বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘প্রহসন’, জম্মু-কাশ্মীর নিয়ে পাক সংসদে প্রস্তাব পাশ নিয়ে কড়া প্রতিক্রিয়া ভারতের
ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক সীমানা নির্ধারণের প্রস্তাবের বিরুদ্ধে পাকিস্তানের জাতীয় সংসদে একটি প্রস্তাব পাশ করানো হয়। (via REUTERS)

‘প্রহসন’, জম্মু-কাশ্মীর নিয়ে পাক সংসদে প্রস্তাব পাশ নিয়ে কড়া প্রতিক্রিয়া ভারতের

  • India Slams Pakistan: ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক সীমানা নির্ধারণের প্রস্তাবের বিরুদ্ধে পাকিস্তানের জাতীয় সংসদে একটি প্রস্তাব পাশ করানো হয়। পাকিস্তানের সেই প্রস্তাব প্রত্যাখ্যান করল ভারত।

ভারতের কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের রাজনৈতিক সীমানা নির্ধারণের প্রস্তাবের বিরুদ্ধে পাকিস্তানের জাতীয় সংসদে একটি প্রস্তাব পাশ করানো হয়। পাকিস্তানের সেই প্রস্তাব প্রত্যাখ্যান করল ভারত। এই বিষয়ে ভারতের বিদেশ মন্ত্রকের তরফে একটি বিবৃতি প্রকাশ করে বলা হয়, ‘ভারতীয় কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের সীমানা পুনর্বিন্যাশের অনুশীলনের বিষয়ে পাকিস্তানের জাতীয় পরিষদে যে প্রহসনমূলক প্রস্তাব গৃহীত হয়েছে আমরা তা স্পষ্টভাবে প্রত্যাখ্যান করছি।’ পাশাপাশি ভারতের দাবি, পাকিস্তানকে অবিলম্বে ভারত বিরোধী আন্তঃসীমান্ত সন্ত্রাসবাদ বন্ধ করতে হবে এবং তার সন্ত্রাসবাদের পরিকাঠামো ভেঙে দিতে হবে।

ভারতের প্রকাশিত বিবৃতিতে বলা হয়, ‘পাকিস্তানের বেআইনি এবং জোরপূর্বক দখলদারিতে থাকা ভারতীয় অঞ্চলগুলি সহ ভারতের অভ্যন্তরীণ বিষয়ে বাক্য ব্যয় করা বা হস্তক্ষেপ করার কোন অধিকার নেই পাকিস্তানের।’ বিবৃতিতে আরও বলা হয়, ‘কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীরের আসন পুনর্বিন্যাশের অনুশীলন একটি গণতান্ত্রিক অনুশীলন। যারা যারা এতে প্রভাবিত হবেন, তাদের সবার সাথেই বিস্তারিত পরামর্শের পরই এই কাজ করা হয়েছে। এটা দুঃজনক বিষয় যে, পাকিস্তানের নেতৃত্ব নিজেদের ঘর সাজানোর পরিবর্তে ভারতের অভ্যন্তরীণ বিষয়ে হস্তক্ষেপ করে চলেছে এবং ভিত্তিহীন ও উস্কানিমূলক ভারত-বিরোধী প্রচারণা চালিয়ে যাচ্ছে।’

প্রসঙ্গত, এর আগে ইসলামিক দেশগুলির সংগঠন ওআইসি-ও টুইটের মাধ্যমে জম্মু ও কাশ্মীরের আসন পুনর্বিন্যাশ নিয়ে ‘উদ্বেগ’ প্রকাশ করেছিল। সেই ক্ষেত্রেও ভারত নাম না করে পাকিস্তানকে তোপ দেগে কড়া জবাব দিয়েছিল। ওআইসি-র উদ্দেশে ভারত বলে, ‘আমরা হতাশ যে ওআইসি সচিবালয় আবারও ভারতের অভ্যন্তরীণ বিষয়ে অযৌক্তিক মন্তব্য করেছে। কেন্দ্রশাসিত অঞ্চল জম্মু ও কাশ্মীর নিয়ে ওআইসি সচিবালয়ের দাবিকে অতীতের মতো এবারও সুস্পষ্টভাবে প্রত্যাখ্যান করেছে সরকার।’

বন্ধ করুন