বাড়ি > ঘরে বাইরে > India fights Covid-19: পিছোল আয়কর জমার দিন, বাড়ল আধার-প্যান লিঙ্কিংয়ের সময়
Covid-19 সংক্রমণের মোকাবিলায় বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ছবি: পিটিআই। (PTI)
Covid-19 সংক্রমণের মোকাবিলায় বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। ছবি: পিটিআই। (PTI)

India fights Covid-19: পিছোল আয়কর জমার দিন, বাড়ল আধার-প্যান লিঙ্কিংয়ের সময়

২০১৮-২০১৯ অর্থবছরের আয়কর জমা দেওয়ার সময়সীমা বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত ধার্য করা হয়েছে। এ ক্ষেত্রে করদাতাদের পূর্ব নির্ধারিত ১২% এর বদলে আয়কর দিতে হবে মাত্র ৯%।

দেশজুড়ে Covid-19 সংক্রমণের কারণে আয়কর রিটার্ন জমা দেওয়ার দিন পিছোল কেন্দ্র। সেই সঙ্গে কমল দেরিতে টিডিএস জমার উপরে ধার্য লেট ফি-এর হার। পাশাপাশি, আধার-প্যান লিঙ্কিংয়ের সময়সীমাও পিছিয়ে দেওয়া হল।

করোনা সংক্রমণের জেরে লকডাউন জারি হওয়ার ফলে করদাতাদের সমস্যা সমাধানে উদ্যোগী হল কেন্দ্র। মঙ্গলবার দুপুর ২টোয় সাংবাদিক বৈঠকে কেন্দ্রের বিশেষ আর্থিক প্যাকেজ ঘোষণা করলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

অর্থমন্ত্রী জানিয়েছেন, ২০১৮-২০১৯ অর্থবছরের আয়কর জমা দেওয়ার সময়সীমা বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত ধার্য করা হয়েছে। এ ক্ষেত্রে করদাতাদের পূর্ব নির্ধারিত ১২% এর বদলে আয়কর দিতে হবে মাত্র ৯%।

পাশাপাশি, টিডিএস-এর ক্ষেত্রে রিটার্ন জমা দেওয়ার সময়সীমা না বাড়ালেও দেরিতে জমা হওয়া টিডিএস-এর উপর ধার্য লেট ফি পূর্ব নির্ধারিত ১৮% এর পরিবর্তে দিতে হবে মাত্র ৯% হারে।

আধার ও প্যান কার্ড লিঙ্ক করার সময়সীমাও জাতীয় বিপর্যয়ের জেরে ৩০ জুন পর্যন্ত পিছিয়ে দেওয়ার ঘোষণা করেছেন অর্থমন্ত্রী।

জিএসটি রিটার্ন জমা দেওয়ার ক্ষেত্রে মার্চ, এপ্রিল ও মে মাসের রিটার্ন জমা দেওয়ার সময়সীমা ৩০ জুন পর্যন্ত বাড়াল কেন্দ্র। একই সঙ্গে কর বিষয়ক আইন সংক্রান্ত সমস্ত বিজ্ঞপ্তি প্রকাশ করার সময়সীমাও ৩০ জুন পর্যন্ত বাড়ানো হয়েছে।

করোনাভাইরাস সংক্রমণের বিরুদ্ধে লড়াইয়ে শামিল নাগরিকদের জন্য কেন্দ্রের ‘বিবাদ সে বিশ্বাস’ কর প্রকল্পের সময়সীমাও বাড়িয়ে ৩০ জুন পর্যন্ত ধার্য করা হয়েছে, জানিয়েছেন অর্থমন্ত্রী।

মধ্যবিত্তের মনে শান্তি ফেরাতে ডেবিট কার্ডের মাধ্যমে নগদ তোলার উপরেও মকুব করা হয়েছে কর। এ ছাড়া সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালান্স রাখার নিয়মও শিথিল করেছে কেন্দ্র।

বন্ধ করুন