বাংলা নিউজ > ঘরে বাইরে > বন্ধু বাংলাদেশকে আরও ২০টি ঝাঁ-চকচকে ট্রেন উপহার দিল ভারত!

বন্ধু বাংলাদেশকে আরও ২০টি ঝাঁ-চকচকে ট্রেন উপহার দিল ভারত!

ফাইল ছবি: টুইটার (Twitter)

কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে ঢাকার উদ্দেশে যাত্রা শুরু করা ডিজেল লোকো ইঞ্জিনগুলির ফ্ল্যাগ অফ করেন। 

পর্যটন ও দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করার লক্ষ্যে মঙ্গলবার বাংলাদেশকে ২০টি ব্রডগেজ (বিজি) লোকোমোটিভ উপহার দিল ভারত। কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব ভিডিয়ো কনফারেন্সের মাধ্যমে ঢাকার উদ্দেশে যাত্রা শুরু করা ডিজেল লোকো ইঞ্জিনগুলির ফ্ল্যাগ অফ করেন।

'আজ, মাননীয় অশ্বিনী বৈষ্ণব এবং বাংলাদেশের রেলমন্ত্রী মোঃ নুরুল ইসলাম সুজনের উপস্থিতিতে, ভিডিয়ো কনফারেন্সিংয়ের মাধ্যমে বাংলাদেশের কাছে ২০টি ব্রডগেজ লোকোমোটিভ হস্তান্তর করা হয়েছে,' টুইট করেছে রেল মন্ত্রক। আরও পড়ুন: বৃহস্পতিতে চালু হবে আরও ১ টি বন্দে ভারত এক্সপ্রেস, কোন রুটে? ভাড়া ও সূচি দেখুন

এর আগে ২০১৯ সালে ভারত সরকার বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ট্রেন দেওয়ার বিষয়ে প্রতিশ্রুতি দিয়েছিল। আর সেই কথাই রাখল ভারত। অনুষ্ঠানে অশ্বিনী বৈষ্ণব জানান, এই পদক্ষেপের ফলে উভয় দেশের সীমান্তেই রেল যোগাযোগের উন্নতি হবে। আর সেই প্রচেষ্টায় ভারতীয় রেলের ভূমিকা আরও শক্তিশালী হবে।

এই ২০টি ব্রডগেজ (বিজি) ডিজেল লোকো ইঞ্জিন আনুষ্ঠানিক লঞ্চের পরে উত্তর ২৪ পরগণার গেদে জংশন থেকে রওনা দেয়। কেন্দ্রীয় রেলমন্ত্রী, ভারতীয় রেলের জেনারেল ম্যানেজার এবং রানাঘাটের লোকসভা সদস্যের উপস্থিতিতে সবুজ পতাকা দেখানো হয়।

রেল সূত্রে জানা গিয়েছে, প্রতিটি ইঞ্জিন ৩,৩০০ অশ্বশক্তির। ইঞ্জিনগুলি ভারত ও বাংলাদেশের মধ্যে ক্রমবর্ধমান যাত্রীবাহী এবং মালবাহী ট্রেনের চাহিদা মেটাতে সাহায্য করবে। সাংবাদিকদের সঙ্গে কথা বলার সময়ে এমনটাই জানালেন ভারতীয় রেলের জেনারেল ম্যানেজার অমর প্রকাশ দ্বিবেদী।

<p>ছবি: টুইটার</p>

ছবি: টুইটার

(Twitter)

বাংলাদেশ-ভারতের মধ্যে বাণিজ্যের ক্ষেত্রে রেল একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ মাধ্যম। গত বছর কার্গো আদান-প্রদানের সংখ্যা দ্রুত হারে বেড়েছে। সরকারি পরিসংখ্যান অনুযায়ী, গত অর্থবর্ষে প্রায় ১০০টি পণ্যবাহী ট্রেন এবং ২৬.৬ লক্ষ টন পণ্য, মালবাহী ট্রেনের মাধ্যমে ভারত থেকে বাংলাদেশের কিছু অংশে পরিবহন করা হয়েছে।

এর আগে ভারত বাংলাদেশকে ১০টি রেল ইঞ্জিন উপহার হিসাবে দিয়েছিল। সব মিলিয়ে ভারত সরকার এখনও পর্যন্ত সাম্প্রতিক অতীতে বাংলাদেশকে মোট ৩০টি রেল ইঞ্জিন উপহার দিয়েছে। যাত্রীবাহী ট্রেনের ক্ষেত্রেও দুই দেশের মধ্যে যোগাযোগ ব্যবস্থা গুরুত্বপূর্ণ। বর্তমানে তিন জোড়া ট্রেন ভারত এবং তার অন্যতম এই প্রতিবেশীর মধ্যে চলাচল করে। সেগুলি হল কলকাতা-খুলনা বন্ধন এক্সপ্রেস, কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেস, এবং নিউ জলপাইগুড়ি-ঢাকা মিতালি এক্সপ্রেস। আরও পড়ুন: গড় বেগ ৭১ কিমি, কবে চালু হবে NJP-গুয়াহাটি বন্দে ভারত এক্সপ্রেস? কোথায় দাঁড়াবে?

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

টেস্টের সেরা ১১-য় অনিশ্চিত জেনেই আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নিলেন কিউয়ি পেসার মুম্বই গিয়ে ডেটিং অ্যাপের ফাঁদে প্রিয়াঙ্কা! দিদি নম্বর ওয়ানে এসে বললেন কী? সফল হয়েছে গোড়ালির অস্ত্রোপচার, হাসপাতালের বিছানায় শুয়েই নিজেই আপডেট দিলেন শামি কলকাতায় একসময় পড়াশোনা করতেন, থাকতেন, ফের একবার এই শহরে ফিরলেন বিদ্যুৎ জামওয়াল দ্বিতীয় ইনিংসে কঠিন সময়ে ধ্রুব জুরেলকে কী উপদেশ দিয়েছিলেন, খোলসা করলেন শুভমন ১-৩-র বদলা ৩-১, ধোনির ছবি দিয়ে পোস্ট KKR-র, গম্ভীর অ্যাডমিন? রসিকতা নেটপাড়ার খতরোকে খিলাড়ি! লখনউবাসীকে লাইভ স্টান্ট করে দেখালেন অক্ষয়-টাইগার, ভাইরাল ভিডিয়ো WPL 2024: খাতা খুলেই লিগ টেবিলে RCB-কে টপকে দুইয়ে দিল্লি ক্যাপিটালস, একে কারা? PSL-এ বাবরের দ্বিতীয় শতরানের রাতে, ইসলামাবাদের বিরুদ্ধে রুদ্ধশ্বাস জয় জালমির পুণের রাস্তাতে মাদকে অচৈতন্য তরুণী, উদ্ধার করেন অভিনেতা রমেশ পরদেশী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.