বাংলা নিউজ > ঘরে বাইরে > গণতন্ত্রে আস্থা, প্রযুক্তি ও প্রতিভা-বিশ্বকে ‘আশার তোড়া’ উপহার ভারতের: মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।  (PTI)

গণতন্ত্রে আস্থা, প্রযুক্তি ও প্রতিভা-বিশ্বকে ‘আশার তোড়া’ উপহার ভারতের: মোদী

  • মোদী দাবি করেন, বিশ্বে সব থেকে বেশি সফটওয়ার ইঞ্জিনিয়ার পাঠাচ্ছে ভারত।

বিশ্বকে ‘আশার তোড়া’ উপহার দিয়েছে ভারত। যে তোড়ায় গণতন্ত্রের প্রতি আস্থা, একবিংশ শতাব্দীর পৃথিবীকে ক্ষমতায়নের জন্য প্রযুক্তি এবং ভারতীয়দের প্রতিভা আছে। সোমবার বিশ্ব অর্থনৈতিক ফোরামের ভার্চুয়াল ভাষণে এমনটাই দাবি করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

মোদী বলেন, ‘স্বাধীনতার ৭৫ তম বর্ষ উদযাপন করছে ভারত। সেইসঙ্গে দেশে করোনাভাইরাস টিকার ১৫৬ কোটি ডোজ প্রদানের বিষয়টি উদযাপন করছে। সেই অবস্থায় বিশ্বকে আশার তোড়া উপহার দিয়েছে ভারত। এই তোড়ায় গণতন্ত্রের প্রতি ভারতীয়দের অটুট আস্থা আছে। একবিংশ শতাব্দীর পৃথিবীকে ক্ষমতায়নের জন্য প্রযুক্তি আছে আমাদের। সেইসঙ্গে আছে ভারতীয়দের মানসিকতা এবং প্রতিভা।’ সঙ্গে মোদী দাবি করেন, বিশ্বে সব থেকে বেশি সফটওয়ার ইঞ্জিনিয়ার পাঠাচ্ছে ভারত।

সোমবার বিশ্ব অর্থনৈতিক ফোরামের ডাভোসের কর্মসূচিতে মোদীর ভার্চুয়াল ভাষণে বারবার ঘুরেফিরে আসে, কীভাবে তাঁর আমলে ভারত উন্নতির পথে দ্রুত অগ্রসর হচ্ছে। মোদী দাবি করেন, গত সাত বছরে ভারতে ‘ইজ অফ ডুয়িং বিজনেসের’ (বাণিজ্যের ক্ষেত্রে সুবিধা কতটা) উপর জোর দেওয়া হয়েছে। তিনি বলেন, 'কর্পোরেট করের হার কমিয়ে দিয়ে আমরা প্রতিযোগিতামূলক হয়ে উঠছি। এটাই ভারতে বিনিয়োগের সেরা সময়।' সঙ্গে তিনি যোগ করেন, 'আত্মনির্ভরতার পথে হাঁটার মধ্যেই ভারত শুধুমাত্র বিভিন্ন প্রক্রিয়া (সরকারে লাল ফিতের ফাঁস) সরল করার লক্ষ্য নিচ্ছে না, বরং বিনিয়োগ এবং উৎপাদন বৃদ্ধির জন্য বিশেষ উৎসাহ বা ইনসেনটিভ প্রদান করছে। সেই দৃষ্টিভঙ্গি নিয়ে এগিয়ে গিয়ে আজ আমরা ১৪ টি ক্ষেত্রে ২৬ বিলিয়ন ডলার মূল্যের বিশেষ উৎসাহ বা ইনসেনটিভ প্রকল্প চালু করেছি।'

বন্ধ করুন