বাংলা নিউজ > ঘরে বাইরে > টপকে যাচ্ছে ব্রিটেনকে, ২০২৯ সালে অর্থনীতিতে ভারত কত নম্বরে থাকবে? SBI Report
ভারতের অর্থনীতির অগ্রগতি নিয়ে উজ্জ্বল রিপোর্ট পেশ করল এসবিআই। প্রতীকী ছবি

টপকে যাচ্ছে ব্রিটেনকে, ২০২৯ সালে অর্থনীতিতে ভারত কত নম্বরে থাকবে? SBI Report

  • একের পর এক দেশকে টপকে যাচ্ছে। জগৎসভা শ্রেষ্ঠ আসনের দিকে এগোচ্ছে গর্বের দেশ ভারত। এসবিআই রিপোর্টে ধরা পড়েছে তার উজ্জ্বলতম দিক। 

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার গবেষণামূলক রিপোর্টে ভারতের অর্থনীতির জন্য় অত্যন্ত ইতিবাচক দিক উঠে এসেছে। রিপোর্টে উল্লেখ করা হচ্ছে, ২০২৯ সালের মধ্যে ভারত তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ বলে পরিচিতি পাবে। এসবিআইয়ের রিপোর্টে উল্লেখ করা হয়েছে, Q1FY23-য়ে ভারতের জিডিপি গ্রোথ ১৩.৫ শতাংশ। সেক্ষেত্রে ভারত অর্থনীতির দিক থেকে অত্যন্ত দ্রুত গতিতে এগোচ্ছে। 

এসবিআই রিপোর্টে ভারতের অর্থনীতির অগ্রগতি নিয়ে ঠিক কী বলা হয়েছে? 

১) ২০১৪ সাল থেকে ভারতের অর্থনীতির গঠনগত পরিবর্তন হয়ে গিয়েছে। বর্তমানে এটি বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতির দেশ বলে গণ্য করা হয়।

২) ২০১৪ সালে ভারতের জিডিপি ছিল ২.৬ শতাংশ। বর্তমানে ভারতের জিডিপি ৩.৫ শতাংশ। ২০২৭ সালে এটি ৪ শতাংশ ছাড়িয়ে যেতে পারে। গ্লোবাল জিডিপিতে এটি বর্তমানে জার্মানির রয়েছে।

৩)আসলে ২০১৪ সাল থেকে ভারত যে রাস্তায় হাঁটছে সেটাই তাকে ২০২৯ সালে তৃতীয় বৃহত্তম অর্থনীতির দিকে নিয়ে যাচ্ছে। ২০১৪ সাল থেকে অন্তত সাত ধাপ এগিয়ে গিয়েছে দেশ। সেই সময় ভারত বিশ্বের অর্থনীতির নিরিখে দশম স্থানে ছিল।

৪) যে হারে ভারতের অর্থনীতির অগ্রগতি হচ্ছে তাতে অনুমান করা যায় ভারত ২০২৭ সালে জার্মানিকে টপকে যাবে। ২০২৯ সালে ভারত জাপানকেও টপকে যেতে পারে।

৫) সাম্প্রতিক আইএমএফ রিপোর্টে উল্লেখ ভারত ইংল্যান্ডকেও ছাপিয়ে গিয়েছে। বর্তমানে আমেরিকা, চিন, জাপান, জার্মানি ভারতের উপরে রয়েছে।

৬) এক দশক আগে ভারত ছিল একাদশ স্থানে আর ইউকে ছিল পঞ্চম স্থানে।

৭) আইএমএফ ডেটাবেস অনুসারে ব্লুমবার্গের হিসাব অনুসারেই বোঝা যাচ্ছে যে ভারত ইউকে-কে টপকে যাচ্ছে।

বন্ধ করুন