বাংলা নিউজ > ঘরে বাইরে > মোদীর নীতির জন্যই প্রথমবার মন্দায় প্রবেশ করল ভারতীয় অর্থনীতি-রাহুল গান্ধী

মোদীর নীতির জন্যই প্রথমবার মন্দায় প্রবেশ করল ভারতীয় অর্থনীতি-রাহুল গান্ধী

রাহুল গান্ধী  (PTI)

আরবিআইয়ের ডেপুটি ডিরেক্টরের প্রস্তুত করা রিপোর্টে বলা হয়েছে যে ইতিহাসে প্রথমবার টেকনিকাল রিসেশনে চলে গিয়েছে ভারত

করোনাকালে পরপর দুই ত্রৈমাসিকে সংকুচিত হওয়ার পথে ভারতীয় অর্থনীতি। তেমনটাই বলছে রিজার্ভ ব্যাঙ্কের ডেটা। এই প্রথমবার সরকারিভাবে মন্দা দেখা দিল ভারতীয় অর্থনীতিতে। এটা নিয়ে এবার নরেন্দ্র মোদীকে একহাত নিলেন রাহুল গান্ধী। 

প্রাক্তন কংগ্রেস সভাপতি বলেন যে ভারতের শক্তিতে কে দুর্বলতায় পরিণত করেছেন নরেন্দ্র মোদী। তিনি আরবিআইয়ের সাম্প্রতিক রিপোর্টকে হাতিয়ার করছিলেন যেখানে বলা হয়েছে অর্থবর্ষের দ্বিতীয় ত্রৈমাসিকে জিডিপি সংকুচিত হয়েছে ৮.৬ শতাংশ। প্রথম ত্রৈমাসিকে ২৩.৯ শতাংশ সংকুচিত হয়েছিল অর্থনীতি। 

আরবিআইয়ের ডেপুটি ডিরেক্টরের প্রস্তুত করা রিপোর্টে বলা হয়েছে যে ইতিহাসে প্রথমবার টেকনিকাল রিসেশনে চলে গিয়েছে ভারত। তবে তৃতীয় ত্রৈমাসিকে অর্থনীতি ফের বৃদ্ধি পেতে পারে বলে রিপোর্টে বলা হয়েছে। 

আরবিআই রিপোর্টে বলা হয়েছে যে খুব কঠিন সময়ের মধ্যে দিয়ে যাচ্ছি আমরা ও পরিস্থিতি আরো খারাপ হওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না, বিশেষত যদি করোনার কেস বাড়তে থাকে। অর্থনীতির হাল খারাপ হওয়ায় সাধারণ মানুষ টাকা বাঁচানোর ওপর জোর দিয়েছে বলেও রিপোর্টে উঠে এসেছ। এই মুহূর্তে মোট জিডিপি-র ২১.৪ শতাংশ সঞ্চয় করা হচ্ছে যেটা গত বছর একই সময় ছিল ৭ শতাংশের কাছাকাছি। যতদিন করোনা থাকবে, এই ট্রেন্ড অব্যাহত থাকবে বলেই পূর্বাভাস আরবিআইয়ের। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

পূর্ব বর্ধমানে ট্রেনে কাটা পড়ে মৃত্যু একই গ্রামের ২ মহিলার, ঘনীভূত হচ্ছে রহস্য পরীক্ষার আগে… NEET প্রশ্ন ফাঁস নিয়ে বিস্ফোরক স্বীকারোক্তি, নড়েচড়ে বসল কেন্দ্র বিরাট-কে ফর্মে ফেরাতে ওপেনার পন্ত? কোহলি-র ব্যাটিং অর্ডার নিয়ে বড় বার্তা তারকার তামিলনাড়ুতে বিষমদে মৃত অন্তত ৩৩, তদন্তের নির্দেশ দিল DMK সরকার আমাদের কাছে যা স্পিনার আছে… মাঠে নামার আগেই ভারতের বিরুদ্ধে আফগান কোচের হুঙ্কার স্টোনহেঞ্জে কমলা রং করে প্রতিবাদ! ইংল্যান্ডে গ্রেফতার ভারতীয় পরিবেশকর্মী রাজন ইতালিতে হাত কাটা অবস্থায় ভারতীয় শ্রমিককে ফেলা রাখা হল রাস্তায়, নিন্দার ঝড় শিশু চুরির কোনও ঘটনা ঘটেনি, পুরোটাই গুজব, সচেতন করতে প্রচারে নামল বারাসত পুলিশ শৌর্যকে নিয়ে টানাটানির পর এবার দিদি নম্বর ওয়ানের ট্রফি!রাইকে হারাতে পারবে নীলু এবার সামনে এল বিস্ফোরক তথ্য, কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস দুর্ঘটনার তদন্তে নয়া মোড়

T20 WC 2024

KKR তারকার ঝোড়ো হাফ-সেঞ্চুরিতে সুপার এইটে খড়কুটোর মতো উড়ে গেল ওয়েস্ট ইন্ডিজ IND vs AFG Live Streaming: জানুন কোথায়, কখন, কীভাবে ফ্রি-তে দেখবেন এই ম্যাচ কুলদীপকে খেলাবে ভারত?অনুশীলনে মিলল ইঙ্গিত,রিজার্ভ বোলারকে খেলতে অস্বস্তিতে কোহলি কুলদীপ-চাহাল কি এবার জায়গা পাবেন? ব্যাটিং অর্ডারে কী হবে? ইঙ্গিত দিলেন দ্রাবিড় ব্যর্থ হল আন্দ্রিজের লড়াই, দঃআফ্রিকার বিরুদ্ধে অল্পের জন্য জয় হাতছাড়া USA-র T20 World Cup 2024: সুপার এইটে ভারতের ম্যাচের আম্পায়ারদের নাম ঘোষণা ICC-র এক নম্বর ব্যাটারকে যে কোনও পরিবেশ-পরিস্থিতিতে ব্যাটিং করতে জানতে হবে: সূর্যকুমার 'ভারতীয় না পাকিস্তানি যেই হোক', রউফ কাণ্ডে প্যাঁচ রিজওয়ানের, সমঝে দিল নেটপাড়া ‘পিচ কেমন?’ সুপার আটের ম্যাচ খেলতে নামার আগে রোহিতকে বড় আপডেট দিলেন বুমরাহ নবিকে ছিটকে দিয়ে ১ নম্বর T20 অল-রাউন্ডার হলেন স্টইনিস, ব্যাটিংয়ে বিশ্বসেরা সূর্য

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.