বাংলা নিউজ > ঘরে বাইরে > বিশ্বের প্রথম DNA Vaccine ভারতে, আসুন, এই দেশে ভ্যাকসিন তৈরি করুন, আহ্বান মোদীর
রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী   (PTI Photo)  (PTI)
রাষ্ট্রপুঞ্জের সাধারণ অধিবেশনে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী   (PTI Photo)  (PTI)

বিশ্বের প্রথম DNA Vaccine ভারতে, আসুন, এই দেশে ভ্যাকসিন তৈরি করুন, আহ্বান মোদীর

  • রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে বক্তব্যের শুরুতেই মোদী কোভিড অতিমারিতে যাঁদের প্রাণ গিয়েছে তাঁদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

ভারতই প্রথম দেশ যেখানে বিশ্বের প্রথম DNA Vaccine তৈরি হচ্ছে। ১২ বছরের উপরে সকলকে এটি দেওয়া হবে। জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি MrNA Vaccine তৈরি শেষ পর্যায়ে রয়েছে বলেও এদিন নিউইয়র্কে অনুষ্ঠিত রাষ্ট্রপুঞ্জের অধিবেশনে জানিয়ে দিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। করোনা ভ্যাকসিনের অগ্রগতি নিয়ে বলতে গিয়ে মোদী Nasal Vaccine তৈরির দিকে দেশ এগোচ্ছে বলেও জানিয়ে দেন। গোটা বিশ্বে ভ্যাকসিন প্রস্তুতকারকদের আহ্বান জানিয়ে তিনি বলেন, আসুন, ভারতে ভ্যাকসিন তৈরি করুন।

এদিকে বক্তব্যের শুরুতেই মোদী কোভিড অতিমারিতে যাঁদের প্রাণ গিয়েছে তাঁদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। গত ১০০ বছরের মধ্যে ভয়াবহ অতিমারির মুখোমুখি হয়েছে বিশ্ব,  উল্লেখ করেন মোদী। তিনি জানিয়েছেন, ভারতীয় বংশদ্ভূত কোনও চিকিৎসক বা আবিষ্কারকরা কোন দেশে রয়েছেন সেটা কোনও ব্যাপার নয়, আমরা তাঁদের মানবসেবায় এগিয়ে আসতে অনুপ্রাণিত করছি। কোভিড-১৯  পরিস্থিতির মধ্যে এটাই আমাদের স্পিরিট। 

পাশাপাশি  তিনি জানিয়েছেন, কোভিড ১৯ আমাদের শিক্ষা দিয়েছে যে বিশ্বের অর্থনীতি আরও বহুমুখী হওয়া দরকার। তিনি বলেন,মানবতার দায়িত্ব পালনের জন্য ভারত আবার বিভিন্ন দেশে ভ্যাকসিন পাঠাচ্ছে। দুনিয়ার ভ্যাকসিন প্রস্তুতকারকদের অনুরোধ করছি, আসুন, ভারতে ভ্যাকসিন তৈরি করুন। আন্তর্জাতিক মঞ্চ থেকে আহ্বান মোদীর। তিনি বলেন, আজ আমরা জানি মানুষের জীবনে প্রযুক্তির কত মূল্য। কিন্তু বদলে যাওয়া পৃথিবীতে প্রযুক্তির সঙ্গে গণতান্ত্রিক মূল্যবোধের কতটা যোগসূত্র সেটাও বোঝা যাচ্ছে। জানিয়ে দিলেন মোদী। 

 

বন্ধ করুন