বাংলা নিউজ > ঘরে বাইরে > বন্যাবিধ্বস্ত পাকিস্তান! ভারত-পাক বাণিজ্য কি ফের শুরু হবে? জবাব দিল বিদেশ দফতর
বন্যাত্রাণ পেতে জড়ো হয়েছেন দুর্গতরা। (REUTERS) (REUTERS)

বন্যাবিধ্বস্ত পাকিস্তান! ভারত-পাক বাণিজ্য কি ফের শুরু হবে? জবাব দিল বিদেশ দফতর

  • ওয়াকিবহাল মহলের মতে, বাণিজ্যের ব্যাপারে পাকিস্তান থেকে নানা কথা বলা হচ্ছে। তবে কাশ্মীরের ইস্যুর সঙ্গে তারা যখন এই ব্য়াপারটাকে জড়িয়ে ফেলছেন তখন আর কী বলা যাবে?

রেজাউল এইচ লস্কর

বন্যায় বিপর্যস্ত পাকিস্তান। সেই পরিস্থিতিতে ভারত থেকে সবজি আমদানির ব্যাপারেও মতামত দিয়েছিলেন পাক অর্থমন্ত্রী মিফতাহ ইসমাইল। পরে পাক প্রধানমন্ত্রী সেই দাবি উড়িয়ে দেন। তিনি আবার কাশ্মীর ইস্যুও তুলতে শুরু করেছিলেন। এনিয়ে জলঘোলা কম হয়নি। তবে ওয়াকিবহাল মহলের মতে, বর্তমান পরিস্থিতিতে পাকিস্তানকে সহায়তা করার ব্যাপারে কোনও সিদ্ধান্ত ভারত নেয়নি। তবে আন্তর্জাতিক ক্ষেত্রে কোনও সহায়তা এলে সেক্ষেত্রে ভারতের এলাকা ব্যবহার করতে দেওয়া হবে।

ওয়াকিবহাল মহলের মতে, বাণিজ্যের ব্যাপারে পাকিস্তান থেকে নানা কথা বলা হচ্ছে। তবে কাশ্মীরের ইস্যুর সঙ্গে তারা যখন এই ব্য়াপারটাকে জড়িয়ে ফেলছেন তখন আর কী বলা যাবে?

২০১৯ সালের অগস্ট মাসে কাশ্মীরের বিশেষ স্ট্যাটাস বিলোপের পর থেকেই ইসলামাবাদ বাণিজ্য সংক্রান্ত ব্যাপারগুলি স্থগিত রেখেছিল। ফের এনিয়ে ইঙ্গিত দিতে শুরু করেছে। আবার কাশ্মীর ইস্যুর সঙ্গেও গুলিয়ে ফেলছে বিষয়টা।

বিদেশ দফতরের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, পাকিস্তানের বন্যার ভয়াবহতা নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সমবেদনা জানিয়েছেন। আপনারা এই মন্তব্য দেখেছেন। দুর্গতদের পরিবারের প্রতি তিনি আন্তরিক সমবেদনা জানিয়েছেন। এই সময়ে এটাই আমি সহায়তা প্রসঙ্গে আপনাদের বলতে পারি।

তিনি বলেন, বাণিজ্য প্রসঙ্গে আমরা অনেক বিবৃতি দেখছি। সেই পয়েন্টে আমার আর কিছু বলার নেই। আর সহায়তা প্রসঙ্গে তিনি বলেন, অনেকটা বেশি জল্পনার হয়ে যাচ্ছে ব্যাপারটা।

 

 

বন্ধ করুন