বাংলা নিউজ > ঘরে বাইরে > পুজোর মরশুমেও বন্ধ আন্তর্জাতিক উড়ান, ৩১ অক্টোবর পর্যন্ত জারি নিষেধাজ্ঞা
অক্টোবর ৩১ পর্যন্ত আন্তর্জাতিক উড়ানের উপর নিষেধাজ্ঞা জারি (ফাইল ছবি: রয়টার্স) (REUTERS)
অক্টোবর ৩১ পর্যন্ত আন্তর্জাতিক উড়ানের উপর নিষেধাজ্ঞা জারি (ফাইল ছবি: রয়টার্স) (REUTERS)

পুজোর মরশুমেও বন্ধ আন্তর্জাতিক উড়ান, ৩১ অক্টোবর পর্যন্ত জারি নিষেধাজ্ঞা

  • বেশ কিছু বিমানের পূর্ব নির্ধারিত সূচি রয়েছে। সেগুলি ক্ষেত্র বিশেষে পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছ।

করোনা অতিমারী আবহে আন্তর্জাতিক উড়ানের উপর বিধিনিষেধ বাড়াল কেন্দ্রীয় সরকার। ডিজিসিএ এই সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করে মঙ্গলবার। তাতে জানানো হয়, আগামী ৩১ অক্টোবর পর্যন্ত নির্ধারিত আন্তর্জাতিক বাণিজ্যিক যাত্রী ফ্লাইটের উপর নিষেধাজ্ঞা জারি থাকবে। এদিকে বেশ কিছু বিমানের পূর্ব নির্ধারিত সূচি রয়েছে। সেগুলি ক্ষেত্র বিশেষে পর্যালোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছ।

তবে বিজ্ঞপ্তিতে বলা হয়, আন্তর্জাতিক কার্গো অপারেশন এবং ডিজিজিএ-র বিশেষ অনুমোদ প্রাপ্ত উড়ানের ক্ষেত্রে এই নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। এছাড়াও, ভারতীয় নিয়ন্ত্রক সংস্থা জানিয়েছে, উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদনের প্রেক্ষিতে নির্বাচিত রুটে আন্তর্জাতিক ফ্লাইটের অনুমতি দেওয়া যেতে পারে।

দেশে কিছুটা কমলেও বেশ কয়েকটি রাজ্য়ে কয়েকদিনে মারাত্মক ভাবে বাড়ছে করোনা প্রকোপ। উত্সবের আবহে দেশে করোনা ফের বাড়তে পারে। এই আবহে পরিস্থিতি আয়ত্বের মধ্যে রাখতে আগেভাগে আন্তর্জাতিক উড়ান চালু করতে চায় না কেন্দ্র। তাই ফের আন্তর্জাতিক উড়ানের উপর নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এদিকে মোট ২৭টি দেশের সঙ্গে ভারতের এয়ার বাবল চুক্তি রয়েছে। বাংলাদেশ ছাড়াও ব্রিটেন, আমেরিকা, ফ্রান্স, আরব আমিরশাহির মতো কয়েকটি দেশের সঙ্গে এই চুক্তি রয়েছে ভারতের। এই চুক্তির মাধ্যমে দু'দেশের তরফেই আগত যাত্রীদের জন্য আরটি পিসিআর টেস্ট এবং হোম কোয়ারেন্টাইনের ব্যবস্থা রাখা হয়। 

বন্ধ করুন