বাংলা নিউজ > ঘরে বাইরে > Global Covid Summit:কোভিড যুদ্ধে মার্কিন মাটি থেকে বিশ্ব মানবতার কথা তুললেন মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PTI Photo)  (PTI)
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PTI Photo)  (PTI)

Global Covid Summit:কোভিড যুদ্ধে মার্কিন মাটি থেকে বিশ্ব মানবতার কথা তুললেন মোদী

  • বিভিন্ন আর্থিকভাবে পিছিয়ে পড়া দেশে ফাইজার ভ্যাকসিন সরবরাহ নিয়ে আমেরিকার উদ্যোগকে প্রশংসা করেন মোদী।

Global Covid 19 Summit, আমেরিকায় ভার্চুয়াল মাধ্যমে বুধবার আয়োজিত এই কনভেনশনে বক্তব্য রাখলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। আন্তর্জাতিকস্তরে হাতে হাত মিলিয়ে কীভাবে কোভিডে বিরুদ্ধে যুদ্ধ জয় করা যায় সেকথা তুলে ধরেন তিনি। মোদী এদিন বলেন, অপ্রত্যাশিতভাবে করোনা সব ছারখার করে দিয়েছে। বিভিন্ন আর্থিকভাবে পিছিয়ে পড়া দেশে ফাইজার ভ্যাকসিন সরবরাহ নিয়ে আমেরিকার উদ্যোগকে প্রশংসা করেন মোদী। 

 

তিনি বলেন, মানবতাকে চিরদিন ভারত একই পরিবারের মধ্যেই দেখেছে। ভারতের ফার্মাসিউটাক্যাল কোম্পানি ইতিমধ্যেই সাশ্রয়কারী ডায়াগনস্টিক কিট, ওষুধ, মেডিক্যালের যন্ত্রপাতি, পিপিই কিট তৈরি করেছে। বিভিন্ন উন্নয়নশীল দেশে কম পয়সায় এই ধরনের সামগ্রী ব্যবহার করতে পেরেছে। পাশাপাশি তিনি বলেন. চলতি বছরের প্রথম দিকে প্রায় ৯৫টি দেশের সঙ্গে আমরা ভ্যাকসিন ভাগ করে নিয়েছি। একটা পরিবারের মতোই করোনার দ্বিতীয় ঢেউতে এই বিশ্বও ভারতের পাশে দাঁড়িয়েছে। তাঁদেরকে ধন্যবাদ জানাচ্ছি।

মোদী বলেন, ‘তৃণমূলস্তরে আমরা প্রায় ৮০০ মিলিয়ন ভ্যাকসিন এখনও পর্যন্ত দিতে পেরেছি। প্রায় ২০০ মিলিয়ন ভারতীয় পুরোপুরি ভ্যাকসিন পেয়ে গিয়েছেন। ভারতকে বিশ্বের সর্ব বৃহৎ ভ্য়াকসিনপ্রদানকারী দেশ হিসাবে গণ্য করা হচ্ছে। সম্প্রতি এক দিনে আমরা প্রায় ২৫ মিলিয়ন মানুষকে ভ্যাকসিন দিতে পেরেছি। বর্তমানে যেহেতু আমাদের ভ্যাকসিনের উৎপাদন বেড়েছে সেকারনে আমরা অন্যদেরও ফের ভ্য়াকসিন সরবরাহ করতে পারব। সেজন্য ভ্যাকসিন তৈরির কাঁচামাল যাতে পাওয়া যায় সেই দরজাটা খোলা রাখতে হবে। ভ্যাকসিনের সার্টিফিকেট নিয়ে পরস্পরের মধ্যে বোঝাপড়া থাকাটা খুব দরকার।’ আমেরিকার মাটিতে দাঁড়িয়ে একথা জানিয়ে দিলেন মোদী। 

 

বন্ধ করুন