বাংলা নিউজ > ঘরে বাইরে > পথ দুর্ঘটনায় মৃত্যুতে শীর্ষে ভারত, তাদের বেশিরভাগের বয়স কত জানেন? কারণটা কী?

পথ দুর্ঘটনায় মৃত্যুতে শীর্ষে ভারত, তাদের বেশিরভাগের বয়স কত জানেন? কারণটা কী?

পথ দুর্ঘটনার মৃত্যুর নিরিখে শীর্ষে ভারত। (PTI Photo) (PTI)

পরিসংখ্যান বলছে, বেপরোয়া ড্রাইভিং ও ওভারটেক করার জেরে ২৪.৩ শতাংশ দুর্ঘটনা ঘটে। এর ফলে ২০২০ সালে মৃত্যু হয়েছে ৩৫ হাজার ২১৯জনের।

ভাঙা রাস্তা, ট্রাফিক আইনকে বুড়ো আঙুল, বেপরোয়া ড্রাইভিং। এসব যেন রোজকার ব্যাপার হয়ে গিয়েছে। আর তার ফলও মিলছে হাতেনাতে। দুর্ঘটনা যেন নিত্যসঙ্গী। কিন্তু এনিয়ে যে পরিসংখ্যান হাজির করেছেন কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গড়কড়ি তা নিঃসন্দেহে চমকে দেওয়ার মতোই। রাজ্যসভায় এক প্রশ্নের উত্তরে কেন্দ্রীয় সড়ক ও পরিবহণমন্ত্রী লিখিতভাবে জানিয়েছেন, পথ দুর্ঘটনায় সবথেকে বেশি মৃত্যু হয় এই ভারতেই। দুর্ঘটনা জখম হওয়াদের নিরিখে পৃথিবীর মধ্যে তিন নম্বরে রয়েছে ভারত। ইন্টারন্যাশানাল রোড ফেডারেশনের তথ্য অনুসারে এমনটাই জানা যাচ্ছে।

কিন্তু কেন এত দুর্ঘটনা এই রাজ্যে? পরিসংখ্যান বলছে, বেপরোয়া ড্রাইভিং ও ওভারটেক করার জেরে ২৪.৩ শতাংশ দুর্ঘটনা ঘটে। এর ফলে ২০২০ সালে মৃত্যু হয়েছে ৩৫ হাজার ২১৯জনের। ৬০ শতাংশ ক্ষেত্রেই দেখা যাচ্ছে অতিরিক্ত গতিতে গাড়ি চালানোর জন্য দুর্ঘটনা হচ্ছে। এর ফলে ৭৫ হাজার ৩৩৩জনের মৃত্যু হয়েছে। আহত হয়েছেন ২ লক্ষ ৯ হাজার ৭৩৬জন। বেশিরভাগ ক্ষেত্রেই দু চাকার গাড়িতে দুর্ঘটনার প্রবণতা ভয়াবহ। ৪৩.৬ শতাংশ ক্ষেত্রেই দেখা যাচ্ছে টু হুইলারের আরোহী দুর্ঘটনায় পড়ে হয় মারা গিয়েছেন নয়তো জখম হয়েছেন।

২০২০ সালের পরিসংখ্যান বলছে, দেশে মোট ৩ লক্ষ ৫৪ হাজার ৭৯৬টি পথ দুর্ঘটনা হয়েছে। তাতে মারা গিয়েছেন ১ লক্ষ ৩৩ হাজার ২০১ জন। আহত হয়েছেন ৩ লক্ষ ৩৫ হাজার ২০১ জন। আর সব থেকে চমকে দেওয়ার ব্যাপার, পথ দুর্ঘটনার মৃতদের ৬৯ শতাংশের বয়স ১৮-৪৫এর মধ্যে।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

‘এ তো বস্তির ছেলে পচা…’, গলায় যেন ‘প্রজাপতি’, নতুন লুকে চূড়ান্ত ট্রোল নীল কাকদ্বীপ–নামখানা উপকূল এলাকায় লাইসেন্স নবীকরণ বন্ধ, মাথায় হাত মৎস্যজীবীদের‌ কর্ণাটক বিধানসভায় 'পাকিস্তান জিন্দাবাদ' স্লোগান কাণ্ডে নয়া মোড়, আটক ১ Walking Tips: আপনার জন্য প্রতিদিন কত পা হাঁটা জরুরি? কলকাতা পুলিশে প্রায় ৪০০০ পদে নিয়োগের জন্য আবেদন শুরু, কীভাবে করবেন? দেখুন পুরোটা আসছে ভগবান শ্রীরামের মহান ভক্ত মা শবরীর জন্মবার্ষিকী, জেনে নিন এই দিনের গুরুত্ব BJP-র বদলে KKR-কে 'অগ্রাধিকার', লোকসভা নির্বাচনের আগে বড় ঘোষণা গৌতম গম্ভীরের ব্যাটে রান নেই, তবু কি ধরমশালায় সুযোগ পাবেন রজত পতিদার? সামনে আসছে বড় খবর প্রধানমন্ত্রীর কৃষ্ণনগর সভার জেরে উধাও বাস, চরম ভোগান্তিতে সাধারণ মানুষ ‘জোরে আওয়াজ… খাট-সোফা সব জায়গাতেই পারি’, বলেন শ্রীময়ী! বুধবার বিয়ে কাঞ্চনকে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.