বাংলা নিউজ > ঘরে বাইরে > Mukesh Ambani on Indian Economy: ১৩০০% বৃদ্ধি পেয়ে ৪০ ট্রিলিয়ন ডলারের হবে ভারতীয় অর্থনীতি, ভবিষ্যদ্বাণী আম্বানির

Mukesh Ambani on Indian Economy: ১৩০০% বৃদ্ধি পেয়ে ৪০ ট্রিলিয়ন ডলারের হবে ভারতীয় অর্থনীতি, ভবিষ্যদ্বাণী আম্বানির

মুকেশ আম্বানি (Bloomberg)

বর্তমানে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি ভারত। সম্প্রতি ইউনাইটেড কিংডমকে পিছনে ফেলেই এই স্থানে পৌঁছেছে ভারত। তালিকায় ভারতের আগে বর্তমানে আছে আমেরিকা, চিন, জাপান এবং জার্মানি।

বর্তামান অবস্থা থেকে ১৩ গুণ বেড়ে ৪০ ট্রিলিয়ন ডলারে পরিণত হবে ভারতীয় অর্থনীতি। এমনই দাবি করলেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ প্রধান মুকেশ আম্বানি। শিল্পপতির কথায়, ২০৪৭ সালের মধ্যেই ভারতের অর্থনীতি ৪০ ট্রিলিয়নে পৌঁছবে। মূলত স্বচ্ছ জ্বালানি এবং ডিজিটাল শিল্পের ওপর নির্ভর করেই অর্থনীতি ফুলে ফেঁপে উঠবে বলে মত প্রকাশ করেন ভারতের দ্বিতীয় সবচেয়ে ধনী ব্যক্তি।

বর্তমানে বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি ভারত। সম্প্রতি ইউনাইটেড কিংডমকে পিছনে ফেলেই এই স্থানে পৌঁছেছে ভারত। তালিকায় ভারতের আগে বর্তমানে আছে আমেরিকা, চিন, জাপান এবং জার্মানি। বর্তমানে ভারতের অর্থনীতি ৩ ট্রিলিয়ন ডলারের। আর মাত্র ২৫ বছরে বিশ্বের প্রথম তিনে ভারত জায়গা করে নেবে বলে দাবি করেন মুকেশ আম্বানি। উল্লেখ্য, এবছর ভারতের স্বাধীনতার ৭৫তম বর্ষপূর্তি হয়। প্রধানমন্ত্রী মোদী এই বছর থেকে ১৯৪৭ পর্যন্ত সময়কালকে ‘অমৃতকাল’ বলে আখ্যা দিয়েছেন। সেই অমৃতকালেই ভারতের উন্নতি দেখতে পাচ্ছেন আম্বানি।

পণ্ডিত দীনদয়াল এনার্জি ইউনিভার্সিটির সমাবর্তন অনুষ্ঠানে মুকেশ আম্বানি বলেন, ‘ভারতের অর্থনীতির পরিবর্তন ঘটবে তিনটি ক্ষেত্রে বিপ্লবের ফলে। সামনের দশকগুলিতে ভারতের অর্থনৈতির বৃদ্ধি নিয়ন্ত্রণ করবে পরিচ্ছন্ন শক্তি বিপ্লব, জৈব-শক্তি বিপ্লব এবং ডিজিটাল বিপ্লব।’ উল্লেখ্য, যেই তিন ক্ষেত্রের উল্লেখ আম্বানি করেন, সেই তিনটি ক্ষেত্রেই তাঁর সংস্থা ব্যবসা করছে। স্বচ্ছ জ্বালানি থেকে টেলিকম, সব ক্ষেত্রেই নিজেদের ছাপ ফেলেছে রিলায়েন্স। এই আবহে মোদীর স্বপ্ন পূরণের লক্ষ্যে তাঁর সংস্থা যে অগ্রণী ভূমিকা পালন করবে, তারই ইঙ্গিত দিয়ে রাখলেন আম্বানি।

বন্ধ করুন