বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিড আবহে ভারতও কি ভ্যাকসিন পাসপোর্ট ইস্যু করবে ভবিষ্যতে? যা জানাল কেন্দ্র
ছবিটি প্রতীকী, সৌজন্য মোর্তাজা রশিদ/ডয়চে ভেলে
ছবিটি প্রতীকী, সৌজন্য মোর্তাজা রশিদ/ডয়চে ভেলে

কোভিড আবহে ভারতও কি ভ্যাকসিন পাসপোর্ট ইস্যু করবে ভবিষ্যতে? যা জানাল কেন্দ্র

  • করোনা আবহে বহু দেশের তরফেই 'ভ্যাকসিন পাসপোর্ট' ইস্যু করা হয়েছে সাম্প্রতিক কালে।

করোনা আবহে বহু দেশের তরফেই 'ভ্যাকসিন পাসপোর্ট' ইস্যু করা হয়েছে সাম্প্রতিক কালে। এই আবহে সংসদে কেন্দ্রকে প্রশ্ন করা হয়েছিল, ভারতও কি এমন কিছু ভাবছে। এই প্রশ্নের জবাবেই কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের রাষ্ট্রমন্ত্রী ভি মুরলীধরন জানিয়ে দিলেন যে ভারত এখনও 'ভ্যাকসিন পাসপোর্ট' ইস্যু করার কথা ভাবছে না। বরং বিভিন্ন দেশের সঙ্গে কেন্দ্র কথা বলছে যাতে কোভিড টিকার সার্টিফিকেটকেই মান্যতা দিয়ে সেটিকে বৈধ নথি হিসেবে গণ্য করা হয়।

মন্ত্রী আরও বলেন, 'বর্তমানে অধিকাংশ দেশই সেদেশে কাউকে ঢুকতে দেওয়ার আগে কোভিড-১৯-এর নেগেটিভ রিপোর্ট চাইছে। পাশাপাশি সেদেশের কোভিড বিধি মেনে আরও যেসব বিষয় আছে তা দেখছে। এদিকে বেশ কিছু দেশ টিকা নেওয়া যাত্রীদেরকে কোয়ারেন্টাইন থেকে মুক্তি দেওয়ার কথা ঘোষণা করেছে, তাদের সঙ্গে টিকাকরণের সার্টিফিকেটকে বৈধ নথি হিসেবে গ্রহণ করার বিষয় নিয়ে আলোচনা করছে সরকার।'

উল্লেখ্য, মাঝে ইউরোপের দেশগুলি কোভিশিল্ডকে মান্যতা দেওয়া বন্ধ করেছিল। পরে কূটনৈতিক বার্তালাপের ফলে কোভিশিল্ডকে ফের মান্যতা দেওয়া শুরু করে দেশগুলি। এর ফলে কোভিশিল্ড নেওযা ভারতীয় পড়ুয়ারা ইউরোপের দেশগুলিতে নির্বিঘ্নে যাত্রা করতে সক্ষম হবেন। তবে কোভ্যাক্সিন এখনও বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুমোদন না পাওয়ায় বহু দেশই সেটিকে মান্যতা দিতে নারাজ।

এদিকে জরুরি ভিত্তিতে এই টিকা ব্যবহারের জন্য ছাড়পত্রের দাবিতে ইতিমধ্যেই বিশ্ব স্বাস্থ্য সংস্থার কাছে আবেদন করেছে কোভ্যাক্সিনের প্রস্তুতকারী সংস্থা ভারত বায়োটেক। সেই আবেদন আপাতত খতিয়ে দেখছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্বস্বাস্থ্য সংস্থার ওয়েবসাইটে এই নিয়ে জানানো হয়েছে যে গত ৬ জুলাই থেকে সমস্ত তথ্য নেওয়া হচ্ছে। তবে একমাস পর এখনও এই বিষয়ে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি বিশ্ব স্বাস্থ্য সংস্থার তরফে।

বন্ধ করুন