বাংলা নিউজ > ঘরে বাইরে > প্রথমবার দক্ষিণ আমেরিকা থেকে তেল কিনছে ভারত, চাপে সৌদি

প্রথমবার দক্ষিণ আমেরিকা থেকে তেল কিনছে ভারত, চাপে সৌদি

মুনাফার জন্য সরবরাহ কমিয়ে অপরিশোধিত তেলের দাম বৃদ্ধি করছিল মধ্যপ্রাচ্য। তাই, চলতি মাসেই OPEC-ভুক্ত দেশগুলি থেকে তেল কেনা কমানোর সিদ্ধান্ত নিয়েছে ভারত। 

সরবরাহ কমিয়ে অহেতুক দাম বাড়াচ্ছিল সৌদি। ভারতের আর্জিকেও নাকচ করা হয়। তারপরই নয়া সিদ্ধান্ত। OPEC দেশগুলি থেকে অপরিশোধিত তেল কেনা কমানো হবে বলে ঠিক করা হয়। ওয়াকিবহাল মহলের দাবি, মধ্য প্রাচ্যের অপরিশোধিত তেলের উপর নির্ভরতা কমানোও মোদী সরকারের লক্ষ্য। তাই শুধু প্রতিবাদ নয়, এটা ধীরে ধীরে আত্মনির্ভর হয়ে ওঠার প্রচেষ্টাও বটে। প্রায় এক-চতূর্থাংশ কম তেল কেনা হবে সৌদি আরবের থেকে। ছবি : রয়টার্স (Reuters)
1/5সরবরাহ কমিয়ে অহেতুক দাম বাড়াচ্ছিল সৌদি। ভারতের আর্জিকেও নাকচ করা হয়। তারপরই নয়া সিদ্ধান্ত। OPEC দেশগুলি থেকে অপরিশোধিত তেল কেনা কমানো হবে বলে ঠিক করা হয়। ওয়াকিবহাল মহলের দাবি, মধ্য প্রাচ্যের অপরিশোধিত তেলের উপর নির্ভরতা কমানোও মোদী সরকারের লক্ষ্য। তাই শুধু প্রতিবাদ নয়, এটা ধীরে ধীরে আত্মনির্ভর হয়ে ওঠার প্রচেষ্টাও বটে। প্রায় এক-চতূর্থাংশ কম তেল কেনা হবে সৌদি আরবের থেকে। ছবি : রয়টার্স (Reuters)
যেমন ভাবা তেমন কাজ। চলতি মাস থেকেই ধীরে ধীরে অন্যান্য দেশ থেকে তেল কেনার প্রস্তুতি শুরু করল ভারত। এই প্রথমবার দক্ষিণ আমেরিকা থেকে আসছে ক্রুড অয়েল। গুয়ানা থেকে আগামী ৮ এপ্রিল নাগাদ তেল এসে পৌঁছবে ভারতে। ছবিটি প্রতীকী : রয়টার্স (Reuters)
2/5যেমন ভাবা তেমন কাজ। চলতি মাস থেকেই ধীরে ধীরে অন্যান্য দেশ থেকে তেল কেনার প্রস্তুতি শুরু করল ভারত। এই প্রথমবার দক্ষিণ আমেরিকা থেকে আসছে ক্রুড অয়েল। গুয়ানা থেকে আগামী ৮ এপ্রিল নাগাদ তেল এসে পৌঁছবে ভারতে। ছবিটি প্রতীকী : রয়টার্স (Reuters)
গুজরাতের মুন্দ্রা বন্দর দিয়ে ভারতে ঢুকবে গুয়ানার তেল। অপরিশোধিত তেল রফতানির বাজারে গুয়ানা নতুন দেশ। গত ২০২০ সালে এই বাজারে প্রবেশ করে দক্ষিণ আমেরিকার এই দেশ। এখনও পর্যন্ত মূলত মার্কিন যুক্তরাষ্ট্র, চিন ও পানামায় তেল রফতানি করেছে গুয়ানা। ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
3/5গুজরাতের মুন্দ্রা বন্দর দিয়ে ভারতে ঢুকবে গুয়ানার তেল। অপরিশোধিত তেল রফতানির বাজারে গুয়ানা নতুন দেশ। গত ২০২০ সালে এই বাজারে প্রবেশ করে দক্ষিণ আমেরিকার এই দেশ। এখনও পর্যন্ত মূলত মার্কিন যুক্তরাষ্ট্র, চিন ও পানামায় তেল রফতানি করেছে গুয়ানা। ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
প্রতি মাসে সৌদি আরব থেকে প্রায় ১ কোটি ৪৭ লক্ষ ব্যারেল ক্রুড অয়েল কেনে ভারত। এবার তা কমানো হবে। নামিয়ে আনা হবে ১ কোটি আট লক্ষ ব্যারেলের কাছাকাছি। ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
4/5প্রতি মাসে সৌদি আরব থেকে প্রায় ১ কোটি ৪৭ লক্ষ ব্যারেল ক্রুড অয়েল কেনে ভারত। এবার তা কমানো হবে। নামিয়ে আনা হবে ১ কোটি আট লক্ষ ব্যারেলের কাছাকাছি। ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
এক্ষেত্রে মনে রাখা প্রয়োজন যে, ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম খনিজ তেল আমদানিকারী দেশ। একই সঙ্গে তৃতীয় বৃহত্তম ব্যবহারকারীও। ভারত পেট্রোপণ্যের এই বিপুল চাহিদার ৮০%-ই যোগান দেয় সৌদি আরব। ফলে হঠাত্ আমদানি কমলে সেই ঘাটতি যে OPEC দেশগুলি অনুভব করবে, তা নিশ্চিত। ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
5/5এক্ষেত্রে মনে রাখা প্রয়োজন যে, ভারত বিশ্বের তৃতীয় বৃহত্তম খনিজ তেল আমদানিকারী দেশ। একই সঙ্গে তৃতীয় বৃহত্তম ব্যবহারকারীও। ভারত পেট্রোপণ্যের এই বিপুল চাহিদার ৮০%-ই যোগান দেয় সৌদি আরব। ফলে হঠাত্ আমদানি কমলে সেই ঘাটতি যে OPEC দেশগুলি অনুভব করবে, তা নিশ্চিত। ফাইল ছবি : রয়টার্স  (Reuters)
অন্য গ্যালারিগুলি