বাংলা নিউজ > ঘরে বাইরে > পূর্ব লাদাখে আবার ব্রিজ তৈরি করছে চিন? নজর রাখছে ভারত: MEA
পূর্ব লাদাখে চিন অধিগৃহীত এলাকায় ব্রিজ তৈরি করছে বলে খবর। প্রতীকী ছবি (AP file) (HT_PRINT)

পূর্ব লাদাখে আবার ব্রিজ তৈরি করছে চিন? নজর রাখছে ভারত: MEA

  • প্যাংগং লেকের উপর চিন ব্রিজ তৈরি করছে বলে খবর মিলেছে। সেই ব্রিজ দিয়ে অস্ত্রবাহী ভারী গাড়ি চলাচল করতে পারে। এদিকে ভারতের তরফে সন্দেহ করা হচ্ছে সম্ভবত অপর একটি ব্রিজ তৈরি করা হচ্ছে প্যাংগং লেকের উপর। মনে করা হচ্ছে প্রথম ব্রিজের সমান্তরালে আরও একটি সরু ব্রিজ তৈরি হয়েছে।

শুভাঙ্গি গুপ্তা

পূর্ব লাদাখে প্যাংগংয়ের উপর ব্রিজ তৈরি হচ্ছে। এব্যাপারে খবর পেয়েছি। জানিয়ে দিলেন বিদেশ দফতরের মুখপাত্র অরিন্দম বাগচি। তবে এটি দ্বিতীয় কোনও সেতু নাকি এটি আগের সেতুর সম্প্রসারিত অংশ সেটা ঠিক পরিষ্কার নয়। তবে সামরিক পরিপ্রেক্ষিত থেকে তিনি কিছু বলতে চাননি। অরিন্দম বাগচি জানিয়েছেন, যে এরিয়ার কথা বলা হচ্ছে সেটি অধিগৃহীত। যে ধরণের কাজ ওখানে হচ্ছে তা নজর রাখছে দেশ।

পাশাপাশি তিনি জানিয়েছেন,চিন ও ভারত দুই দেশ সামরিক ও কূটনৈতিকভাবে আলোচনা জারি রেখেছে। বৃহস্পতিবার একটি সাংবাদিক সম্মেলনে তিনি জানিয়েছেন, একটা ব্রিজের ব্যাপারে খবর পেয়েছি। অথবা দ্বিতীয় ব্রিজও হতে পারে। আমরা পরিস্থিতির উপর নজর রাখছি। চিনের সঙ্গেও কথা হচ্ছে।

চিনের বিদেশমন্ত্রী গত মার্চ মাসে ভারত সফরে এসেছিলেন। সেই প্রসঙ্গও উল্লেখ করেন তিনি। এদিকে প্যাংগং লেকের উপর চিন ব্রিজ তৈরি করছে বলে খবর মিলেছে। সেই ব্রিজ দিয়ে অস্ত্রবাহী ভারী গাড়ি চলাচল করতে পারে। এদিকে ভারতের তরফে সন্দেহ করা হচ্ছে সম্ভবত অপর একটি ব্রিজ তৈরি করা হচ্ছে প্যাংগং লেকের উপর। মনে করা হচ্ছে প্রথম ব্রিজের সমান্তরালে আরও একটি সরু ব্রিজ তৈরি হয়েছে। গত এপ্রিলের এই ব্রিজের কাজ অনেকটাই নাকি শেষ হয়ে গিয়েছে। স্য়াটেলাইট ইমেজে বোঝা যাচ্ছে এলাকায় ক্রেনের আগাগোনা বোঝা যাচ্ছে। 

বন্ধ করুন