বাংলা নিউজ > ঘরে বাইরে > নিজেদের মতো নাম চাপালেও সত্য পালটাবে না, অরুণাচল নিয়ে চিনকে কড়া বার্তা ভারতের
'ভারতেরই অবিচ্ছেদ্য অংশ', অরুণাচলের ১৫ জায়গার নাম বদল নিয়ে চিনকে কড়া বার্তা দিল ভারত। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
'ভারতেরই অবিচ্ছেদ্য অংশ', অরুণাচলের ১৫ জায়গার নাম বদল নিয়ে চিনকে কড়া বার্তা দিল ভারত। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

নিজেদের মতো নাম চাপালেও সত্য পালটাবে না, অরুণাচল নিয়ে চিনকে কড়া বার্তা ভারতের

  • 'ভারতেরই অবিচ্ছেদ্য অংশ', অরুণাচলের ১৫ জায়গার নাম বদল নিয়ে চিনকে কড়া বার্তা দিল ভারত।

অরুণাচল প্রদেশের ১৫ টি জায়গার নাম পরিবর্তন করেছিল চিন। সেই ঘটনায় তীব্র প্রতিবাদ জানাল ভারত। নয়াদিল্লির তরফে সাফ জানানো হল, যতই আগ্রাসনের চেষ্টা করা হোক, অরুণাচল প্রদেশ ভারতেরই অবিচ্ছেদ্য অংশ। চিন নাম পালটে দিলেও কোনও লাভ হবে না। যেটা সত্য, সেটাকে পালটাতে পারবে না।

ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি বলেন, ‘এরকম খবর শুনেছি আমরা। অরুণাচল প্রদেশের কোনও জায়গার নাম পরিবর্তনের চেষ্টা এই প্রথম করল না চিন। ২০১৭ সালের এপ্রিলেও (সেই সময় ছ'টি জায়গার নামকরণ করেছিল) চিন এরকম নাম চাপিয়ে দেওয়ার চেষ্টা করেছিল।’ সঙ্গে কড়া ভাষায় ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র বলেন, ‘অরুণাচল প্রদেশ বরাবরই ভারতের অবিচ্ছেদ্য অংশ থেকেছে এবং ভবিষ্যতেও থাকবে। নিজেদের মতো করে নাম চাপিয়ে দিলেও সেই তথ্যের (পড়ুন সত্যের) পরিবর্তন হবে না।’

বৃহস্পতিবার চিনের নাগরিক বিষয়ক মন্ত্রকের তরফে একটি বিবৃতি জারি করে উত্তর-পূর্ব ভারতের রাজ্য অরুণাচল প্রদেশের ১৫ টি জায়গার নাম পালটে দেওয়া হয়। যে নাম চিনা মানচিত্রে ব্যবহার করা হবে। সেই বিবৃতিতে ভারতের রাজ্যকে জ্যাংনান হিসেবে উল্লেখ করা হয়েছে। যা চিনের শিজাং এলাকার দক্ষিণের অংশ বলে দাবি করেছে বেজিং।

এমনিতেই বেজিংয়ের তরফে অরুণাচল প্রদেশের ৯০,০০০ বর্গ কিলোমিটার এলাকা চিনের বলে দাবি করা হয়। যদিও সেই দাবি বরাবরই নাকচ করে দিয়েছে নয়াদিল্লি। এবারও একই পথে হেঁটে কড়া বার্তা দেওয়া হয়েছে। সংশ্লিষ্ট মহলের মতে, লাদাখ সেক্টরে প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর সংঘাতের আবহের মধ্যে অরুণাচল প্রদেশের ১৫ টি জায়গার নাম নিজেদের ভাষায় দিয়ে চিন আরও রেষারেষি বাড়াল।

বন্ধ করুন