বাংলা নিউজ > ঘরে বাইরে > আলাদা করে স্বাধীনতা ও গণতন্দ্রের রিপোর্ট তৈরির কথা ভাবছে মোদী সরকার
ফাইল ছবি : পিটিআই (PTI)
ফাইল ছবি : পিটিআই (PTI)

আলাদা করে স্বাধীনতা ও গণতন্দ্রের রিপোর্ট তৈরির কথা ভাবছে মোদী সরকার

'আমরা ভারতীয় সংস্থাগুলিকে নিজেদের বার্ষিক আন্তর্জাতিক গণতন্ত্রের পরিস্থিতির উপর রিপোর্ট আনতে বলতে পারি,' গত বছরেই বিদেশমন্ত্রকের এক আভ্যন্তরীণ নথিতে এমনটা উল্লেখিত ছিল।

ভারতে স্বাধীনতা ও গণতন্ত্রে অবনতি হয়েছে বলে রিপোর্টে দাবি করা হয়েছে। চলতি মাসেই পর পর দুটি আন্তর্জাতিক রিপোর্টে বেজায় অস্বস্তিতে মোদী সরকার। তার রেশ না ফুরোতেই এল নতুন খবর। দেশীয় সংস্থাকে দিয়েই সমমানের একটি রিপোর্ট তৈরির ভাবনায় কেন্দ্র। তবে, সূত্রের দাবি, ফ্রিডম হাউজ ও ভি-ডেম-এর রিপোর্ট প্রকাশের আগে থেকেই এ বিষয়ে চলছে আলোচনা।

'আমরা ভারতীয় সংস্থাগুলিকে নিজেদের বার্ষিক আন্তর্জাতিক গণতন্ত্রের পরিস্থিতির উপর রিপোর্ট আনতে বলতে পারি,' গত বছরেই বিদেশমন্ত্রকের এক আভ্যন্তরীণ নথিতে এমনটা উল্লেখিত ছিল। সেই নথিতে বার্ষিক আন্তর্জাতিক স্বাধীনতা সূচকের কথাও বলা হয়েছিল। হিন্দুস্তান টাইমসের খবর অনুযায়ী এ বিষয়ে এখনও আলোচনা চলছে। তবে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি।

প্রধানমন্ত্রীর দফতরে গত বছর নভেম্বরে এ সংক্রান্ত চিঠি দিয়েছিলেন প্রসার ভারতীর প্রাক্তন চেয়ারম্যান এ সূর্যপ্রকাশ। সেখানে তিনি লেখেন, ভারতের সুইডেনের ভি-ডেম ইনস্টিটিউটের মতো প্রতিষ্ঠানের পাল্টা রিপোর্ট তৈরি করা উচিত্।

এদিকে চলতি মাসের শুরুতে ফ্রিডম হাউজ ও ভি-ডেম-এর রিপোর্টে বেজায় চাপে মোদী সরকার। মার্কিন সংস্থা ফ্রিডম হাউজের রিপোর্টে ভারতকে 'আংশিক স্বাধীন' বলে উল্লেখ করা হয়। অন্যদিকে সুইডেনের ভি-ডেম-এর রিপোর্টে ভারতকে 'নির্বাচনী স্বৈরাচারের দেশ' বলে উল্লেখ করা হয়। এই সব সমালোচনা অবশ্য উড়িয়ে দিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী জয়শংকর। 

 

বন্ধ করুন