বাংলা নিউজ > ঘরে বাইরে > মোদীর নীতির জন্যই প্রথমবার মন্দায় প্রবেশ করল ভারতীয় অর্থনীতি-রাহুল গান্ধী
রাহুল গান্ধী  (PTI)
রাহুল গান্ধী  (PTI)

মোদীর নীতির জন্যই প্রথমবার মন্দায় প্রবেশ করল ভারতীয় অর্থনীতি-রাহুল গান্ধী

  • আরবিআইয়ের ডেপুটি ডিরেক্টরের প্রস্তুত করা রিপোর্টে বলা হয়েছে যে ইতিহাসে প্রথমবার টেকনিকাল রিসেশনে চলে গিয়েছে ভারত

করোনাকালে পরপর দুই ত্রৈমাসিকে সংকুচিত হওয়ার পথে ভারতীয় অর্থনীতি। তেমনটাই বলছে রিজার্ভ ব্যাঙ্কের ডেটা। এই প্রথমবার সরকারিভাবে মন্দা দেখা দিল ভারতীয় অর্থনীতিতে। এটা নিয়ে এবার নরেন্দ্র মোদীকে একহাত নিলেন রাহুল গান্ধী। 

প্রাক্তন কংগ্রেস সভাপতি বলেন যে ভারতের শক্তিতে কে দুর্বলতায় পরিণত করেছেন নরেন্দ্র মোদী। তিনি আরবিআইয়ের সাম্প্রতিক রিপোর্টকে হাতিয়ার করছিলেন যেখানে বলা হয়েছে অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে জিডিপি সংকুচিত হয়েছে ৮.৬ শতাংশ। প্রথম ত্রৈমাসিকে ২৩.৯ শতাংশ সংকুচিত হয়েছিল অর্থনীতি। 

আরবিআইয়ের ডেপুটি ডিরেক্টরের প্রস্তুত করা রিপোর্টে বলা হয়েছে যে ইতিহাসে প্রথমবার টেকনিকাল রিসেশনে চলে গিয়েছে ভারত। তবে তৃতীয় ত্রৈমাসিকে অর্থনীতি ফের বৃদ্ধি পেতে পারে বলে রিপোর্টে বলা হয়েছে। 

আরবিআই রিপোর্টে বলা হয়েছে যে খুব কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি আমরা ও পরিস্থিতি আরো খারাপ হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না, বিশেষত যদি করোনার কেস বাড়তে থাকে। অর্থনীতির হাল খারাপ হওয়ায় সাধারণ মানুষ টাকা বাঁচানোর ওপর জোর দিয়েছে বলেও রিপোর্টে উঠে এসেছ। এই মুহূর্তে মোট জিডিপি-র ২১.৪ শতাংশ সঞ্চয় করা হচ্ছে যেটা গত বছর একই সময় ছিল ৭ শতাংশের কাছাকাছি। যতদিন করোনা থাকবে, এই ট্রেন্ড অব্যাহত থাকবে বলেই পূর্বাভাস আরবিআইয়ের। 

বন্ধ করুন