বাংলা নিউজ > ঘরে বাইরে > করোনা আবহে ভারতের পাশে বিশ্ব, ৪০টি দেশ থেকে সাহায্য পেতে চলেছে দেশ
বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রীংলা (ফাইল ছবি)
বিদেশ সচিব হর্ষবর্ধন শ্রীংলা (ফাইল ছবি)

করোনা আবহে ভারতের পাশে বিশ্ব, ৪০টি দেশ থেকে সাহায্য পেতে চলেছে দেশ

  • করোনা আবহে ৪০-এর থেকে বেশি দেশ থেকে সাহায্য পেতে চলেছে ভারত। এই তথ্য জানালেন বিদেশ সচিব শ্রীংলা।

করোনা আবহে ৪০-এর থেকে বেশি দেশ থেকে সাহায্য পেতে চলেছে ভারত। এই তথ্য জানালেন বিদেশ সচিব শ্রীংলা। রাশিয়া, রোমানিয়া মার্কিন যুক্তরাষ্ট্র সহ একাধিক দেশ থেকে করোনা মোকাবিলায় ভারতের পাশে দাঁড়াবে।

দেশজুড়ে যে অক্সিজেন সঙ্কট তৈরি হয়েছে, তাতে পাশে দাঁড়িয়েছে একাধিক দেশ। ৮০টি অক্সিজেন কনসেনট্রেটর, ৭৫টি অক্সিজেন সিলিন্ডার ও ২০টি হাই-ফ্লো অক্সিজেন থেরাপি ইকুইপমেন্ট ভারতে আসছে রোমানিয়া থেকে।

এদিকে আমেরিকা, দক্ষিণ কোরিয়া, রাশিয়াসহ একাধিক দেশ থেকে সাহায্য আসতে শুরু করেছে দেশে। করোনা পরিস্থিতির মধ্যে অক্সিজেন কনসেন্ট্রেটর দিয়ে ভারতকে সাহায্য করার কথা গতকালই জানিয়েছে দক্ষিণ কোরিয়া। এছাড়াও কোভিডের টেস্টিং কিট এবং অন্যান্য প্রয়োজনীয় চিকিৎসার সামগ্রী পাঠানোর কথাও জানিয়েছে দক্ষিণ কোরিয়া সরকার।

এছাড়া একাধিক অক্সিজেন কনসেনট্রেটর, লাঙ্গ ভেন্টিলেটর, মনিটর, ওষুধ, করোনার আর অন্যান্য দরকারি ফার্মাসিউটিক্যাল উপকরণ নিয়ে ভারতে পৌঁছা দু'টি রাশিয়ান বিমান। অপরদিকে ব্য়াঙ্কক, সিঙ্গাপুর এবং দুবাই থেকে ১২টি খালি ক্রায়োজেনিক অক্সিজেন কনটেনার উড়িয়ে আনল বায়ুসেনার বিমান।

এদিকে এই সব তথ্য ছাড়াও এদিন বিদেশ সচিব শ্রীংলা জানান যে এই পরিস্থিতিতে ভারতের বিভিন্ন সংস্থা চিনের থেকে টিকার কাঁচামাল আমদানি করছে। শ্রীংলা বলেন, 'ভারতের একাধিক সংস্থা বিদেশ থেকে কাঁচামাল-সহ অন্যান্য পণ্য আমদানি করে। এক্ষেত্রে অক্সিজেন জেনারেটর, কনসেনট্রেটর-সহ চিকিৎসা সংক্রান্ত বিভিন্ন সামগ্রী অগ্রগণ্য। এর মধ্য়ে বেশ কিছু চিন থেকেও আনা হয়। কিছু আবার চিনে তৈরি করানো হয়।'

এদিকে, এরই মধ্যে বৃহস্পতিবার পড়শি ভারতকে একটি চিঠি পাঠিয়েছেন চিনের বিদেশ মন্ত্রী ওয়্যাং হি। ভারতের বিদেশ মন্ত্রী এস জয়শঙ্করের উদ্দেশ্যে তিনি ওই চিঠি লিখেছেন। সেখানে করোনার বিরুদ্ধে ভারতের যুদ্ধে পাশে থাকার বার্তা দিয়েছেন ওয়্য়াং।

বন্ধ করুন