বাড়ি > ঘরে বাইরে > কোভিড নির্ণয়ে দিনে ১০ লাখ নমুনা পরীক্ষার নতুন রেকর্ড গড়ল ভারত
৩০ সেপ্টেম্বর তারিখের মধ্যে দিনে ১০ লাখ নমুনা পরীক্ষার টার্গেট তৈরি করেছিল আইসিএমআর। কিন্তু তার একমাসেরও আগে তা সম্পূর্ণ করেছে ভারত।
৩০ সেপ্টেম্বর তারিখের মধ্যে দিনে ১০ লাখ নমুনা পরীক্ষার টার্গেট তৈরি করেছিল আইসিএমআর। কিন্তু তার একমাসেরও আগে তা সম্পূর্ণ করেছে ভারত।

কোভিড নির্ণয়ে দিনে ১০ লাখ নমুনা পরীক্ষার নতুন রেকর্ড গড়ল ভারত

  • টার্গেটের অন্তত ৬ সপ্তাহ আগে দিনে ১০ লাখ নমুনা পরীক্ষা করতে সফল হয়েছে ভারত।

শনিবার কোভিড পরীক্ষায় ১০ লাখের মাইলফলক অতিক্রম করল ভারত। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের হিসেব অনুযায়ী, ২১ অগস্ট দেশে Covid-19 নির্ণায়ক পরীক্ষা হয়েছে ১০,২৩,৮৩৬টি।

এই সাফল্যের বিষয়ে কেন্দ্রীয় স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী হর্ষ বর্ধন জানিয়েছেন, ‘টার্গেটের অন্তত ৬ সপ্তাহ আগে আমরা দিনে ১০ লাখ নমুনা পরীক্ষা করতে সফল হয়েছি। যখন ৩১ মে তারিখের মধ্যে দিনে একলাখ নমুনা পরীক্ষা করার অঙ্গীকার করেছিলাম, তখন ১০ মে সেই নিশানায় পৌঁছতে সক্ষম হয়েছি। কয়েক সপ্তাহ আগে বলেছিলাম, ১২ সপ্তাহের মধ্যে আমরা দিনে ১০ লাখ নমুনা পরীক্ষা করব, আর ইতিমধ্যেই তা সম্ভব হয়েছে।’

উল্লেখ্য, আগামী ৩০ সেপ্টেম্বর তারিখের মধ্যে দিনে ১০ লাখ নমুনা পরীক্ষার টার্গেট তৈরি করেছিল আইসিএমআর। কিন্তু তার একমাসেরও আগে তা সম্পূর্ণ করেছে ভারত। 

আইসিএমআর জানিয়েছে, পরীক্ষার মাধ্যমে দ্রুত রোগ নির্ণয়, নজরদারি এবং কন্ট্যাক্ট ট্রেসিং-এর পাশাপাশি সময়োচিত সঠিক চিকিৎসা কোভিড সংক্রমণে মৃত্যুর হার নিয়ন্ত্রণ করতে পারে। সেই সঙ্গে গোটা 

আইসিএমআর ডিরেক্টর জেনারেল বলরাম ভার্গব সম্প্রতি জানিয়েছেন, ভারতে নির্ধারিত সংখ্যক নমুনা পরীক্ষা করার জন্য বুদ্ধিদীপ্ত ও সামগ্রিক প্রক্রিয়া চালু করেছে তাঁর সংস্থা। 

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (WHO) শর্ত অনুযায়ী দেশের সব রাজ্যে প্রতিদিন প্রত ১০ লাখ জনসংখ্যায় কমপক্ষে ১৪০টি নমুনা পরীক্ষা করার কথা। অধিকাংশ রাজ্যে তার চেয়ে অনেক বেশি দৈনিক নমুনা পরীক্ষা করা হচ্ছে। এর জেরে রোজ প্রতি ১০ লাখ জনসংখ্যায় ৫৮০টি নমুনা পরীক্ষা করা হচ্ছে। 

বিশেষজ্ঞদের মতে পরীক্ষার হার বাড়লে অতিমারীর যথাযথ চিত্রটি ফুটে উঠবে। 

অন্য দিকে, নমুনা পরীক্ষা প্রক্রিয়া সচল রাখতে দেশে নিয়মিত ভাবে পরীক্ষাকেন্দ্রের সংখ্যা বাড়ানোর চেষ্টা চলেছে। ভারতে বর্তমানে ১,৫০৪টি পরীক্ষাগার রেচে, যার মধ্যে ৯৭৮টি সরকারি ও ৫২৬টি বেসরকারি। 

এ দিনই ভারতে মোট কোভিড আক্রান্তের সংখ্যা ৩০ লাখ ছাড়ানোর পথে। 

 

বন্ধ করুন