বাংলা নিউজ > ঘরে বাইরে > কার্যকর নয়, করোনা চিকিৎসার প্রোটোকল থেকে বাদ প্লাজমা থেরাপি, ঘোষণা কেন্দ্রের
করোনা চিকিত্সার প্রোটোকল থেকে বাদ প্লাজমা থেরাপি (REUTERS)
করোনা চিকিত্সার প্রোটোকল থেকে বাদ প্লাজমা থেরাপি (REUTERS)

কার্যকর নয়, করোনা চিকিৎসার প্রোটোকল থেকে বাদ প্লাজমা থেরাপি, ঘোষণা কেন্দ্রের

  • আইএসিএমআর এর আগে জানিয়েছিল, করোনা চিকিৎসায় কার্যকর হচ্ছে না প্লাজমা থেরাপি।

কোভিড-১৯-এর ক্লিনিকাল ট্রায়ালের প্রোটোকল থেকে বাদ পড়ল প্লাজমা থেরাপি। আইএসিএমআর এর আগে জানিয়েছিল, করোনা চিকিৎসায় কার্যকর হচ্ছে না প্লাজমা থেরাপি। প্লাজমা থেরাপি প্রয়োগ করে করোনায় আক্রান্তদের শারীরিক অবস্থার অবনতি রোখা যাচ্ছে না বা মৃত্যু বন্ধ করা যাচ্ছে না। এই পরিস্থিতিতে প্রাপ্তবয়স্ক করোনা রোগীদের ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট গাইডলাইনস থেকে বাদ দেওয়া হল প্লাজমা থেরাপি। আইসিএমআর সূত্রে এমনটাই জানা যাচ্ছে।

গত সপ্তাহেই এক বৈঠকে আইসিএমআর ও করোনার জন্য গঠিত ন্যাশনাল টাস্ক ফোর্সের বৈঠকে প্রত্যেক সদস্যই কনভ্যালেসেন্ট প্লাজমার ব্যবহার বন্ধ করার পক্ষে মত দিয়েছিলেন। তাঁদের মতে, প্লাজমা থেরাপির মাধ্যমে প্রাপ্তবয়স্ক করোনা রোগীদের সুস্থ করে তোলা যাচ্ছে না এবং অনেকক্ষেত্রেই এটির ভুল প্রয়োগ হচ্ছে।

আইসিএমআরের তরফে দ্রুত এই বিষয়ে গাইডলাইন জারি করা হবে বলে জানানো হয়েছে। উল্লেখ্য, মার্চ মাসে করোনার ক্লিনিক্যাল ম্যানেজমেন্ট গাইডলাইনসে প্লাজমা থেরাপিকে যুক্ত করেছিল স্বাস্থ্যমন্ত্রক।

প্রসঙ্গত, দেশে করোনা আক্রান্তের সংখ্যা যত বেড়ছে, ততই চাহিদা বাড়তে থাকে প্লাজমা দাতাদের৷ যদিও বিশেষজ্ঞদের একাংশ কোভিড-১৯ রোগীদের ক্ষেত্রে এর উপকারিতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন৷ উল্লেখ্য, গত বছরের ১৭ নভেম্বর আইসিএমআর প্লাজ়মা থেরাপি ব্যবহারকে অনুমোদন দিয়েছিল৷ তবে আজ কোভিড প্রোটোকল থেকে বাদ পড়ল প্লাজমা থেরাপি।

বন্ধ করুন