অশান্তি ও অগ্নিসংযোগের ঘটনায় উদ্বেগ ছড়িয়েছে। (Photo by Handout / ANONYMOUS / AFP)  (ফাইল ছবি )

অস্থির পরিস্থিতি মায়ানমারে, ঢুকতে পারে অনুপ্রবেশকারীরা, উদ্বিগ্ন ভারত

  • ভারতীয় প্রতিনিধি জানিয়েছেন, প্রতিবেশী হিসাবে মায়ানমারের গণতন্ত্র ফিরুক এটা ভারতও চাইছে।

মায়ানমারের পরিস্থিতির অবনতি নিয়ে এবার উদ্বেগ প্রকাশ করল ভারত। বুধবার জেনেভাতে ইউএন-এর হিউম্যান রাইটস কাউন্সিলে বার্তা বিনিময়ের সময় মায়ানমারের পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন ভারতের প্রতিনিধি। এদিকে মায়ানমারে ইতিমধ্যেই প্রায় ১ হাজার ১০০জনকে খুন করা হয়েছে, প্রায় ৮ হাজার জনকে বেআইনীভাবে আটক করা হয়েছে, ২৩ হাজার সাধারণ মানুষকে জোর করে অন্যত্র সরিয়ে দেওয়া হয়েছে। জুন্টা সরকার ইতিমধ্যে ১৪ মাস থেকে ১৭ বছর বয়স পর্যন্ত ৭৫জন নাবালককে হত্যা করেছে বলে অভিযোগ উঠেছে।

 

ভারতীয় প্রতিনিধি সাফ জানিয়ে দিয়েছেন, ভারতের সঙ্গে মায়ানমারের দীর্ঘ সীমান্ত রয়েছে। স্বাভাবিকভাবেই মায়ানমারের পরিস্থিতির অবনতি হলে ভারতের উদ্বেগ হওয়াটা স্বাভাবিক। যেভাবে ধারাবাহিকভাবে মায়ানমারের স্থিতাবস্থা নষ্ট হচ্ছে তাতে ভারতের উপর প্রভাব পড়তে পারে। মায়ানমার থেকেও অনেকে ভারতে চলে আসার চেষ্টা করছেন। এটা ভারতের ক্ষেত্রেও সমস্যার। সূত্রের খবর, সে দেশে অস্থিরতার জেরে কয়েক হাজার মায়ানমারের নাগরিক সীমান্ত পেরিয়ে উত্তরপূর্ব ভারতের বিশেষত মিজোরাম ও মণিপুরে প্রবেশ করার চেষ্টা করছে। 

এদিকে ভারতীয় প্রতিনিধি জানিয়েছেন, প্রতিবেশী হিসাবে মায়ানমারের গণতন্ত্র ফিরুক এটা ভারতও চাইছে। মায়ানমারের গণতান্ত্রিক পরিবেশকে শক্তিশালী করার জন্য ভারত বিভিন্ন শক্তির সঙ্গে নিরন্তর প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। মায়ানমারের মানুষের পাশে দাঁড়ানোর জন্য আন্তর্জাতিক দুনিয়াকেও আমরা আহ্বান জানাচ্ছি। ইতিমধ্যে কোভিড যুদ্ধে মায়ানমারের মানুষের পাশে দাঁড়িয়েছে ভারত। রাখাইন প্রদেশে রোহিঙ্গাদের ফেরৎ পাঠানোর ব্যাপারেও বাংলাদেশের প্রচেষ্টার পাশে রয়েছে ভারতও। 

 

বন্ধ করুন