বাড়ি > ঘরে বাইরে > ভারতের করোনা প্যাকেজ আপনাদের জিডিপির সমান-ইমরানের সাহায্যের প্রস্তাবে না দিল্লির
অনুরাগ শ্রীবাস্তব  (MINT_PRINT)
অনুরাগ শ্রীবাস্তব  (MINT_PRINT)

ভারতের করোনা প্যাকেজ আপনাদের জিডিপির সমান-ইমরানের সাহায্যের প্রস্তাবে না দিল্লির

ইমরানের ফাঁদে পা দিল না নয়াদিল্লি। 

আমাদের আর্থিক প্যাকেজ তো আপনাদের জিডিপি-র চেয়ে বেশি। ভারতকে কোভিড সমস্যায় অর্থ সাহায্য দেওয়ার পাকিস্তানের প্রস্তাবকে এভাবেই তাচ্ছিল্য করে প্রত্যাখান করল নয়াদিল্লি। পাকিস্তানের প্রায় ৯০ শতাংশ জিডিপি যে ঋণে ডুবে আছে, সেই কথাও মনে করিয়ে দিল ভারত। 

এদিন বিদেশমন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তব বলেন যে পাকিস্তান এটা মাথায় রাখলে ভালো করবে যে তাদের একটা ঋণের সমস্যা আছে যেটা প্রায় তাদের জিডিপির ৯০ শতাংশ। ভারতের কথা বলতে গেলে, এটা বলতে হবে যে আমাদের স্টিমুলাস প্যাকেজ পাকিস্তানের জিডিপির সমান। 

বৃহস্পতিবার একটি সংবাদপত্রের প্রতিবেদন টুইট করে ইমরান খান বলেন যে ভারতে গরীবরা করোনাক জেরে কষ্টে আছে ও তাদের একটি সফল অর্থ জমা দেওয়ার প্রকল্পের বিষয় সাহায্য করতে তারা আগ্রহী। 

ইমরান খান বলেন যে এই রিপোর্ট মোতাবেক ৩৪ শতাংশ ভারতীয় পরিবার এক সপ্তাহের বেশি কাটাতে পারবেন না কোনও সাহায্য ছাড়া। পাকিস্তানের প্রধানমন্ত্রী বলেন যে তাঁরা সাহায্য করতে প্রস্তুত। দেশের যে নগদ বিনিময় প্রকল্পটি চলছে সেটির বিস্তারিত তথ্য তিনি ভারতের সঙ্গে শেয়ার করতে আগ্রহী বলে দাবি করেন ইমরান। 

এখনও পর্যন্ত করোনা মহামারীর পর এক কোটি পরিবারকে স্বচ্ছভাবে ১২০ বিলিয়ন টাকা দেওয়া হয়েছে বলেও তিনি দাবি করেন। অন্যদিকে ভারত করোনার মোকাবিলা করার জন্য প্রায় কুড়ি হাজার কোটি টাকার স্টিমুলাস প্যাকেজ ঘোষণা করেছে আত্মনির্ভর হওয়ার জন্য। এই মুহূর্তে পাকিস্তানের জিডিপি প্রায় এই অর্থের সমান বলেই অনেক বিশেষজ্ঞ আগে তুলে ধরেছিলেন। সেই কথাটাই এবার নতুন করে মনে করিয়ে দিলেন ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র। 

বন্ধ করুন